• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

আজকের খুলনা

খুবিতে রিসার্চ প্রজেক্ট ম্যানেজমেন্ট শীর্ষক দিনব্যাপী প্রশিক্ষণ

আজকের খুলনা

প্রকাশিত: ২০ মার্চ ২০২৩  

খুলনা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) এবং রিসার্চ এন্ড ইনোভেশন সেন্টার (আরআইসি) এর উদ্যোগে রিসার্চ প্রজেক্ট ম্যানেজমেন্ট শীর্ষক এক এক প্রশিক্ষণ সোমবার অনুষ্ঠিত হয়েছে। সকাল সোয়া ৯ টায় আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে এ প্রশিক্ষণের উদ্বোধন করেন উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা।

এসময় তিনি বলেন, ছোট ছোট ভুলের কারণে রিসার্চ পেপার পাবলিশের ক্ষেত্রে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়। এজন্য রিসার্চ পেপারের কোথাও ইথিক্স এর অভাব আছে কি না তা পাবলিশের আগেই দেখতে হবে।

তিনি আরও বলেন, এই ধরনের প্রশিক্ষণ গবেষকদের রিসার্চ পেপার পাবলিশের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। বিশেষ করে বাইরের থেকে রিসোর্স পারসন আসায় প্রশিক্ষণার্থীদের জ্ঞানের পরিধি আরও বাড়বে এবং রিসোর্স পারসনরা অনেক অজানা তথ্য সম্পর্কে ধারণা দেবেন। তিনি এই প্রশিক্ষণ আয়োজনের জন্য আইকিউএসির পরিচালকসহ অতিরিক্ত পরিচালক এবং সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের আন্তরিকভাবে ধন্যবাদ জানান।

আইকিউএসির পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন রিসার্চ এন্ড ইনোভেশন সেন্টারের পরিচালক প্রফেসর ড. কাজী মোহাম্মদ দিদারুল ইসলাম। অনুষ্ঠান সঞ্চালনা করেন আইকিউএসির উপ-রেজিস্ট্রার মোঃ নুরুল ইসলাম সিদ্দিকী।

উদ্বোধনী অনুষ্ঠানের পর টেকনিক্যাল সেশন অনুষ্ঠিত হয়। রিসোর্স পারসন হিসেবে টেকনিক্যাল সেশন পরিচালনা করেন বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর রিসার্চ এন্ড ইনোভেশন সেন্টার ফর সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং এর পরিচালক প্রফেসর ড. মুহাম্মদ আনিসুজ্জামান তালুকদার, খুলনা বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনের প্রফেসর ড. এস এম মাহবুবুর রহমান, ফরেস্ট্রি এন্ড উড টেকনোলজি ডিসিপ্লিনের প্রফেসর ড. মো. ইফতেখার শামস্ এবং গণিত ডিসিপ্লিনের প্রফেসর ড. লস্কর এরশাদ আলী। প্রশিক্ষণে বিশ্ববিদ্যালয়ের ১০৬ জন শিক্ষক অংশগ্রহণ করেন।

আজকের খুলনা
আজকের খুলনা