• মঙ্গলবার   ১৬ আগস্ট ২০২২ ||

  • ভাদ্র ১ ১৪২৯

  • || ১৯ মুহররম ১৪৪৪

আজকের খুলনা

খুলনায় হচ্ছে নতুন ছয় গ্রিড সাবস্টেশন

আজকের খুলনা

প্রকাশিত: ১ মার্চ ২০২২  

বৃহত্তর খুলনা অঞ্চলে হাইভোল্টেজ বিদ্যুৎ সঞ্চালনের সক্ষমতা বাড়াতে নতুন ছয়টি গ্রিড উপকেন্দ্র নির্মাণ করতে যাচ্ছে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ (পিজিসিবি)। পাশাপাশি পাঁচটি গ্রিড উপকেন্দ্রে স¤প্রসারণ কাজ করছে তারা। এসব কাজের জন্য চীনের দু’টি আলাদা প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে পিজিসিবি ।

পিজিসিবি জানায়, করেরহাটে একটি নতুন ৪০০/২৩০/১৩২ কেভি ইনডোর জিআইএস গ্রিড উপকেন্দ্র এবং মিরসরাইয়ে বিদ্যমান ২৩০/৩৩ কেভি গ্রিড উপকেন্দ্রকে ৪০০/২৩০ কেভি ইনডোর জিআইএস সক্ষমতায় উন্নীতকরণের লক্ষে সোমবার যৌথ উদ্যোগে চীনের দুই কোম্পানি চায়না ন্যাশনাল টেকনিক্যাল ইমপোর্ট এ্যান্ড এক্সপোর্ট করপোরেশন (সিএনটিআইসি) ও সাংহাই ইলেকট্রিক কোম্পানি (এসইসি)-এর সঙ্গে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। 

 চুক্তিতে পিজিসিবির পক্ষে কোম্পানি সচিব মোঃ জাহাঙ্গীর আজাদ এবং চীনের দুই কোম্পানির পক্ষে সিএনটিআইসির উপ-মহাব্যবস্থাপক ঝ্যাংকুন চুক্তিপত্রে স্বাক্ষর করেন।
জানা যায়, করেরহাটে নতুন উপকেন্দ্র নির্মাণ এবং মিরসরাইয়ে উপকেন্দ্রের সক্ষমতা বৃদ্ধির এ কাজে ব্যয় হবে প্রায় ৭৩৬ কোটি টাকা। চুক্তি অনুযায়ী, আগামী ৩০ মাসের মধ্যে কাজ শেষ করে উপকেন্দ্রগুলো পিজিসিবি’র কাছে হস্তান্তর করবে চীনের এই যৌথ কোম্পানি।

 এর আগে রবিবার পিজিসিবি প্রধান কার্যালয়ে যৌথ উদ্যোগে চীনের দুই প্রতিষ্ঠান চায়না মেশিনারি ইঞ্জিনিয়ারিং করপোরেশন (সিএমইসি) ও চায়না ন্যাশনাল ইলেকট্রিক ইঞ্জিনিয়ারিং কোম্পানির (সিএনইইসি) সঙ্গে আরেকটি চুক্তি স্বাক্ষর করা হয়। এই চুক্তির আওতায় রূপসা ২৩০/১৩২/৩৩ কেভি জিআইএস গ্রিড উপকেন্দ্র এবং মেহেরপুর, মহেশপুর, ফুলতলা ও মণিরামপুরে ১৩২/৩৩ কেভি ক্ষমতা সম্পন্ন চারটি গ্রিড উপকেন্দ্র নির্মাণ করা হবে। পাশাপাশি সাতক্ষীরা, কালীগঞ্জ (যশোর) ও কুষ্টিয়ায় বিদ্যমান গ্রিড উপকেন্দ্রে ১৩২ কেভি বে এবং বাগেরহাট উপকেন্দ্রে ১৩২ কেভি জিআইএস বে স¤প্রসারণ করা হবে। এ কাজে ব্যয় হবে প্রায় ৪৯২ কোটি টাকা।
চুক্তিতে পিজিসিবির পক্ষে কোম্পানি সচিব মোঃ জাহাঙ্গীর আজাদ এবং চীনের পক্ষে সিএনইইসির উপ-মহাব্যবস্থাপক গে উইনবো সই করেন।

চুক্তি অনুযায়ী, আগামী ২৪ মাসের মধ্যে কাজ শেষ করে উপকেন্দ্রগুলো পিজিসিবির কাছে হস্তান্তর করবে তারা।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে পিজিসিবির নির্বাহী পরিচালক (পিএন্ডডি) মোঃ ইয়াকুব ইলাহী চৌধুরী, প্রকল্প পরিচালকরাসহ উভয়পক্ষের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আজকের খুলনা
আজকের খুলনা