• বৃহস্পতিবার   ০২ ফেব্রুয়ারি ২০২৩ ||

  • মাঘ ২০ ১৪২৯

  • || ১১ রজব ১৪৪৪

আজকের খুলনা

চিত্রা নদীতে নৌকাবাইচ, দুই পাড়ে হাজারো মানুষের ঢল

আজকের খুলনা

প্রকাশিত: ২২ অক্টোবর ২০২২  

বিশ্ব বরেণ্য চিত্র শিল্পী এস এম সুলতানের ৯৮ তম জন্ম বার্ষিকী উপলক্ষে শনিবার (২২ অক্টোবর) দুপুরে নড়াইলের চিত্রা নদীতে ঐতিহ্যবাহী এস.এম. সুলতান নৌকা বাইচ অনুষ্ঠিত হয়েছে ।

এর আগে নড়াইল শেখ রাসেল সেতুর নিচেই পুরাতন ফেরিঘাটে নৌকা বাইচ প্রতিযোগিতার প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করেন খুলনা বিভাগীয় কমিশনার মোঃ জিল্লু রহমান চৌধুরী।

এ সময় জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান, পুলিশ সুপার সাদিরা খাতুন, নবনির্বাচিত জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি সুবাস চন্দ্র বোস, নড়াইল পৌর মেয়র আঞ্জুমান আরাসহ জেলা প্রশাসন ও জেলা পুলিশের অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

নড়াইলবাসীর প্রাণের ঐতিহ্যবাহী এস.এম. সুলতান নৌকা বাইচ আয়োজন উপভোগ করতে হাজারো মানুষের সমাগমে এলাকাজুড়ে ছিল উৎসবমুখর পরিবেশ।

ঐতিহ্যবাহী এস.এম. সুলতান নৌকা বাইচ প্রতিযোগিতায় খুলনা, মাগুরা, গোপালগঞ্জ, ফরিদপুর ও রাজবাড়ীসহ বিভিন্ন জেলা থেকে থেকে ১৮টি নৌকা অংশগ্রহণ করে।

কাঁসার ঘণ্টার তালে তালে আর বৈঠার ছলাৎ ছলাৎ শব্দে এগিয়ে চলে এক একটি নৌকা। লাল, কমলা, হলুদ, সবুজ। মাঝি-মাল্লাদের রং-বেরঙের এসব পোশাকই বলে দেয় নড়াইলের নৌকাবাইচ প্রতিযোগিতা কতটা জমকালো আয়োজনের মধ্য দিয়ে অনুষ্ঠিত হয়েছে।

বিভিন্ন নৌকার ওপরেই গান বাজনা, সঙ্গে নৃত্য পরিবেশনা যেন বাড়তি আনন্দ যোগ করেছে গ্রামবাংলার ঐতিহ্যবাহী এই নৌকাবাইচ প্রতিযোগিতায়। চিত্রানদীর শেখ রাসেল সেতু থেকে এস এম সুলতান সেতু পর্যন্ত প্রায় ৪ কিলোমিটার পাল্লার এ নৌকাবাইচ উপভোগ করতে এদিন নদীর দু’ধারে ভীর করে বিনোদনপ্রেমী হাজারো মানুষ। শুধু তাই নয় চিত্রা নদীর দু’ধারে অবস্থিত বিভিন্ন বাসা-বাড়ির ছাদে এবং গাছপালার ডালে বসে বিভিন্ন বয়সী হাজার হাজার নারী-পুরুষ ও শিশু আকর্ষণীয় এ নৌকাবাইচ প্রতিযোগিতা উপভোগ করেন। প্রতিযোগিতা শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অতিথিবৃন্দ ।

আজকের খুলনা
আজকের খুলনা