• বৃহস্পতিবার   ০২ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২০ ১৪২৯

  • || ১১ রজব ১৪৪৪

আজকের খুলনা

দেশে ফিরল ভারতের জেলখানায় আটক ২৬ বাংলাদেশি জেলে

আজকের খুলনা

প্রকাশিত: ৮ নভেম্বর ২০২২  

গত আড়াই মাস আগে ঘূর্ণিঝড়ের কবলে পড়ে ভারতে আটকা পড়া আরও ২৬ জেলেকে দেশে হস্তান্তর করেছে ভারতীয় পুলিশ।

মঙ্গলবার (৮ নভেম্বর) বিকেলে পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ তাদের হস্তান্তর করে বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে।

এ সময় উপস্থিত ছিলেন- ভারতে নিযুক্ত বাংলাদেশি উপ-হাইকমিশনের দ্বিতীয় সচিব (রাজনৈতিক) রাসেল জোয়াদ্দার।

তিনি বলেন, বাংলাদেশি জেলেদের ভারতীয় কোস্ট গার্ড উদ্ধার করে উওর চব্বিশ পরগনার কাকদ্বীপ নামে একটি শেল্টার হোমে রাখে। পরে সেখান থেকে বাংলাদেশ সরকারের প্রচেষ্টায় নাগরিকত্ব যাচাই করে গত (১ নভেম্বর) ৪০ জনকে দেশে নেওয়া হয়। আজ (৮ নভেম্বর) আরও ২৬ জন জেলেকে দেশে ফিরিয়ে নেওয়া হয়েছে।

ফেরত আসা ২৬ জন বাংলাদেশি জেলেদের মধ্যে পটুয়াখালির ২০ জন, ভোলার চারজন, বরিশালের একজন ও ফরিদপুরের একজন রয়েছেন।

ফেরত আসা জেলেরা জানান, তারা গত আগস্ট মাসে বরগুনা থেকে সাগরে মাছ ধরতে গিয়েছিলেন। এ সময় তাদের মাছ ধরার ট্রলার ঘূর্ণিঝড়ের কবলে পড়ে সাগরে ডুবে যায়। পরে ৩৬ থেকে ৪০ ঘণ্টা সাগরে ভাসতে ভাসতে ভারতীয় সীমানায় চলে যায় তারা। এরপর ভারতীয় জেলেরা তাদের উদ্ধার করে সে দেশের কোস্ট গার্ডের কাছে হস্তান্তর করে। পরবর্তীতে ভারতীয় কোস্ট গার্ডের সদস্যরা তাদের নিজেদের হেফাজতে নিয়ে শেল্টার হোমে পাঠায়।

বেনাপোল চেক পোস্ট ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ জানান, ভারত সরকারের বিশেষ ট্রাভেল পারমিটে ফেরত আসা বাংলাদেশি জেলেদের ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা শেষে বেনাপোল পোর্ট থানায় হস্তান্তর করা হয়েছে। সেখান থেকে জাস্টিস অ্যান্ড কেয়ার নামে একটি এনজিও সংস্থা তাদের গ্রহণ করে পরিবারের কাছে হস্তান্তর করবে।

যশোর জাস্টিস অ্যান্ড কেয়ারের ফিল্ড অফিসার রোকেয়া জানান, ফেরত আসা জেলেদের বেনাপোল পোর্ট থানা থেকে গ্রহণ করা হয়েছে। আজই তাদের পরিবারের কাছে হস্তান্তর করা হবে।

আজকের খুলনা
আজকের খুলনা