ব্রেকিং:
ফেসবুকে অবমাননাকর পোস্ট: সেই পরিতোষ সরকার গ্রেফতার সাম্প্রদায়িক অপশক্তির তৎপরতা প্রতিরোধের নির্দেশ প্রধানমন্ত্রীর
  • বুধবার   ২০ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ৫ ১৪২৮

  • || ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

আজকের খুলনা

অনিবন্ধিত অনলাইন পোর্টাল বন্ধের রিটে পক্ষভুক্ত হতে আবেদন

আজকের খুলনা

প্রকাশিত: ১৩ অক্টোবর ২০২১  

অনিবন্ধিত নিউজ পোর্টাল বন্ধের রিটে পক্ষভুক্ত হতে আবেদন করেছে নিবন্ধন প্রক্রিয়ায় থাকা দুটি অনলাইন নিউজ পোর্টাল কর্তৃপক্ষ। অনলাইন নিউজ পোর্টাল দুটি হলো- নেত্রকোনার আলো ডটকম (Netrakona-r-alo.com) এবং ভয়েজবিডি টোয়েন্টিফোর ডটকম (Voicebd24.com)।

গত ১১ অক্টোবর বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চে এ আবেদন করা হয়েছে। তাদের পক্ষে ব্যারিস্টার সানজিদ সিদ্দিকী এ আবেদন করেছেন।

বুধবার ব্যারিস্টার সানজিদ সিদ্দিকী বলেন, পক্ষভুক্ত হওয়ার আবেদন আদালত মঞ্জুর করলে আমরা নিবন্ধন প্রক্রিয়ায় থাকা অনলাইন নিউজ পোর্টালের ক্ষেত্রে আদালতের আদেশ প্রত্যাহার চেয়ে আবেদন করব।

এর আগে, গত ১৪ সেপ্টেম্বর নিবন্ধিত ৯২টি অনলাইন নিউজ পোর্টাল বাদে সব অনিবন্ধিত নিউজ পোর্টাল বন্ধের নির্দেশ দেন হাইকোর্ট। সাত দিনের মধ্যে তাৎক্ষণিকভাবে বন্ধের পদক্ষেপ নিতে বিটিআরসির চেয়ারম্যান ও প্রেস কাউন্সিলের চেয়ারম্যানকে এ নির্দেশ দেওয়া হয়।

বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

লিখিত আদেশে আরও বলা হয়, এমনকি রিট পিটিশনে সংযুক্তিতে (এনেক্সার বি) উল্লেখিত নিউজ পোর্টালগুলো (৯২টি) যদি অনৈতিক, মানহানিকর ও গুজব সংক্রান্ত তথ্য প্রচার করে, তাহলে বিবাদীরা উক্ত নিউজ পোর্টালগুলোকেও বন্ধ করতে পারেন। 

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার জারিন রহমান ও অ্যাডভোকেট রাশিদা চৌধুরী নিলু। তারা বলেছিলেন, আমরা নিবন্ধিত ৯২টি নিউজ পোর্টালের তালিকা আদালতে দাখিল করেছি। ওই ৯২টি বাদে অনিবন্ধিত সব নিউজ পোর্টাল বন্ধের নির্দেশ দিয়েছেন। 

পরে বিটিআরসির সময় আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল বন্ধ কার্যক্রমের সময় বাড়িয়েছেন। গত ২৮ সেপ্টেম্বর বিটিআরসি হাইকোর্টকে জানিয়েছে, তথ্য মন্ত্রণালয়ের কাছে সব নিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল ও অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টালের তালিকা চাওয়া হয়েছে। কিন্তু তথ্য মন্ত্রণালয় থেকে এখনও এ তালিকা দেওয়া হয়নি। তালিকা হাতে পেলেই অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল বন্ধে পদক্ষেপ নেওয়া হবে।  আদালত এ বিষয়ে পরবর্তী আদেশের জন্য ২৫ অক্টোবর দিন ধার্য করেছেন।

গত ১৬ আগস্ট অনিবন্ধিত নিউজ পোর্টালের প্রচার ও প্রকাশ বন্ধে আইনি পদক্ষেপ নিতে এবং নিবন্ধনের জন্য বিবেচনাধীন অনলাইন নিউজ পোর্টালগুলোকে নিবন্ধন দিতে কেন নির্দেশ দেওয়া হবে না- জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট।

এছাড়া রুলে প্রেস কাউন্সিল আইন ১৯৭৪ এর ১১(২) (খ) অনুযায়ী কার্যকর ও উপযুক্ত একটি নৈতিক আচরণবিধি প্রণয়নে নিষ্ক্রিয়তাকে কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না জানতে চেয়েছেন। পত্রিকা ও অন্যান্য সংবাদ সংস্থা, সাংবাদিকদের উচ্চ মানসম্পন্ন পেশাদারিত্বের জন্য একটি নৈতিক আচরণবিধি করার নির্দেশ কেন দেওয়া হবে না, তাও জানতে চেয়েছেন। আর ন্যাশনাল ব্রডকাস্ট পলিসি-২০১৪ অনুযায়ী একটি ‘ব্রডকাস্টিং কমিশন’ গঠনে যথাযথ পদক্ষেপ নিতে কেন নির্দেশ দেওয়া হবে না রুলে তাও জানতে চেয়েছেন হাইকোর্ট।

তথ্য সচিব, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের চেয়ারম্যান ও বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যানকে সাত দিনের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়।

এই রুলে সম্পূরক আবেদন করে অনিবন্ধিত অনলাইন নিউজ পোর্টাল বন্ধের নির্দেশনা চান আইনজীবীরা। আবেদনে ৯২টি নিবন্ধিত নিউজ পোর্টালের তালিকা সংযুক্ত করা হয়। সম্পূরক আবেদনের শুনানি নিয়ে আদালত অনিবন্ধিত নিউজ পোর্টাল বন্ধের নির্দেশ দেন।

আজকের খুলনা
আজকের খুলনা