• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

বিশ্ব কুষ্ঠ দিবস উপলক্ষ্যে খুলনায় আলোচনা সভা

আজকের খুলনা

প্রকাশিত: ২৯ জানুয়ারি ২০২৩  

এখনই কাজ করি, কুষ্ঠ রোগ নির্মূল করি’ এই প্রতিপাদ্য নিয়ে আজ (রবিবার) বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে খুলনায় বিশ্ব কুষ্ঠ দিবস পালিত হয়। এ উপলক্ষ্যে খুলনা সদর হাসপাতাল প্রাঙ্গণে এক সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। খুলনা সিভিল সার্জন অফিস ও জিও-এনজিও নেটওয়ার্ক কমিটি যৌথভাবে এই অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে কুষ্ঠ বিশেষজ্ঞ ডাঃ আনোয়ারুল আজাদ, বেসরকারি উন্নয়ন সংস্থা পিনোনে’র প্রজেক্ট অ্যান্ড মেডিকেল ডিরেক্টর ডাঃ রবের্তা, নাক কান গলা বিশেষজ্ঞ ডাঃ কাজী আবু রাশেদ, ডাঃ সহবেদ কুমার অধিকার, কুষ্ঠ হাসপাতালের প্রোগ্রাম অফিসার এসকে ফারুক, সিএসএস’র হোসনে আরা, মোঃ খালেকুজ্জামানসহ বিভিন্ন এনজিও প্রতিনিধিরা বক্তৃতা করেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মোঃ আবুল কালাম আজাদ।

অতিথিরা বলেন, সরকার দেশকে কুষ্ঠ মুক্ত করতে কাজ করে যাচ্ছে। সরকারি এবং বেসরকারিভাবে সকল হাসপাতালে কুষ্ঠরোগীর বিনামূল্যে চিকিৎসার সুব্যবস্থা রয়েছে। কুষ্ঠ প্রাচীনতম রোগগুলোর একটি। কুষ্ঠ রোগীর প্রতি কোন বৈষম্য রাখা যাবে না। কুষ্ঠরোগী শনাক্ত করে চিকিৎসা দিতে হবে। কুষ্ঠ হলে নিয়মিত ঔষুধ সেবন করলে নিয়ন্ত্রণে রাখা সম্ভব। কুষ্ঠরোগীকে সকলের সহযোগিতা করতে হবে। যার যার অবস্থান থেকে কাজ করলে কুষ্ঠরোগ নির্মূল করা সম্ভব। প্রতি বছর বাংলাদেশে চার হাজার মানুষ কুষ্ঠরোগে আক্রান্ত হচ্ছে।

উল্লেখ্য, কুষ্ঠরোগের প্রাথমিক লক্ষণ চামড়ায় হালকা বাদামি বা ফ্যাকাশে অথবা লালচে অবশ দাগ, দানা বা গুটি কিংবা চামড়া মোটা হয়ে যাওয়া। অনুষ্ঠানে অতিথিরা দিবসটি উপলক্ষ্যে রচনা প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

এর আগে খুলনা সদর হাসপাতাল চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। র‌্যালিতে চিকিৎসক, নার্স, বিভিন্ন এনজিওর প্রতিনিধি ও বিভিন্ন পেশাজীবিরা অংশগ্রহণ করেন।

আজকের খুলনা
আজকের খুলনা