• বৃহস্পতিবার ২৫ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ৯ ১৪৩১

  • || ১৭ মুহররম ১৪৪৬

আজকের খুলনা

কেডিএ-কে জনসাধারণের আস্থায় ফেরাতে তাগিদ সিটি মেয়রের

আজকের খুলনা

প্রকাশিত: ৩ অক্টোবর ২০২৩  

বিশ্ব বসতি দিবস পালন উপলক্ষে গতকাল সোমবার বেলা ১১টায় খুলনা উন্নয়ন কর্তৃপক্ষের তত্ত¡াবধানে নগর উন্নয়ন অধিদপ্তর, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ খুলনার সহযোগিতায় বিজয়গাঁথা কমিউনিটি সেন্টারে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 
কেএডিএ চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল এস এম মিরাজুল ইসলাম, এএফডব্লিউসি, পিএসসি’র সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক। সম্মানিত অতিথি ছিলেন খুলনা-২ আসনের সংসদ সদস্য সেখ সালাহউদ্দিন জুয়েল। এবারের বিশ্ব বসতি দিবসের প্রতিপাদ্য হলো “স্থিতিশীল নগর অর্থনীতির প্রবৃদ্ধি ও পুনরুদ্ধারে টেকসই নগরসমূহই চালিকাশক্তি”। 

আলোচনা সভায় মুখ্য আলোচক হিসেবে প্রবন্ধ উপস্থাপন করেন খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট)-এর নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের বিভাগীয় প্রধান তুষার কান্তি রায়। কেডিএ’র পরিকল্পনা কর্মকর্তা মোঃ তানভীর আহমেদের সঞ্চালনায় আলোচনা সভায় উপস্থিত ছিলেন অতিরিক্ত প্রধান প্রকৌশলী, সড়ক ও জনপথ অধিদপ্তর, অতিরিক্ত প্রধান প্রকৌশলী, গণপূর্ত অধিদপ্তর, খুলনা সার্কেল, খুলনা বিশ্ববিদ্যালয় এবং কুয়েটের বিভিন্ন বিভাগ/ডিসিপ্লিনের অধ্যাপকগণ, খুলনা জেলা পুলিশ সুপার, বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স, খুলনা চ্যাপ্টার, ইন্সস্টিটিউট অব আর্কিটেক্টস বাংলাদেশ, খুলনা চ্যাপ্টার, ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ, সুশীল সমাজের প্রতিনিধিগণ, খুলনার প্রেসক্লাবের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ সাংবাদিকগণ।

সিটি মেয়র তার বক্তব্যে কেডিএর প্রতি জনসাধারণের আস্থা বৃদ্ধিতে সংস্থার সকল কর্মকর্তা ও কর্মচারীদের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের অনুরোধ করেন। এছাড়া সমাজের সকল শ্রেণির মানুষকে পরিকল্পিত নগরায়নে নিজ নিজ অবস্থানে থেকে বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে সমন্বয় করে সততা ও নিষ্ঠার সাথে কাজ করার আহŸান জানান অনুষ্ঠানে প্রধান অতিথি। মোংলা ও নওয়াপাড়ায় ইমারত নির্মাণ ও ড্যাপের নির্দেশনার বিষয়ে ব্যাপক প্রচারণার জন্যও অনুরোধ করেন তিনি। 
সম্মানিত অতিথি বঙ্গবন্ধুর ভ্রাতুষ্পুত্র ও খুলনা-২ আসনের সংসদ সদস্য জনাব সেখ সালাহউদ্দিন জুয়েল তার বক্তব্যে, দেশজুড়ে সব মানুষের নিরাপদ ও মানসম্মত বাসস্থান নিশ্চিতে সচেতনতা বাড়াতে হবে। 
কেডিএ চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল এস এম মিরাজুল ইসলাম সমাপনী বক্তব্যে বলেন, পরিকল্পিত নগরায়নে এবং জনসাধারণের ভোগান্তি দূর ও সেবা সহজীকরণের জন্য ভূমি ব্যবহারের ছাড়পত্র ও ইমারতের নকশার অনুমোদন এই দু’টি সেবা সম্পূর্ণভাবে অনলাইনে প্রদান শুরু করেছি। এখন হতে যে কোন ব্যক্তি যে কোন অবস্থান হতে কেডিএ অধিভুক্ত এলাকায় ভূমি ব্যবহারের ছাড়পত্রের জন্য আবেদন বা ভূমির অবস্থান নির্নয় করতে পারবেন। এমনকি নিজের আইডি ব্যবহার করে ইমারতের প্ল্যান পাশের জন্য অনলাইনে আবেদন এবং প্ল্যানের অনুমোদিত কপি ডাউনলোড করতে পারবেন। 
এদিকে বিশ্ব বসতি দিবস উপলক্ষে কেডিএ অফিস ভবনে ১-৫ অক্টোবর  সেবা সপ্তাহ চালু করা হয়েছে। এখানে যে কেউ কেডিএ সংক্রান্ত যে কোন বিষয়ে তথ্য ও সেবা গ্রহণ করতে পারবেন। 

আজকের খুলনা
আজকের খুলনা