• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

খুবিতে আন্তঃডিসিপ্লিন ক্রিকেট প্রতিযোগিতার উদ্বোধন

আজকের খুলনা

প্রকাশিত: ১৫ জানুয়ারি ২০২৩  

খুলনা বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষা চর্চা বিভাগের আয়োজনে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে আন্তঃডিসিপ্লিন ক্রিকেট প্রতিযোগিতা শুরু হয়েছে। আজ ১৫ জানুয়ারি (রবিবার) সকাল ১০টায় প্রধান অতিথি হিসেবে এ প্রতিযোগিতার উদ্বোধন করেন উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন। উদ্বোধনের পর তিনি খেলোয়াড়দের সাথে পরিচিত হন ও কুশল বিনিময় করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে সংক্ষিপ্ত বক্তব্যে উপাচার্য বলেন, খেলাধুলা মানে মনের প্রশান্তির জায়গা। খেলাধুলার মাধ্যমে একটি পর্যায় থেকে অন্য পর্যায়ে পৌঁছানো সম্ভব হয়। শিক্ষার্থীদের মধ্যে নেতৃত্বদানের সক্ষমতা এবং শৃঙ্খলাবোধ তৈরি হয়। খেলার মাঠে শৃঙ্খলা ধরে রাখা গুরুত্বপূর্ণ। বিশেষ করে ক্রিকেটে ফেয়ার প্লে অত্যন্ত জরুরি। মনে রাখতে হবে খুলনা বিশ্ববিদ্যালয়ে এ প্রতিযোগিতা ঐতিহ্যবাহী। যেকোনা পরিস্থিতিতে যেনো খেলার পরিবেশ নষ্ট না হয়। খেলা যাতে উপভোগ্য হয় সে বিষয়ে সকলের নজর রাখতে হবে। খেলায় প্রতিটি খেলোয়াড়ের প্রতিযোগিতামূলক আচরণের পাশাপাশি খেলোয়াড় সুলভ আচরণ করা উচিত।

তিনি আরও বলেন, শিক্ষার্থীদের সুস্থ ও সাবলীল রাখতে নিয়মিত খেলাধুলা আয়োজন করার ব্যাপারে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সচেষ্ট। দীর্ঘ ১০ বছর পর এবার খুলনা বিশ্ববিদ্যালয়ে অ্যাথলেটস্ আয়োজন করা হচ্ছে। সুলতানা কামাল জিমনেশিয়ামের কাজ চলমান রয়েছে। এটি চালু হলে বিভিন্ন ইনডোর গেমস্ আয়োজন সম্ভব হবে। ক্রিকেট, ফুটবলসহ অন্যান্য ক্রীড়া ইভেন্টগুলো যথাযথ সময়ে আয়োজনে কাজ করছে শারীরিক শিক্ষা চর্চা বিভাগ। এজন্য তাদেরকে আন্তরিক ধন্যবাদ জানাই। তিনি খেলাধুলার পাশাপাশি সহ-শিক্ষা কার্যক্রম বাড়ানোর জন্য বিশ্ববিদ্যালয়ের ছাত্র বিষয়ক পরিচালকের দপ্তরকে আহ্বান জানান। পরে উদ্বোধনী ম্যাচের শুরুতে উপাচার্য ব্যাটিং করে খেলার শুভ সূচনা করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর অমিত রায় চৌধুরী, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর খান গোলাম কুদ্দুস এবং ছাত্র বিষয়ক পরিচালক প্রফেসর মো. শরীফ হাসান লিমন। সভাপতিত্ব করেন শারীরিক শিক্ষা চর্চা বিভাগের পরিচালক (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. আহসান হাবীব। এসময় বিভিন্ন স্কুলের ডিন, সংশ্লিষ্ট ডিসিপ্লিন প্রধান, কর্মকর্তা-কর্মচারী এবং শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রতিযোগিতার উদ্বোধনী ম্যাচে সকাল সাড়ে ১০টায় গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিনের মুখোমুখি হয় অর্থনীতি ডিসিপ্লিন। দিনের অন্যান্য ম্যাচে বেলা ১১.৪৫ মিনিটে মুখোমুখি হয় পরিসংখ্যান ডিসিপ্লিন এবং স্থাপত্য ডিসিপ্লিন। দুপুর ২টায় ইলেক্ট্রনিক্স এন্ড কমিউনিকেশন্স ইঞ্জিনিয়ারিং ডিসিপ্লিনের প্রতিদ্বন্দ্বিতা করবে ভাস্কর্য ডিসিপ্লিন।

আজকের খুলনা
আজকের খুলনা