• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

খুলনায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস কর্মসূচি

আজকের খুলনা

প্রকাশিত: ২৬ মার্চ ২০২৩  

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০২৩ যথাযোগ্য মর্যাদায় উদযাপনের লক্ষ্যে খুলনায় বিস্তরিত কর্মসূচি গ্রহণ করা হয়েছে। মুক্তিযোদ্ধা সংসদ, আওয়ামী লীগ, জেলা প্রশাসন ও বিএনপিসহ বিভিন্ন দল, সংগঠন প্রতিষ্ঠান এসব কর্মসূচি দিয়েছে।

মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস ২৬ মার্চ উপলক্ষে  বাংলাদেশ আওয়ামী লীগ খুলনা জেলা শাখা কর্মসূচি মধ্যে সূর্যোদয়ের পরপরই গল্লামারি স্মৃতি সৌধে শ্রদ্ধা নিবেদন। সকাল সাড়ে ৭টায় দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন এবং বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান। সকাল ৯ টায় স্বাধীনতা দিবসের শোভাযাত্রা, শোভাযাত্রা শেষে দলীয় কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এছাড়া দলীয় কার্যালয়ে আলোক সজ্জায় সজ্জিত করা হবে।

অনুরূপ কর্মসূচি নিয়েছে খুলনা মহানগর আওয়ামী লীগ ও সহযোগী, অঙ্গসংগঠন।

জাতীয় কর্মসূচির আলোকে খুলনা জেলা প্রশাসন বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচি অনুযায়ী ২৬ মার্চ সূর্যোদয়ের সাথে সাথে গল্লামারী শহিদ স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণ করা হবে। প্রত্যুষে খুলনা মেট্রোপলিটন পুলিশ লাইনে একত্রিশবার তোপধ্বনির মাধ্যমে দিবসের শুভ সূচনা করা হবে। এদিন সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত, বেসরকারি ভবন ও প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করা হবে। খুলনা সিটি কর্পোরেশন এলাকায় সঠিক মাপের জাতীয় পতাকা ও বিভিন্ন রং এর পতাকা দ্বারা শহরের গুরুত্বপূর্ণ সড়ক ও সড়কদ্বীপসমূহ সজ্জিত করা হবে।

সকাল আটটায় খুলনা জেলা স্টেডিয়ামে খুলনার বিভাগীয় কমিশনার আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করবেন। একই স্থানে বীর মুক্তিযোদ্ধা, পুলিশ, আনসার-ভিডিপি, বিএনসিসি, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, কারারক্ষী, বাংলাদেশ স্কাউট, রোভার স্কাউট, নৌ-স্কাউট, গার্লস গাইডের অংশগ্রহণে বর্ণাঢ্য কুচকাওয়াজ, শিশু সমাবেশ, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। সুবিধাজনক সময়ে সকল শিক্ষাপ্রতিষ্ঠানে মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের তাৎপর্য তুলে ধরে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হবে।

২৬ মার্চ সকাল ১১টায় সিনেমা হলসমূহে ও উন্মুক্তস্থানে মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র প্রদর্শন/প্রামাণ্য চলচ্চিত্র/দুর্নীতি বিরোধী তথ্যচিত্র প্রদর্শন করা হবে। সুবিধাজনক সময়ে হাসপাতাল, জেলখানা, বৃদ্ধাশ্রম, এতিমখানা ও শিশু পরিবারসমূহে উন্নতমানের খাবার পরিবেশন করা হবে। জাতির শান্তি ও অগ্রগতি কামনা করে বাদযোহর বা সুবিধাজনক সময়ে মসজিদে বিশেষ মোনাজাত এবং মন্দির, গীর্জা, প্যাগোডা ও অন্যান্য উপাসনালয়ে বিশেষ প্রার্থনা এবং খুলনা কালেক্টরেট জামে মসজিদে দোয়া ও মিষ্টি বিতরণ করা হবে। সকাল নয়টা থেকে দুপুর একটা পর্যন্ত বিআইডব্লিউটিএ রকেট ঘাটে নৌ-বাহিনীর জাহাজ জনসাধারণের দর্শনের জন্য উম্মুক্ত রাখা হবে।

২৬ মার্চ বিকাল তিনটায় খুলনা জেলা শিল্পকলা একাডেমি অডিটোরিয়ামে বীর মুক্তিযোদ্ধা ও শহিদ পরিবারের সদস্যদের সংবর্ধনা, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক নেতৃত্ব এবং দেশের উন্নয়ন’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। বিকাল সাড়ে পাঁচটায় খুলনা জেলা স্টেডিয়ামে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষ্যে দোয়া ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হবে। ২৬ মার্চ শহিদ হাদিস পার্কে মুক্তিযুদ্ধ ভিক্তিক চলচ্চিত্র/প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শন এবং খুলনার সকল পার্ক, জাদুঘর, গণহত্যা জাদুঘর শিশুদের জন্য বিনা টিকিটে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত উন্মুক্ত রাখা হবে।

২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস যথাযোগ্য মর্যাদায় পালনের লক্ষ্যে সুর্য্যদ্বয়ের সাথে সাথে নগর বিএনপির কার্যালয়সহ নগরীর সকল কার্যালয়ে দলের ও জাতীয় পতাকা উত্তোলন। ওই দিন সকাল সাড়ে ৬টায় গল্লামারি স্মৃতিসৌধের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন। বেলা ২টায় দলীয় কার্যালয়ে “স্বাধীনতা যুদ্ধ ও শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান” শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

অপরদিকে খুলনা বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয়, খুলনা প্রেসক্লাব, খুলনা সাংবাদিক ইউনিয়ন, খুলনা বিএমএ, সম্মিলিত সাংস্কৃতিক জোট, ওয়ার্কার্স পার্টি, সিপিবি, জাতীয় পার্টি, উদীচীসহ বিভিন্ন রাজনৈতিক দল, সংগঠন ও পেশাজীবী সংগঠন প্রতিষ্ঠান দিনব্যাপী কর্মসূচি নিয়েছে।

কর্মসূচির মধ্যে রয়েছে স্বাধীনতা সৌধে শ্রদ্ধা নিবেদন, আলোচনা সভা, শোভাযাত্রা, চিত্রাংকন প্রতিযোগিতা প্রভৃতি।

আজকের খুলনা
আজকের খুলনা