• সোমবার   ০৩ অক্টোবর ২০২২ ||

  • আশ্বিন ১৮ ১৪২৯

  • || ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

আজকের খুলনা

খুলনায় জাতীয় শোক দিবসের কর্মসূচি

আজকের খুলনা

প্রকাশিত: ১৫ আগস্ট ২০২২  

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি ও স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে খুলনা জেলায় বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

১৫ আগস্ট জাতীয় শোক দিবসে সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান ও বেসরকারি ভবনসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা এবং সূর্যাস্তের পূর্বে নামাতে হবে। পতাকা নির্ধারিত মাপ ও রঙের হতে হবে এবং পতাকা উত্তোলনের জন্য উপযুক্ত দন্ড ব্যবহার করতে হবে। ছেঁড়া বা বিবর্ণ পতাকা ব্যবহার করা যাবে না।

১৫ আগস্ট সকাল আটটায় খুলনা জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে স্থাপিত জাতির পিতার ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ করা হবে। পুষ্পমাল্য অর্পণ শেষে সকাল সাড়ে ১০টায় খুলনা জেলা প্রশাসনের উদ্যোগে জেলা শিল্পকলা একাডেমিতে দিবসের তাৎপর্য তুলে ধরে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। অনুষ্ঠান শেষে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হবে। জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতা এবং স্কুল এবং কলেজের শিক্ষার্থীদের নিয়ে বঙ্গবন্ধুর ৭ই মার্চ এর ঐতিহাসিক ভাষণ অনুকৃতি প্রতিযোগিতার আয়োজন করা হবে।

১৫ আগস্ট সকল মসজিদে দোয়া মাহফিলসহ বিশেষ মোনাজাত এবং সুবিধাজনক সময়ে মন্দির, গীর্জা, প্যাগোডা ও অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনা করা হবে। সকল সরকারি, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান জাতীয় শোক দিবসের সঙ্গে সংগতিপূর্ণ আলোচনা সভা, আবৃত্তি, রচনা, চিত্রাংকন প্রতিযোগিতা, চিত্র প্রদর্শনী, হামদ ও নাত প্রতিযোগিতা এবং দোয়া মাহফিলের আয়োজন করবে।

জাতীয় শোক দিবস উপলক্ষ্যে খুলনা আঞ্চলিক তথ্য অফিস জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে বঙ্গবন্ধুর জীবন ও কর্ম বিষয়ক আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করবে। এছাড়া বঙ্গবন্ধুর জীবন ও কর্ম নিয়ে অফিসে আলোচনা সভা এবং দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। খুলনা মহানগরীর গুরুত্বপূর্ণ সড়ক ও সড়ক দ্বীপসমূহ পরিস্কার-পরিচ্ছন্ন করা হবে। হাসপাতাল, জেলখানা, বৃদ্ধাশ্রম, এতিমখানা, শিশু পরিবার ও ভবঘুরে আশ্রয় কেন্দ্রসমূহে উন্নতমানের খাবার পরিবেশন করা হবে।

জাতীয় শোক দিবসে স্থানীয় সংবাদপত্রগুলো বিশেষ সংখ্যা বা ক্রোড়পত্র প্রকাশ করবে এবং বাংলাদেশ বেতারের খুলনা কেন্দ্র বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করবে।

জেলা ও উপজেলা পর্যায়ের সকল সরকারি-বেসরকারি দপ্তর ও প্রতিষ্ঠান যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালন উপলক্ষ্যে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করবে।

কেসিসি

স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকীতে জাতীয় শোক দিবস ২০২২ পালন উপলক্ষে আগামী ১৫ আগস্ট খুলনা সিটি কর্পোরেশন কর্তৃক বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক।

কর্মসূচির মধ্যে রয়েছে সকাল ৯টায় নগর ভবনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে শ্রদ্ধা নিবেদন, শিশুদের চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতা, মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের রচনা প্রতিযোগিতা, বঙ্গবন্ধুর ওপর প্রমাণ্য চিত্র প্রদর্শনী, আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও দোয়া মাহফিল। এছাড়া বিকেল ৩টায় খালিশপুর কলেজিয়েট গার্লস স্কুলে একই কর্মসূচির আয়োজন করা হয়েছে।

