• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

খুলনায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা

আজকের খুলনা

প্রকাশিত: ১৭ মার্চ ২০২৩  

বাঙালির অবিসংবাদিত নেতা, স্বাধীন-সার্বভৌম বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী শুক্রবার (১৭ মার্চ)। একইসঙ্গে বাংলাদেশে দিনটি উদযাপন করা হচ্ছে জাতীয় শিশু দিবস হিসেবেও।

জেলা প্রশাসনের কার্যালয়ের সামনে স্থাপিত ম্যুরালটি খুলনা মহানগরীর সব থেকে বড় বঙ্গবন্ধুর ম্যুরাল।

সকালে খুলনা জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে খুলনা জেলা ও মহানগর মুক্তিযোদ্ধা সংসদের শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে শুরু হয় পুষ্পমাল্য অর্পণ পর্ব।

এরপর বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেদন করেন খুলনা সিটি করপোরেশনের মেয়র ও মহানগর আওয়ামী লীগের সভাপতি তালুকদার আব্দুল খালেক, খুলনা বিভাগীয় কমিশনার মো. জিল্লুর রহমান চৌধুরী, খুলনা জেলা প্রশাসন খন্দকার ইয়াসিন আরেফীন, খুলনা রেঞ্জ ডি আইজি মঈনুল হক, খুলনা মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মাসুদুর রহমান ভূঁইয়া, খুলনা জেলা পুলিশ সুপার মোহাম্মদ মাহবুব হাসান, খুলনা মহানগর আওয়ামী লীগ ও তাদের অঙ্গসংগঠনসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

খুলনা জেলা প্রশাসন: দিবসটি যথাযোগ্য মর্যাদার সঙ্গে উদযাপনের লক্ষ্যে বিভিন্ন কর্মসূচি করেছে। শুক্রবার সকাল ৮টায় খুলনা কালেক্টরেট প্রাঙ্গণে অবস্থিত জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, সকাল ৯টায় জেলা শিল্পকলা একাডেমি অডিটোরিয়ামে আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ী শিশুদের মধ্যে পুরস্কার বিতরণ। দিবসটি উপলক্ষে বাদ জোহর সব মসজিদে মিলাদ মাহফিল ও দোয়া অনুষ্ঠান এবং মন্দির, গীর্জা ও অন্যান্য উপাসনালয়ে বিশেষ প্রার্থনা।

খুলনা মহানগর আওয়ামী লীগ: যথাযোগ্য মর্যাদায় উদযাপনের লক্ষ্যে নানা কর্মসূচি পালন করেছে দলটি। কর্মসূচির মধ্যে রয়েছে সকাল ৭টায় দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান। সকাল সাড়ে ৭টায় র‌্যালি করে জেলা প্রশাসন কার্যালয় চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন। এছাড়া বিকেল সাড়ে ৫টায় দলীয় কার্যালয়ে কেক কাটা, আলোচনা সভা ও দোয়া।

খুলনা জেলা আওয়ামী লীগ: যথাযোগ্য মর্যাদায় উদযাপনের লক্ষ্যে সকাল ১০টায় খুলনা জেলা প্রশাসকের কার্যালয় অবস্থিত বঙ্গবন্ধুর ম্যুরাল এ পুষ্পমাল্য অর্পণের মাধ্যমে শ্রদ্ধা জ্ঞাপন করা হয়। বিকেল ৪টায় জেলা দলীয় কার্যালয়ে কেক কাটা, আলোচনা সভা ও দোয়া।  

খুলনা সিটি করপোরেশনের উদ্যোগে নগরভবনে শিশুদের অংশগ্রহণে চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়।

খুলনা বিশ্ববিদ্যালয়: দিবস উপলক্ষে বিভিন্ন কর্মসূচির মধ্যে রয়েছে সকাল ৯টায় শহীদ তাজউদ্দীন আহমদ ভবনের সামনে জাতীয় পতাকা উত্তোলন, সকাল ৯টায় র‌্যালি, ৯টা ১০ মিনিটে বঙ্গবন্ধুর ম্যুরাল কালজয়ী মুজিব এ পুষ্পমাল্য অর্পণ, সকাল ১০টায় শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সকাল ১০টা ১৫ মিনিটে আলোচনা সভা, দিনব্যাপী বঙ্গবন্ধুর জীবনভিত্তিক আলোকচিত্র প্রদর্শনী, বাদ জুমা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে দোয়া, কেন্দ্রীয় মন্দিরে প্রার্থনা, বিকেল ৫টায় মুক্তমঞ্চে পুরস্কার বিতরণ।

খুলনা প্রেসক্লাব: দিবসটি উপলক্ষে বেলা ১১টায় ক্লাব চত্বরে অবস্থিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হবে।

আজকের খুলনা
আজকের খুলনা