• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

সাড়ে ৪ কোটি টাকা ব্যয়ে বিএল কলেজের সামনে হবে ফুটওভার ব্রিজ

আজকের খুলনা

প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০২৩  

খুলনা বিএল কলেজের সামনে সাড়ে ৪ কোটি টাকা ব্যয়ে একটি দৃষ্টিনন্দন ফুট ওভার ব্রিজ নির্মিত হবে। এ সংক্রান্ত একটি প্রস্তাবনা সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে অনুমোদনের অপেক্ষায় রয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন খুলনায় সড়ক ও জনপথ বিভাগ (সওজ)’র নির্বাহী প্রকৌশলী মোঃ আনিসুজ্জামান মাসুদ।

তিনি বলেন, “খুলনা-যশোর (এন-৭) জাতীয় মহাসড়কের দৌলতপুর বিএল কলেজের সামনে একটি দৃষ্টিনন্দন ফুটওভার ব্রিজ নির্মাণ করা হবে। উক্ত স্থানে একটি ফুট ওভার ব্রিজ নির্মাণের প্রয়োজনীয়তা এবং গুরুত্ব বর্ণনা করে গত বছরের ফেব্রুয়ারি মাসে খুলনা সিটি কর্পোরেশনের মেয়র সড়ক ও যোগাযোগ মন্ত্রী মহোদয় বরাবর ডিও লেটার প্রদান করেন। পরবর্তীতে মেয়র মহোদয়ের ডিও লেটারের ভিত্তিতে খুলনা সওজ থেকে আমরা একটা প্রস্তাবনা তৈরী করি। প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে সাড়ে ৪ কোটি টাকা। ফুট ওভার ব্রিজটির ডিজাইনের কাজ চলমান রয়েছে।

তিনি বলেন, মেয়র স্থান নির্ধারণ করে দিবেন ঠিক কোথায় ফুটওভার ব্রিজটি নির্মিত হবে। প্রস্তাবনাটি মন্ত্রণালয় থেকে অনুমোদিত হয়ে আসলে দ্রুত টেন্ডার আহবানের মধ্য দিয়ে আমরা নির্মাণ কাজ শুরু করবো।

সূত্র জানায়, গত ২৮ ডিসেম্বর খুলনা সড়ক ও জনপথ বিভাগ (সওজ)’র খুলনা জোনের অতিরিক্ত প্রধান প্রকৌশলী সৈয়দ আসলাম আলী সড়ক ও জনপথ বিভাগের ব্রিজ ম্যানেজমেন্ট ইউং এর অতিরিক্ত প্রধান প্রকৌশলীকে খুলনা- যশোর (এন-৭) জাতীয় মহাসড়কের দৌলতপুর নামক স্থানে বিএল কলেজের সামনে ফুট ওভার ব্রিজ নির্মাণের Geometric Design (জ্যামিতিক নকশা) প্রণয়নের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করেন। যার স্বারক নং ২১৯৪/ ৩ তাং ২৮/১২/২০২২ ইং।

গত বছরের ২৪ ফেব্রুয়ারী খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক হাওলাদার সড়ক ও যোগাযোগ মন্ত্রী ওবায়দুর কাদেরের কাছে দেওয়া ডিও লেটার এ উল্লেখ করেন, খুলনা- যশোর (এন-৭) জাতীয় মহাসড়কটি বিভাগীয় শহর খুলনার সাথে মোংলা সমুদ্রবন্দর, বেনাপোল ও ভোমরা স্থলবন্দর তথা সমগ্র বাংলাদেশের যোগাযোগের অন্যতম মাধ্যম। এ অঞ্চলের আর্থসামাজিক উন্নয়ন এবং আইন-শৃঙ্খলা রক্ষায় সড়কটির গুরুত্ব অপরিসীম। পদ্মা সেতুর নির্মাণ কাজ শেষ হলে বিভাগীয় শহর খুলনা হতে গোপালগঞ্জ হয়ে রাজধানী ঢাকা যাওয়ার ক্ষেত্রে সড়কটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। সড়কটির খুলনা মহানগরীর দৌলতপুর নামক স্থানে বিএল কলেজ সহ এর সামনে সেফ এন্ড সেভ শপিং সেন্টার সহ আরো বেশকিছু শিক্ষাপ্রতিষ্ঠান, হাজার হাজার দোকানপাটসহ অনেকগুলি যাত্রী পরিবহন কাউন্টার রয়েছে। যেখান থেকে প্রতিদিন হাজার হাজার মানুষ চলাচলের কারণে বিশেষ করে সড়ক পারাপার হওয়ার সময় ছোট-বড় দুর্ঘটনার শিকার হয়ে থাকে। উক্ত স্থানে সুষ্ঠু যানবাহন চলাচল তথা জানমালের নিরাপত্তার স্বার্থে একটি ফুটওভার ব্রিজ নির্মাণ করা জরুরী প্রয়োজন।

আজকের খুলনা
আজকের খুলনা