• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

নির্বাচন কমিশনের পক্ষপাতিত্ব করার মনোভাব নেই : ইসি

আজকের খুলনা

প্রকাশিত: ৩০ মে ২০২৩  

নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল মো. আহসান হাবিব খান (অব.) বলেন, নির্বাচন কমিশন স্বাধীন। কোনো প্রকার চাপ, কোনো পক্ষপাতিত্ব করার মনোভাব আমাদের নেই। ভবিষ্যতেও থাকবে না। যার প্রতিফলন আমরা এই পর্যন্ত দেখিয়েছি। আমরা সকলকে নিয়ে একটি অভূতপূর্ব, নিরপেক্ষ, অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচন উপহার দেব, সেই কামনা করি।

মঙ্গলবার (৩০ মে) দুপুরে খুলনা শিল্পকলা একাডেমি অডিটোরিয়ামে সিটি কর্পোরেশন নির্বাচনের প্রার্থীদের সঙ্গে মতবিনিময় সভায় বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

নির্বাচন কমিশনার আহসান হাবিব খান বলেন, যারা আমাদের কর্মকাণ্ড নিয়ে সন্দেহ পোষণ করছেন তারা ভুলের স্বর্গে বাস করছেন। এক বছর তিন মাসে কিন্তু আমরা প্রমাণ করতে সক্ষম হয়েছি, ঝিনাইদহসহ অনেক নির্বাচন করেছি। কোনো প্রকার আমাদের দিকে আঙ্গুল তুলে কেউ কথা বলতে পারেনি। যদি তাই হতো ঝিনাইদহে স্বতন্ত্র প্রার্থী জিততো না, গাজীপুরে স্বতন্ত্রপ্রার্থী জিততো না। তাই যদি হতো গাইবান্ধায় আমরা নির্বাচন বন্ধ করতাম না। রংপুরে সরকার দলীয় প্রার্থী বেশি ভোট পেতেন। কোনো সুযোগ ছিল না এবং থাকবে না। এই ভরসা এবং আস্তা আমাদের ওপর রাখতে পারেন।

তিনি বলেন, বিশ্বাস রাখেন আমাদের প্রতি। আপনাদের কাছ থেকে আমরা আরও বিশ্বস্ততা অর্জন করতে চাই। নির্বাচন কেউ বলে চ্যালেঞ্জ, কেউ বলে পরীক্ষা। চ্যালেঞ্জ বা পরীক্ষা নয়, ছোট হোক বড় হোক প্রত্যেকটা নির্বাচন আমাদের কাছে সমান গুরুত্বপূর্ণ। ইভিএম নিয়ে ভয় পাওয়ার কোনো কারণ নেই বলে মন্তব্য করেছেন তিনি।

তিনি আরও বলেন, স্বদিচ্ছা থাকলেও একা নির্বাচন কমিশনের সুন্দর, সুচারু ও পক্ষপাতিত্বহীন নির্বাচন করা সম্ভব নয়। প্রশাসন, আইনশঙ্খলা বাহিনীর সহযোগিতা পাচ্ছি। তেমনই আপনাদের সহযোগিতা পাচ্ছি। চটকদার কথা বলে নির্বাচনের আগে গাজীপুরে একজনের প্রার্থীতা বাতিল হয়েছে। আমরা চাই আপনারা আপনাদের শ্রেষ্ঠত্ব প্রমাণ করেন। সুন্দরভাবে আমাদের সহযোগিতা করেন।

সভায় প্রধান অতিথি ছিলেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল মো. আহসান হাবিব খান (অব.) ও নির্বাচন কমিশনের সচিব মো. জাহাংগীর আলম ও ১০ জন সহকারী রিটার্নিং অফিসার। সভাপতিত্ব করেন খুলনা বিভাগীয় কমিশনার মো. জিল্লুর রহমান চৌধুরী।

সভায় বক্তব্য দেন জেলা প্রশাসক খন্দকার ইয়াসির আরেফীন, রিটার্নিং কর্মকর্তা মো. আলাউদ্দিন, খুলনা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মাসুদুর রহমান ভূঁঞা, খুলনা রেঞ্জের ডিআইজি মো. মঈনুল হক ও খুলনার পুলিশ সুপার মো. মাহবুব হাসান।

মেয়র প্রার্থীদের মধ্যে বক্তব্য দেন আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী তালুকদার আব্দুল খালেক, জাতীয় পার্টির শফিকুল ইসলাম মধু, ইসলামী আন্দোলনের মো. আব্দুল আউয়াল, জাকের পার্টির এসএম সাব্বির আহম্মেদ ও স্বতন্ত্র মেয়র প্রার্থী এসএম শফিকুর রহমানসহ বেশ কয়েকজন কাউন্সিলর প্রার্থী।

আজকের খুলনা
আজকের খুলনা