• শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ০৯ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

আন্তর্জাতিক সম্মেলনের সমাপনীতে শিক্ষামন্ত্রী খুবি’তে আসছেন আজ

আজকের খুলনা

প্রকাশিত: ৩ জুলাই ২০২২  

খুলনা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের আয়োজনে ‘International Conference on STEM and the 4th Industrial Revolution 2022’ শীর্ষক তিন দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন শেষ হচ্ছে আজ। সমাপনী পর্বে শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য প্রফেসর ড. মোঃ সাজ্জাদ হোসেন।
বিকেলে বিশ্ববিদ্যালয়ের আচার্য জগদীশ চন্দ্র বসু একাডেমিক ভবনের সাংবাদিক লিয়াকত আলী মিলনায়তনে এই সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সেখানে চিফ প্যাট্রন উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন এবং প্যাট্রন উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা বক্তব্য রাখবেন।

অন্যদিকে, খুবিতে আন্তর্জাতিক সম্মেলনের দ্বিতীয় দিনে শনিবার ৩টি কী-নোট পেপার উপস্থাপন করা হয়েছে। আন্তর্জাতিক সম্মেলনের দ্বিতীয় দিনে বিশ্ববিদ্যালয়ের ড. সত্যেন্দ্রনাথ বসু একাডেমিক ভবনে সকাল ৯টা থেকে কী-নোট পেপার উপস্থাপনের মাধ্যমে শুরু হয়। এ দিন তিনটি কী-নোট পেপার উপস্থাপন ছাড়াও ৪ জন আমন্ত্রিত বক্তা ও প্লানেরি বক্তা ঝঃবস এর বিভিন্ন বিষয়ের উপর বক্তব্য রাখেন।

সকাল ৯টায় দিনের প্রথমে কী-নোট সেশন-৩ এ কী-নোট স্পিকার ছিলেন কানাডার ইউওয়ার্ক বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. জিয়ানহোং উই। সকাল ১০টায় প্লেনারি টক সেশন ওয়ান এ স্পিকার ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পদার্থবিভাগের প্রফেসর ড. এ এ মামুন, বাংলাদেশ ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটির ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. মোঃ আব্দুর রাজ্জাক, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের প্রফেসর ড. মোহাম্মেদ নূরুল আবসার। কী-নোট সেশন ফোর এ কী-নোট স্পিকার ছিলেন জাপানের ইয়ামানাসি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মাসানোরি হেনায়ো।
প্রফেসর ড. অনির্বাণ মোস্তফার সভাপতিত্বে এ স্পেশাল সেশনে আমন্ত্রিত বক্তা ছিলেন খুলনা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মোঃ আব্দুল­াহ পিইঞ্জ, পাবলিক হেলথ ইঞ্জিনিয়ারিং বিভাগের চিফ ওপারেটিং অফিসার ড. আব্দুল­াহ আল-মুয়িদ, ওয়াটারএইড বাংলাদেশের পরিচালক (প্রোগ্রাম) হোসাইন আই আদিব এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের আইটিএন-বুয়েটের প্রোজেক্ট ম্যানেজার আলাউদ্দিন আহমেদ বিষয় ভিত্তিক বক্তব্য রাখেন। পরে আমন্ত্রিত অতিথিদের হাতে শুভেচ্ছা-স্মারক ও সনদপত্র তুলে দেন উপাচার্য এবং আন্তর্জাতিক সম্মেলন আয়োজক কমিটির সভাপতি প্রফেসর ড. আফরোজা পারভীন। এই আন্তর্জাতিক সম্মেলনে ২৫৭টি পেপার জমা হয়, তার মধ্যে ১২০টি পেপার গৃহীত হয়েছে, যার হার ৪২.০৮%। সম্মেলনে বাংলাদেশসহ যুক্তরাষ্ট্র, কানাডা, অস্ট্রেলিয়া, জার্মানি, জাপান, দক্ষিণ কোরিয়া, সৌদি আরব, ভারত ও নেপাল থেকে প্রতিনিধিরা সরাসরি ও ভার্চুয়ালি অংশগ্রহণ করছেন। এছাড়া দেশি-বিদেশি ৬১টি ইনস্টিটিউট থেকেও প্রতিনিধি অংশগ্রহণ করছেন। ৯টি দেশের ৭৫ জন রিভিউয়ার রয়েছে বলে জানান আয়োজক কমিটির সদস্য-সচিব।

আজকের খুলনা
আজকের খুলনা