• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

করোনার মাঝেও আগষ্টে ২৭৫ কোটি টাকার পোষাক রফতানী

আজকের খুলনা

প্রকাশিত: ৩ সেপ্টেম্বর ২০২১  

করোনার ধকল কাটিয়ে উঠছে তৈরি পোশাক শিল্প। মহামারির মধ্যে চলতি বছরের আগস্ট মাসে বাংলাদেশের তৈরি পোশাক রফতানি হয়েছে ২৭৫ কোটি টাকারও বেশি। রপ্তানি আয় ২০২০ সালের আগস্ট মাসের চেয়ে ২৮ কোটি টাকার বেশি। এ সময় রপ্তানি আয় বেড়েছে ১১ দশমিক ৫৬ শতাংশ বেশি। রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) সূত্রে এ তথ্য জানা গেছে।

ইপিবির তথ্য মতে, চলতি বছরের ওভেন ও নিটওয়্যার খাতের পোশাক রপ্তানি হয়েছে ২৭৫ কোটি ৩৩ লাখ ৮ হাজার টাকা। এর আগের বছর একই সময়ে ছিল ২৪৬ কোটি ৮০ লাখ ২ হাজার টাকা। এ সময়ে ২৮ কোটি ৫৩ লাখ ৬ হাজার টাকা বেড়েছে রপ্তানি আয়। গত বছরের তুলনায় রপ্তানি বেড়েছে ১১ দশমিক ৫৬ শতাংশ।

নিটওয়্যার ও ওভেন খাতের মধ্যে ওভেন খাতে আগস্ট মাসে পোশাক রপ্তানি থেকে আয় হয়েছে ১১৫ কোটি ২৯ লাখ ৪ হাজার টাকা। আর নিটওয়্যার খাতের রপ্তানি আয় হয়েছে ১৬০ কোটি ৪ লাখ ৪ হাজার টাকা। ২০২০ সালের আগস্ট মাসে ওভেন খাত থেকে রপ্তানি আয় হয়েছিল ১১০ কোটি ৩৫ লাখ ২ হাজার টাকা। আর নিটওয়্যার খাত থেকে আয় হয়েছিল ১৩৬ কোটি ৪৫ লাখ টাকা।

এ বিষয়ে তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএর পরিচালক মহিউদ্দন রুবেল বলেন, চলতি বছরের জুলাই মাসে কোরবানির ঈদ হওয়ার গত বছরের আগস্ট মাসের চেয়ে পোশাক রপ্তানির প্রবৃদ্ধি বেড়েছে। আমরা আশা করছি, পোশাক রপ্তানির প্রবৃদ্ধি ধারা অব্যাহত থাকবে। 

এদিকে ইপিবির তথ্যে দেখা গেছে, গত আগস্টের চেয়ে চলতি বছরের আগস্টে রপ্তানি বাড়লেও জুলাইয়ে তুলনায় আগস্টে রপ্তানি আয় কমেছে ১৩ কোটি ৩৮ লাখ ৪ হাজার টাকা। জুলাই মাসে ওভেন ও নিটওয়্যার খাতের পোশাক রপ্তানি আয় হয়েছিল ২৮৮ কোটি ৭২ লাখ ২ হাজার টাকার।

শুধু তাই নয়, চলতি অর্থবছরের প্রথম দুই মাস জুলাই ও আগস্ট মাসে মোট রপ্তানি আয় হয়েছে ৫৬৪ কোটি ৬ লাখ টাকা। এর আগের (২০২০-২১) অর্থবছরের দুই মাসে রপ্তানি আয় হয়েছিল ৫৭১ কোটি ২৯ লাখ ৬ হাজার টাকা। অর্থাৎ আগের বছরের একই সময়ের চেয়ে চলতি (২০২১-২২) অর্থবছরে সাড়ে ৬ কোটি টাকা কমেছে। যা শতাংশের হিসাবে ১ দশমিক ২৭ শতাংশ কম।

আজকের খুলনা
আজকের খুলনা