• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৬ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

খুলনায় বুষ্টার ডোজ নিয়েছেন মাত্র ১৫ শতাংশ,দ্বিতীয় ডোজ ৬৮ শতাংশ

আজকের খুলনা

প্রকাশিত: ১৬ মে ২০২২  

খুলনা জেলা উন্নয়ন সমন্বয় কমিটির মে মাসের সভা আজ (সোমবার) সকালে জেলা প্রশাসক মোঃ মনিরুজ্জামান তালুকদারের সভাপতিত্বে তাঁর সম্মেলনকক্ষে অনুষ্ঠিত হয়।
সভায় সিভিল সার্জন ডাঃ সুজাত আহমেদ জানান, করোনাভাইরাস সংক্রমণ আবারো বাড়ছে। এটি প্রতিরোধে স্বাস্থ্যবিধি মানার কোন বিকল্প নেই। খুলনা জেলায় এ পর্যন্ত করোনা ভ্যাকসিনের প্রথম ডোজের লক্ষ্যমাত্রার ৭৪ শতাংশ, দ্বিতীয় ডোজ ৬৮ শতাংশ এবং বুস্টার ডোজ ১৫ শতাংশ প্রদান সম্পন্ন হয়েছে। বুস্টার ডোজ গ্রহণে সকলকে উদ্বুদ্ধ করতে হবে। এ পর্যন্ত জেলায় প্রথম ডোজ গ্রহণকারী ২০ লাখ ৪৩ হাজার চারশত ২৩ জন, দ্বিতীয় ডোজ ১৮ লাখ ৭৫ হাজার ছয়শত ৬৬ জন এবং বুস্টার ডোজ চার লাখ সাত হাজার নয়শত ২৩ জনসহ মোট ৪৩ লাখ ২৭ হাজার ১২ জন করোন ভ্যাকসিন গ্রহণ করেছেন।
সভায় সমাজসেবা অধিদপ্তরে উপপরিচালক খান মোতাহার হোসেন বলেন, চলতি অর্থ বছরে খুলনা জেলার ৭টি উপজেলায় বয়ষ্কভাতা ২৯ হাজার একশত ৯৯ জন, বিধবাভাতা ১৬ হাজার একশত ৭জন, প্রতিবন্ধীভাতা তিন হাজার তিনশত ৮৯ জন এবং প্রতিবন্ধী শিক্ষা উপবৃত্তি সাতশত ২৭ জনকে প্রদান করা হয়েছে। এছাড়া ছয়শত জন ক্যান্সার ও কিডনি রোগীকে তিনধাপে এক কোটি ৩৬ লাখ ৫০ হাজার টাকা প্রদান করা হয়েছে।
জেলা পরিসংখ্যান কার্যালয়ের পক্ষ থেকে জানান হয়, আগামী ১৫ থেকে ২১ জুন দেশব্যাপী একযোগে জনশুমারী ও গৃহগণনা শুরু হবে। এবারই প্রথম ডিজিটাল পদ্ধতিতে তথ্য সংগ্রহ করা হবে। চার লাখ ট্যাব ব্যবহার করে এই তথ্য সংগ্রহ কার্যক্রম চলবে। নির্ধারিত সময়ে সঠিকভাবে তথ্য প্রদানের মাধ্যমে সকলকে সহযোগিতা করার আহবান জানান সভাপতি।
সভাপতির বক্তৃতায় জেলা প্রশাসক জলবদ্ধতা নিরসন, সেচ ব্যবস্থাপনা ও সুপেয় পানি সংরক্ষণে সমন্বিত পরিকল্পনা নিতে সংশ্লিষ্ট বিভাগের দৃষ্টি আর্কষণ করেন। বিশেষ করে দাকোপ, কয়রা ও পাইকগাছা উপজেলায় খাল খননের লক্ষ্যে তিনি স্থানীয় জনপ্রতিনিধিদের সমন্বয়ে পানি উন্নয়ন বোর্ড, এলজিইডি এবং মৎস্য বিভাগের মাধ্যমে উপজেলা নির্বাহী কর্মকর্তাদের মাস্টারপ্লান বাস্তবায়নে উদ্যোগ নিতে বলেন।
সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ সাদিকুর রহমান খান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মোঃ হাফিজুর রহমান, উপজেলা পরিষদের চেয়ারম্যানসহ কমিটির অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

 

আজকের খুলনা
আজকের খুলনা