• বৃহস্পতিবার ২৫ জুলাই ২০২৪ ||

  • শ্রাবণ ১০ ১৪৩১

  • || ১৭ মুহররম ১৪৪৬

আজকের খুলনা

এফেরেসিস মেশিন চালু

খুমেক হাসপাতালের রক্ত পরিষেবায় নবযুগের সূচনা

আজকের খুলনা

প্রকাশিত: ১ অক্টোবর ২০২৩  

অবশেষে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে রক্ত পরিসঞ্চালন বিভাগে অটোমেটিক এফেরেসিস মেশিন চালু হলো। এতে করে এ অঞ্চলের থেলাসামিয়া, ডেঙ্গু, হেমোফেলিয়াসহ রক্তরোগ আক্রান্ত রোগীদের চিকিৎসায় নতুন যুগের সূচনা হল। দীর্ঘদিন ধরে ব্লাড সেল  সেপারেটর মেশিনটি নষ্ট থাকায় সীমাহীন দুর্ভোগ পোহাতে হয়েছে এ অঞ্চলের মানুষের। তবে সংশ্লিষ্টরা বলেছেন অযতœ আর অবহেলার কারণে হাসপাতালের অনেক সরঞ্জামের মত এটি যেন দ্রুত নষ্ট না হয়।
সূত্রে জানা যায়, খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের রক্তের জটিল রোগ নির্ণয় ও রক্ত পরিশোধনের জন্য ব্লাড  সেল সেপারেটর যন্ত্রটি ২০০২ সালের ৫ মার্চ খুমেক হাসপাতালে স্থাপন করা হয়। টেকনোওয়ার্থ এ্যাসোসিয়েট নামের প্রতিষ্ঠান যন্ত্রটি সরবরাহ করে। দীর্ঘদিন ব্যবহারের ফলে সেটি নষ্ট হয়ে যায়। ২০১৪ সালে স্টালিং মাল্টিটেকনোলজি লিমিটেড নামের আরেকটি প্রতিষ্ঠান যন্ত্রটি হাসপাতালে সরবরাহ করে। এটিও কয়েক দফা বিকল হয়ে এখন অকেজো অবস্থায় পড়ে থাকায় দীর্ঘদিন এ অঞ্চলের মানুষ এ যন্ত্রের সেবা থেকে বঞ্চিত হয়। এই যন্ত্র দিয়ে রক্তের শ্বেত কণিকা, লোহিত কণিকা, অনুচক্রিকা ও প্লাজমা আলাদা করা যেত। 

তবে এ যন্ত্র বিকল হওয়ার পর রক্ত পরিসঞ্চালন বিভাগের সদস্য সচিব ডাঃ জিল­ুর রহমানের ব্যাপক প্রচেষ্টা এবং সময়ের খবরসহ একাধিক পত্রিকায় প্রতিবেদন প্রকাশ হওয়ার পর অবশেষে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে দীর্ঘদিনের কাক্সিক্ষত অটোমেটেড এফেরেসিস মেশিন চালু হল।

খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের রক্ত পরিসঞ্চালন বিভাগের সদস্য সচিব ডাঃ মোঃ জিল­ুর রহমান বলেন, এখন থেকে হাসপাতালে এফেরেসিস মেশিনের সাহায্যে প্লাটিলেট, স্টেমসেল সংগ্রহ (পিবিএসসি), থেরাপিউথিক প্লাজমা এক্সচেঞ্জ (টিপিই), সাইটো এফেরেসিস, সিসিপি করা যাবে। ডেঙ্গু রোগীদের চিকিৎসায় প্লাটিলেট প্রয়োজন হয়। আগে চারজনের কাছ থেকে রক্ত নিয়ে এফেরেসিস করে ডেঙ্গু রোগীকে প্লাটিলেট দিতে হতো। হাসপাতালে এফেরেসিস মেশিন স্থাপন করায় এখন সরাসরি ডেঙ্গু রোগীর জন্য একজনের কাছ থেকে প্লাটিলেট নেওয়া যাবে। এতে দাতার রক্ত দিতে হবে না। এফেরেসিস মেশিনের মাধ্যমে সরাসরি রক্তের এফেরেসিস করে ডেঙ্গু রোগীকে প্লাটিলেট দিতে পারবেন।
গতকাল শনিবার দুপুর ১২টায় হাসপাতালের রক্ত পরিসঞ্চালন বিভাগের স্থাপিত এফেরেসিস মেশিন পরীক্ষামূলক চালু হয়। এ সময় উপস্থিত ছিলেন খুমেক হাসপাতালের ভারপ্রাপ্ত পরিচালক ডাঃ মোঃ দিদারুল আলম শাহীন, খুলনা মেডিকেল কলেজের উপাধ্যক্ষ ডাঃ মেহেদী নেওয়াজ, রক্ত পরিসঞ্চালন বিভাগের বিভাগীয় প্রধান ডাঃ এসএম তুষার আলম, সদস্য সচিব ডাঃ জিল­ুর রহমান, বিএমএ কার্যকরী সদস্য ডাঃ ফিরোজ হাসান, বিএমএ প্রচার সম্পাদক ডাঃ সাইফুল­াহ মানসুর, ডাঃ চন্দন, ইচিপ সভাপতি ডাঃ সাইফুল ইসলাম অন্তর প্রমুখ।

আজকের খুলনা
আজকের খুলনা