উল্লেখ্য, কর্মসূচিসমূহ সুষ্ঠুভাবে সম্পন্নের লক্ষ্যে মহানগরী এলাকাকে পৃথক দু’টি অঞ্চলে (‘ক’ ও ‘খ’ অঞ্চল) ভাগ করা হয়েছে। ১৬ থেকে ৩১ নং ওয়ার্ড এলাকাকে ‘ক’ অঞ্চল এবং ১ থেকে ১৫ নং ওয়ার্ড এলাকাকে ‘খ’ অঞ্চল হিসেবে চিহ্নিত করে উভয় অঞ্চলে পৃথক পৃথকভাবে গৃহীত সকল কর্মসূচি পালন করা হবে।

রচনা প্রতিযোগিতার জন্য ‘ক’ বিভাগের (প্লে থেকে নার্সারী শ্রেণি) শিক্ষার্থীদের জন্য বিষয় উম্মুক্ত রেখে ‘খ’ বিভাগের (১ম ও ২য় শ্রেণি) শিক্ষার্থীদের জন্য ‘মুক্তিযুদ্ধ’, ‘গ’ বিভাগের (৩য় থেকে ৫ম শ্রেণি) শিক্ষার্থীদের জন্য ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি’, ‘ঘ’ বিভাগের (৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণি) শিক্ষার্থীদের জন্য ‘রাষ্ট্রনায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ এবং ‘ঙ’ বিভাগের (৯ম ও ১০ম শ্রেণি) শিক্ষার্থীদের জন্য ‘বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ’ শীর্ষক বিষয় নির্ধারণ করা হয়েছে।

খুলনা নগর আওয়ামী লীগ

১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে খুলনা মহানগর আওয়ামী লীগ নানা কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে ১৫ আগস্ট সকাল সাড়ে ৭টায় দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোলণ, কালো ব্যাজ ধারণ, বঙ্গবন্ধু’র প্রতিকৃতিতে মাল্যদান। সকাল ৮টায় জেলা প্রশাসন কার্যালয়ের সামনে নবনির্মিত বঙ্গবন্ধুর ভাস্কর্যে শ্রদ্ধা নিবেদন। সকাল ৯টায় দলীয় কার্যালয় হতে শোক র্যালি। র্যালি শেষে দলীয় কার্যালয়ে শোক সভা অনুষ্ঠিত হবে।

এ ছাড়া দিনব্যাপী দলীয় কার্যালয় সহ প্রত্যেক ওয়ার্ডে এবং সহযোগী সংগঠনের কার্যালয়ে কোরআন খতম, বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণ প্রচার, বাদ জোহর প্রত্যেক মসজিদে দোয়া মাহফিল এবং মন্দির, গীর্জা ও প্যাগোডায় বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হবে। ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে সদর থানা আওয়ামী লীগ খুলনা মহানগর আওয়ামী লীগের কর্মসূচির সাথে খুলনা জেলা প্রশাসনের নব নির্মিত বঙ্গবন্ধুর ভাস্কর্যে এবং সোনাডাঙ্গা থানা আওয়ামী লীগ বাংলাদেশ বেতার, খুলনা কেন্দ্রে নির্মিত বঙ্গবন্ধুর ভাস্কর্যে শ্রদ্ধা নিবেদন করে সকাল ৯টায় দলীয় কার্যালয়ে মহানগর আওয়ামী লীগের শোক র্যালিতে মিছিল সহকারে অংশ গ্রহণ করবে।খালিশপুর, দৌলতপুর ও খানজাহান আলী থানা আওয়ামী লীগ স্ব স্ব থানায় অনুরূপ কর্মসূচি পালন করবে।

