• শুক্রবার   ১৯ আগস্ট ২০২২ ||

  • ভাদ্র ৪ ১৪২৯

  • || ২১ মুহররম ১৪৪৪

আজকের খুলনা

খুলনার শহীদ আলতাফ মিলনায়তনে শেখ কামালের জন্মবার্ষিকী উদযাপন

আজকের খুলনা

প্রকাশিত: ৫ আগস্ট ২০২২  

 

শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে শুক্রবার সকালে নগর ভবনের শহীদ আলতাফ মিলনায়তনে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

খুলনা সিটি কর্পোরেশনের পক্ষ থেকে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন।

প্রধান অতিথির বক্তৃতায় সিটি মেয়র জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্টে শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ পুত্র। ১৯৪৯ সালের ৫ আগস্ট গোপালগঞ্জ জেলার টুঙ্গীপাড়া গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। শেখ কামাল ঢাকাস্থ শাহীন স্কুল থেকে এসএসসি, ঢাকা কলেজ থেকে এইচএসসি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিজ্ঞানে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন। বাংলাদেশের মুক্তিযুদ্ধে তিনি ছিলেন মুক্তিবাহিনীর অন্যতম সংগঠক। যুদ্ধকালীন সময়ে তিনি এইডডি ক্যাম্পে এডিসি হিসেবে কাজ করেন।

সিটি মেয়র আরো বলেন, শেখ কামাল ছিলেন একজন বিশিষ্ট ক্রীড়া সংগঠক, সদ্য স্বাধীন দেশের আধুনিক ফুটবলের প্রবর্তক এবং বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব। ক্রীড়া ক্ষেত্রে উন্নয়নের জন্য তিনি ঐতিহ্যবাহী ক্লাব আবাহনী ক্রীড়া চক্র প্রতিষ্ঠা করেন এবং এই আবাহনী ক্লাব ছিল তৎকালীন সময়ে আওয়ামী লীগের অন্যতম সাংগঠনিক কেন্দ্র। অথচ স্বাধীনতা বিরোধী চক্র শেখ কামাল সম্পর্কে ভুল তথ্য দিয়ে মানুষকে বিভ্রান্ত করে থাকে। সিটি মেয়র জাতির সামনে শেখ কামাল-এর সঠিক ইতিহাস তুলে ধরার জন্য সকলের প্রতি আহবান জানান।

কেসিসি’র কাউন্সিলর ফকির মো: সাইফুল ইসলাম-এর সার্বিক ব্যবস্থাপনায় এবং প্রধান নির্বাহী কর্মকর্তা লস্কার তাজুল ইসলাম-এর সভাপতিত্বে আলোচনা সভায় ও দোয়া অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন মেয়র প্যানেলের সদস্য মো: আমিনুল ইসলাম মুন্না, মো: আলী আকবর টিপু ও মেমরী সুফিয়া রহমান শুনু।

অন্যান্যের মধ্যে কাউন্সিলর শেখ মোহাম্মদ আলী, সচিব মো: আজমুল হক, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মশিউজ্জামান খান প্রমুখ অনুষ্ঠানে বক্তৃতা করেন। কাউন্সিলর, সংরক্ষিত আসনের কাউন্সিলর ও কেসিসি’র সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীগণ দোয়া মাহফিলে অংশগ্রহণ করেন। দোয়া পরিচালনা করেন কেসিসি শিক্ষক সমিতির সভাপতি মাওলানা নাসির উদ্দিন কাশেমী।

 

আজকের খুলনা
আজকের খুলনা