• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

নড়াইলে ১৪ দিনব্যাপী সুলতান মেলা শুরু

আজকের খুলনা

প্রকাশিত: ৮ জানুয়ারি ২০২৩  

বিশ্ব বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৮তম জন্মবার্ষিকী উপলক্ষে নড়াইলে শুরু হয়েছে ১৪ দিনব্যাপী ‘সুলতান মেলা-২০২২’।

শনিবার (৭ জানুয়ারি) বিকেলে নড়াইল ভিক্টোরিয়া কলেজের সুলতান মঞ্চ চত্বরে এ মেলার উদ্বোধন করেন খুলনা অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মো. আব্দুর রশিদ।

জাতীয় সংগীতের তালে পতাকা উত্তোলন, শান্তির প্রতীক কবুতর ও বেলুন উড়িয়ে উদ্বোধনী অনুষ্ঠান শুরু হয়। এর আগে সুলতান মেলা উপলক্ষে এস এম সুলতান সংগ্রহশালা থেকে একটি র‍্যালি সুলতান মঞ্চে এসে শেষ হয়।

জেলা প্রশাসন ও এস এম সুলতান ফাউন্ডেশনের যৌথ আয়োজনে জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন জেলা পরিষদ প্রশাসক অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোষ, সদর পৌর মেয়র আঞ্জুমান আরা, সরকারি ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ অধ্যাপক রবিউল ইসলাম, জেলা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি মলয় কুমার কুন্ডু, প্রেস ক্লাবের সভাপতি এনামুল কবির টুকু প্রমুখ।

২০০১ সালে গঠিত হয় চিত্রশিল্পী এস এম সুলতানের নামে এস এম সুলতান ফাউন্ডেশন। সেই থেকে জেলা প্রশাসন ও সুলতান ফাউন্ডেশনের আয়োজনে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের সুলতান মঞ্চ চত্বরে প্রতি বছর এ মেলা অনুষ্ঠিত হয়ে আসছে।

মেলাকে কেন্দ্র করে ইতোমধ্যে সাংস্কৃতিক সংগঠনগুলোর মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দীপনা লক্ষ্য করা যাচ্ছে। মেলায় স্থানীয় মূর্ছনা সংগীত নিকেতন, সরগম, গ্রেভ, যুগান্তর নাট্য সংসদ, ছন্দায়ন, চিত্রা থিয়েটার, ছায়ানট, উদীচী শিল্পীগোষ্ঠী, জেলা শিল্পকলা একাডেমিসহ ৫০টি সাংস্কৃতিক সংগঠন নৃত্য, কবিতা আবৃত্তি, সংগীতানুষ্ঠান ও নাটক পরিবেশন করবেন। শিল্পীর জীবন দর্শন, শিল্পীসত্তা ও কর্মময় জীবনের ওপর সেমিনার অনুষ্ঠিত হবে এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন রয়েছে। অনুষ্ঠানে লালন একাডেমিসহ ঢাকা ও খুলনার শিল্পীরা সংগীত পরিবেশন করবেন।

মেলায় বিভিন্ন আয়োজনের মধ্যে রয়েছে— সুলতান মঞ্চে বাংলাদেশ, ভারত, নেপাল, আমেরিকা, জিম্বাবুয়ে, থাইল্যান্ড, মালয়েশিয়াসহ দেশ-বিদেশের বিশিষ্ট শিল্পীদের আঁকা ছবির প্রদর্শনী, শিশু-কিশোরের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, লাঠিখেলা, মহিলা কাবাডি, কুস্তি, ভলিবল, ঘোড়া দৌড়, আর্চারি। এছাড়াও মেলাকে প্রাণবন্ত করে তুলতে দেশের বিভিন্ন জেলা থেকে রকমারি পসরা নিয়ে দোকান সাজিয়ে বসেছেন ব্যবসায়ীরা।

নড়াইলের জেলা প্রশাসক ও এস এম সুলতান ফাউন্ডেশনের সভাপতি মোহাম্মদ হাবিবুর রহমান বলেন, গ্রামীণ ঐতিহ্য শিল্প সংস্কৃতির জেলা নড়াইল। এ মেলা নড়াইলবাসীর প্রাণের মেলা। প্রতি বছরের মতো এবারও বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটের যৌথ সিদ্ধান্তে একজন গুণী চিত্রশিল্পীকে ‘সুলতান পদক’ দেওয়া হবে। শিল্পী নির্বাচন কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।

তিনি আরও বলেন, ২০ জানুয়ারি মেলার সমাপনী অনুষ্ঠানে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে নির্বাচিত শিল্পীর হাতে ‘সুলতান স্বর্ণপদক’ তুলে দেবেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি খুলনা অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মো. আব্দুর রশিদ বলেন, নড়াইল একটি রত্নগর্ভা জেলা, এখানে অসংখ্য গুণীজনের জন্ম হয়েছে। যেসব গুণী মানুষ শুধু দেশেই নয়, বহির্বিশ্বে বাংলাদেশকে চিনিয়েছে তাদের কর্ম দিয়ে। এস এম সুলতানকে নিয়ে গবেষণা হচ্ছে। তার মতো ক্ষণজন্মা শিল্পীর তুলির আচড়ে প্রকৃতি ও গ্রামীণ ঐতিহ্য ফুটে উঠেছে। আধুনিকতার ছোঁয়ায় আমাদের গ্রামীণ ঐতিহ্য সংস্কৃতির সব হারাতে বসেছি।

তিনি বলেন, আমরা প্রাতিষ্ঠানিক শিক্ষার পিছনে ছুটে নিজস্ব স্বকীয়তা হারাতে বসেছি। বাচ্চাদের ভালো রেজাল্ট জিপিএ-৫ এর পেছনে ছুটতে বাধ্য করছি। পড়াশোনা শেষ করে ডাক্তার, ইঞ্জিনিয়ার, বিসিএস ক্যাডার, সরকারি চাকরি এগুলোর দিকে ধাবিত করছি।

মো. আব্দুর রশিদ বলেন, অভিভাবক ও সুশীল সমাজের সচেতন মানুষের কাছে দাবি জানাই, শিশুদের পাঠ্যপুস্তকের বাইরে বুদ্ধিবৃত্তিক চর্চার দিকে খেয়াল রাখলে এস এম সুলতান, কাজী নজরুল ইসলাম, বঙ্গবন্ধুর মতো বিশ্ববিখ্যাত শিল্পী ও গুণীজনের জন্ম হবে আপনার আমার ঘরে। ভালো লাগার বিষয় এটাই প্রতি বছর সুলতানের স্মরণে সুলতান মেলা আয়োজনের মাধ্যমে নড়াইলবাসীর মধ্যে সংস্কৃতি চর্চার এক মিলনমেলা অনুষ্ঠিত হয়।

একুশে ও স্বাধীনতা পদকসহ একাধিক সম্মাননায় ভূষিত বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতান ১৯২৪ সালের ১০ আগস্ট মেছের আলী ও মাজু বিবির ঘর আলোকিত করে নড়াইলের মাছিমদিয়ায় জন্ম গ্রহণ করেন।

আজকের খুলনা
আজকের খুলনা