• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

মোংলায় দুই দফায় ৮টি ফিশিং ট্রলারসহ ১৩৫ ভারতীয় জেলে আটক

আজকের খুলনা

প্রকাশিত: ৩০ জুন ২০২২  

মোংলায় নৌ-বাহিনীর হাতে আটক ভারতীয় জেলেদের আদালতের মাধ্যমে জেল হাজতে পাঠিয়েছে পুলিশ। বৃহস্পতিবার দুপুর দেড়টার দিকে আটক ট্রলার ও জেলেদের নামে ১৯৮৩ সালের সমুদ্রে সীমা লঙ্ঘন ও সামুদ্রিক মৎস্য অধ্যাদেশের ২২ ধারায় পৃথক দুইটি মামলা দায়েরের পর তাদের বাগেরহাট আদালতে পাঠানো হয়েছে। সাগরের গভীরে বন্দরের ফেয়ারওয়ে বয়া এলাকা থেকে নৌবাহিনীর নিয়মিত টহলদানকালে ‘বিএনএস তিতাশ’  জাহাজে থাকা নৌ-সেনারা এ সকল জেলেদের ধাওয়া করে ট্রলারসহ আটক করে বুধবার রাতে মোংলা থানায় হস্তান্তর করে।

মোংলা থানার অফিসার ইনচার্জ মোহাম্মাদ মনিরুল ইসলাম জানান, সাগর ও সমুদ্রে ৬৫ দিনের সরকারের মাছ ধরা নিষেধাজ্ঞা চলছে। দেশীয় জেলেরা মাছ ধরছে না, এ সুযোগে ভারতীয় বাংলাদেশের সীমানায় এসে মাছ লুট করে নিচ্ছে। এ মৌসুমের প্রথম সোম ও মঙ্গলবার রাতে বা.নৌ.জা তিতাশ জাহাজ বঙ্গোপসাগরের ফেয়ারওয়ে বয়ার আনুমানিক ৭৫ নটিক্যাল মাইল উত্তরে দেশীয় জল সীমার উত্তর পশ্চিম কোন এলাকায় নৌ-বাহিনী টহলদানকালে বেশ কয়েকটি ভারতীয় ফিশিং ট্রলার বাংলাদেশের সীমানায় প্রবেশ করে মাছ শিকার করতে দেখে। 
এসময় বাংলাদেশের মোংলা দ্বিগরাজের সদর কন্টিজেন্ট’র নৌ-সেনারা তাদের ধাওয়া করে আটক করতে গেলে ট্রলার ও জাল নিয়ে দ্রæত তাদের ভারতের সীমানায় চলে যায়। এসময় অভিযান চালিয়ে দুই দফায় ৮টি ট্রলার ও ১৩৫ জন ভারতীয় জেলেকে আটক করে। মঙ্গলবার রাতে ৪টি ফিশিং ট্রলার সহ ৬৮ জন জেলেকে মোংলা থানায় হস্তান্তর করলে বুধবার তাদের আদালতে পাঠানো হয়। বাকি ৪টি ট্রলার সহ ৬৭ জন ভারতীয় জেলেকে বুধবার রাতে থানায় হস্তান্তর করলে বৃহস্পতিবার দুপুরে আদালতের মাধ্যমে জেল হাজতে প্রেরণ করে পুলিশ।

৪টি ট্রলার এফবি কৌশিক, করুনাময়ী, তারা মা ও মা তারা নামের এ ট্রলার থেকে মাধাই পাত্র (৪৫), পঞ্চনন মন্ড (৫১), গবিন্দ দাশ (৪৮), উত্তম দাশ (৫২), সচিন দাশ (৩৬) ও মন্টু বেড়া সহ ৬৭জন জেলে। আটক এ সকল জেলেদের বাড়ী ভারতের দক্ষিন চব্বিশ পরগনা জেলার বিভিন্ন এলাকার বাসিন্দা বলে জানা গেছে।  

উল্লেখ্য, গত বছরের মৎস্য প্রজনন মৌশুমে মোট ৯টি ফিশিং ট্রলার সহ ১০৩ ভারতীয় জেলেকে আটক করে কোস্টগার্ড ও নৌবাহিনীর সদস্যরা। এসকল জেলেদের মধ্যে কিছু সংখ্যক জামিনে বের হলেও বর্তমানে অনেকেই বাগেরহাট জেল হাজতে আছে বলেও জানায় পুলিশের এ কর্মকর্তা।

আজকের খুলনা
আজকের খুলনা