জেলা আওয়ামী লীগ

১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে সর্বস্তরের নেতাকর্মী, সমর্থক এবং সকল সহযোগী, ভ্রাতৃপ্রতিম, সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনসমূহের প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশ আওয়ামী লীগ, খুলনা জেলা শাখার সভাপতি ও জেলা পরিষদ প্রশাসক বীর মুক্তিযোদ্ধা শেখ হারুনুর রশীদ ও বিপ্লবী সাধারন সম্পাদক এ্যাড. সুজিত অধিকারী।

১৫ আগস্ট সূর্য উদয় ক্ষণে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, বাদ জোহর সকল মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল এবং সুবিধামতো সময়ে মন্দির, প্যাগোডা, গির্জা, উপাসনালয়ে বিশেষ প্রার্থনা সভার আয়োজন ও অসহায় দুস্থ এতিমসহ সাধারণ মানুষের মাঝে খাদ্য বিতরণসহ আসরবাদ দলীয় কার্যালয়ে আলোচনা সভার আয়োজন করা হয়েছে।

খুলনা বিশ্ব‌বিদ‌্যালয়

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ৪৭তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সাথে পালন উপলক্ষ্যে খুলনা বিশ্ববিদ্যালয়ে আগামী ১৫ আগস্ট (সোমবার) বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

কর্মসূচির মধ্যে রয়েছে- সকাল ৯টায় শহিদ তাজউদ্দীন আহমদ প্রশাসন ভবনের সামনে কালোব্যাজ ধারণ, জাতীয় পতাকা অর্ধনমিতকরণ ও কালো পতাকা উত্তোলন, সকাল ৯.১০ মিনিটে কালজয়ী মুজিব চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, সকাল ৯.৩০ মিনিটে ক্যাম্পাসে বৃক্ষরোপণ, বেলা ১১টায় আচার্য জগদীশচন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে আলোচনা সভা, পুরস্কার বিতরণী অনুষ্ঠান ও ডকুমেন্টরি প্রদর্শন। অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে- বাদ যোহর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে দোয়া মাহফিল এবং সকাল ৯.৫০ মিনিটে মন্দিরে প্রার্থনা অনুষ্ঠান। উক্ত কর্মসূচিতে মাস্ক পরিধানসহ যথাযথ স্বাস্থ্যবিধি মেনে সকলকে অংশগ্রহনের জন্য অনুরোধ করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কার্যালয় থেকে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

কুয়েট

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর ৪৭তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০২২ যথাযোগ্য মর্যাদায় পালনের লক্ষ্যে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

কর্মসূচির মধ্যে ১৫ আগস্ট সোমবার সূর্যোদয়ের সাথে সাথে প্রশাসনিক ভবন, ভিসি মহোদয়ের বাস ভবন ও হলসমূহে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা ও কালো পতাকা উওোলন করা হবে। সকাল ৮.৪৫টায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীগণের সন্তানদের অংশগ্রহণে স্টুডেন্ট ওয়েলফেয়ার সেন্টারে “বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা” শীর্ষক শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। সকাল ৯.১৫টায় কালো ব্যাচ ধারণ ও ক্যাম্পাসস্থ ‘বঙ্গবন্ধু চত্ত্বর’-এ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করা হবে। সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীদের অংশগ্রহণে অডিটরিয়ামে অনুষ্ঠিত হবে জাতীয় শোক দিবস উপলক্ষ্যে আলোচনা সভা এবং বাদ আসর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।

খুলনা প্রেস ক্লাব

স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে খুলনা প্রেসক্লাবের পক্ষ থেকে কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে বেলা ১১টায় ক্লাবের অভ্যন্তরে অবস্থিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যে পুষ্পমাল্য অর্পণ এবং এরপর ক্লাবের হুমায়ুন কবীর বালু মিলনায়তনে আলোচনা সভা ও দোয়া মাহফিল। খুলনা প্রেসক্লাবের সকল সদস্য ও ইউজার সদস্যদেরকে উক্ত কর্মসূচিতে উপস্থিত থাকার জন্য অনুরোধ জানিয়েছেন ক্লাবের সভাপতি এস এম নজরুল ইসলাম ও সাধারণ সম্পাদক মামুন রেজা।

আজকের খুলনা
আজকের খুলনা