• রোববার   ২৫ সেপ্টেম্বর ২০২২ ||

  • আশ্বিন ১০ ১৪২৯

  • || ২৮ সফর ১৪৪৪

আজকের খুলনা

শ্রীকৃষ্ণের জন্মতিথি শুভ জন্মাষ্টমী আজ

আজকের খুলনা

প্রকাশিত: ১৮ আগস্ট ২০২২  

সনাতন ধর্মের মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের জন্মতিথি শুভ জন্মাষ্টমী আজ। হিন্দু স¤প্রদায় ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আনন্দ উৎসবের মধ্য দিয়ে জন্মাষ্টমী পালন করবেন। দ্বাপর যুগের শেষ দিকে মহাপুণ্য তিথিতে মথুরা নগরীতে অত্যাচারী রাজা কংসের কারাগারে বন্দি দেবকী ও বাসুদেবের বেদনাহত ক্রোড়ে জন্ম নিয়েছিলেন পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণ।

হিন্দু পুরান মতে, ভাদ্র মাসের শুক্লপক্ষের অষ্টম তিথিতে ভগবান শ্রীকৃষ্ণ জন্মগ্রহণ করেন। সনাতন ধর্মালম্বীদের বিশ্বাস পাশবিক শক্তি যখন ন্যায়নীতি, সত্য ও সুন্দরকে গ্রাস করতে উদ্যত হয়েছিল, তখন সেই শক্তিকে দমন করে মানবজাতির কল্যাণ এবং ন্যায়নীতি প্রতিষ্ঠার জন্য মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের আবির্ভাব ঘটেছিল। তাদের আরো বিশ্বাস, দুষ্টের দমন করতে এভাবেই যুগে যুগে ভগবান মানুষের মাঝে নেমে আসেন এবং সত্য ও সুন্দরকে প্রতিষ্ঠা করেন।

এ উপলক্ষে বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক ও ধর্মীয় সংগঠন বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। জন্মাষ্টমী উপলক্ষে সরকার আজ সরকারি ছুটি ঘোষণা করেছে। বাংলাদেশ বেতার ও টেলিভিশনসহ বেসরকারি স্যাটেলাইট চ্যানেলে স¤প্রচারিত হবে বিশেষ অনুষ্ঠান।

শুভ জন্মাষ্টমী উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণীতে হিন্দু স¤প্রদায়ের প্রতি জন্মাষ্টমীর শুভেচ্ছা জানিয়েছেন।

খুলনায় দু’দিনের অনুষ্ঠান : জন্মাষ্টমী উপলক্ষে দু’দিনব্যাপী অনুষ্ঠানের আযোজন করেছে পূজা উদ্যাপন পরিষদ খুলনা মহানগর ও জেলা শাখা। আজ বৃহস্পতিবার শ্রীশ্রী শীতলামাতা ঠাকুরানী মন্দির প্রাঙ্গণে সকাল ১০টায় দেশ-জাতি ও বিশ্ববাসীর মঙ্গল কামনায় শ্রীশ্রীগীতাযজ্ঞ ও প্রার্থনা, সন্ধ্যা ৭টায় আলোচনা সভা ও জন্মাষ্টমী সংকলন স্মরণিকা ‘সুদর্শন চক্র’ প্রকাশনা উৎসব এবং ধর্মীয় সাংস্কৃতিক অনুষ্ঠান।

১৯ আগস্ট শুক্রবার বিকেল ৩টায় স্যার ইকবাল রোডস্থ (ধর্মসভা) গোলকমণি শিশু পার্কে আলোচনা সভা ও বর্ণাঢ্য শোভাযাত্রা। এছাড়া সন্ধ্যা ৭টায় ধর্মীয় সাংস্কৃতিক অনুষ্ঠান ও ১২:০১ মিনিটে শ্রীশ্রী কৃষ্ণপূজা অনুষ্ঠিত হবে।

এ সকল অনুষ্ঠানে সকলকে সবান্ধবে উপস্থিত থাকার জন্য আমন্ত্রণ জানিয়েছেন বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদ, খুলনা মহানগর ও জেলা শাখার সভাপতি ও সাধারণ সম্পাদক যথাক্রমে শ্যামল হালদার, কৃষ্ণপদ দাশ, প্রশান্ত কুমার কুন্ডু ও রবীন্দ্রনাথ দত্ত।

আর্য ধর্মসভা কালি মন্দির :  জন্মাষ্টমী উৎসব উপলক্ষে আজ থেকে ২০ আগস্ট শনিবার পর্যন্ত নেয়া হয়েছে তিনদিন ব্যাপী অনুষ্ঠান। কর্মসূচির মধ্যে রয়েছে পদাবলী নাম সংকীর্ত্তন, ধর্মীয় আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। ২০ আগস্ট নন্দ উৎসব শেষে দুপুর ২টায় সকল সনাতন ধর্মপ্রাণ ভক্তবৃন্দের মাঝে মহাপ্রসাদ বিতরণসহ বিভিন্ন আয়োজন।

উক্ত অনুষ্ঠানে ধর্মপ্রাণ সকল ভক্তবৃন্দদেরকে সার্বিক সহযোগিতা ও উপস্থিত থাকার জন্য বিশেষ ভাবে আমন্ত্রণ জানিয়ে বিবৃতি জানিয়েছেন, মন্দির কমিটির সভাপতি চিত্ত রঞ্জন সাহা ও সাধারণ সম্পাদক সমর কুমার কুন্ডুসহ মন্দির কমিটির নেতৃবৃন্দ।

খুলনা বিশ্ববিদ্যালয় : জন্মাষ্টমী উদযাপন উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে খুলনা বিশ্ববিদ্যালয় মন্দিরে সকাল ৯টায় পূজা আরম্ভ, সকাল সাড়ে ৯টায় ভজন ও সংকীর্তন, সকাল ১০টায় ক্যাম্পাসে র‌্যালি, বেলা ১১টায় শ্রীকৃষ্ণের জন্মাষ্টমীর তাৎপর্য তুলে ধরে আলোচনা সভা। উক্ত কর্মসূচিতে শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীদের মাস্ক পরিধানসহ অংশগ্রহণের অনুরোধ করা হয়েছে।

আজকের খুলনা
আজকের খুলনা