• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

জলবায়ু অভিঘাতে ক্ষতিগ্রস্থদের সাথে কথা বললেন রাজকুমারী ম্যারি

আজকের খুলনা

প্রকাশিত: ২৭ এপ্রিল ২০২২  

ডেনমার্কের রাজকুমারী ম্যারি এলিজাবেথ ডোনাল্ডসন নির্ধারিত কয়েকটি কর্মসূচি শেষ করে শ্যামনগর উপজেলার মুন্সিগঞ্জ এলাকায় মধ্যাহৃভোজের জন্য বরষা রিসোর্টে এসেছেন। দুপুর দেড়টার দিকে তিনি কুলতী গ্রামে জলবায়ু ঝুঁকিপূর্ণ জনগোষ্টির সাথে কথা বলেছেন।

এর আগে বুধবার(২৭ এপ্রিল) সকাল ১০টা ১২ মিনিটের দিকে মুন্সিগঞ্জ এলাকার ধানখালীতে নির্মিত হ্যালিপ্যাডে বিমানবাহিনীর একটি হ্যালিকপ্টার। থেকে তিনি অবতরণ করেন। সেখান থেকে তিনি গাড়ীযোগে মুন্সিগঞ্জ হতে তিন কি.মি. দূরে শ্যামনগরের কুলতী গ্রামে যান।

সূত্র জানায়, বুধবার সকাল ১০টা ১২ মিনিটের দিকে রাজকুমারী মুন্সিগঞ্জ এলাকার ধানখালীতে নির্মিত হ্যালিপ্যাডে বিমানবাহিনীর একটি হ্যালিকপ্টার থেকে অবতরণ করেন। সেখান থেকে তিনি গাড়ীযোগে মুন্সিগঞ্জ থেকে তিন কি.মি. দূরে শ্যামনগরের কুলতী গ্রামে যান।

তিনি বেশ কিছুক্ষণ উপকূলবর্তী গ্রামে হাটেন। তিনি জলবায়ু ঝুকিপূর জনগোষ্টির বসবাস এলাকা ঘুরে দেখছেন। পরে তিনি জলবায়ু ঝুঁকিপূর্ণ জনগোষ্টির বসবাস এলাকায় অবস্থিত সাইক্লোন সেন্টর ও বেড়িবাঁধও পরিদর্শন করেন রাজকুমারী।

কর্মসূচি অনুযায়ী তিনি বাঁধের পাশে বসবাসকারি প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্থ লোকজনের সাথে কথা বলেছেন। মধ্যাহৃ ভোজ শেষে তিনি বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ সুন্দরবন ভ্রমণ করবেন এবং বনবিভাগের লোকজনের সাথেও কথা বলবেন।

উপকূলীয় এলাকায় জলবায়ু পরিবর্তনের অভিঘাত দেখতে ১দিনের সফরে সাতক্ষীরার উপকূলবর্তী অঞ্চলে এসেছেন ডেনমার্কের রাজকুমারী ম্যারি এলিজাবেথ ডোনাল্ডসন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশে ও জেলা প্রশাসনের সার্বিক তত্বাবধানে তার সফর সম্পন্ন হচ্ছে। তার নিরাপত্তায় ব্যাপক প্রস্তুতি গ্রহণ করে এসএসএফ ও স্থানীয় পুলিশ প্রশাসন। তার নিরাপত্তাকে নির্বিঘ্ন করতে সাংবাদিকসহ সাধারণের প্রবেশাধিকার সংরক্ষিত করা হয়েছে।

আজকের খুলনা
আজকের খুলনা