• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

আজকের খুলনা

শেখ রাসেলের ৫৮তম জন্মদিন আজ, খুলনায় বিভিন্ন কর্মসূচি

আজকের খুলনা

প্রকাশিত: ১৮ অক্টোবর ২০২১  

স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সর্বকনিষ্ঠ পুত্র এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভ্রাতা শেখ রাসেলের ৫৮তম জন্মদিন আজ ১৮ অক্টোবর। ১৯৬৪ সালের এই দিনে ধানমণ্ডির বঙ্গবন্ধু ভবনে তিনি জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট সপরিবারে বঙ্গবন্ধুকে হত্যা করা হয়। এ হত্যাকাণ্ড থেকে সেদিনের অবুঝ শিশু রাসেলও রেহাই পাননি।

শেখ রাসেলের জন্মদিন উপলক্ষ্যে খুলনাতে ‘শহিদ শেখ রাসেল’ দিবস পালনে বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়েছে। যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন উপলক্ষ্যে খুলনা জেলা প্রশাসন, খুলনা সিটি কর্পোরেশন, খুলনা বিশ্ববিদ্যালয়, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) কর্তৃপক্ষ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। স্বাস্থ্যবিধি মেনে এবং সামাজিক ও শারীরিক দূরত্ব বজায় রেখে এসব কর্মসূচি পালন করা হবে।

খুলনা জেলা প্রশাসন

সকাল সাতটায় খুলনা সার্কিট হাউজ প্রাঙ্গণে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধাজ্ঞাপন, সকাল ১০টায় জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে ‘শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস, অদম্য আত্মবিশ্বাস’ প্রতিপাদ্য নিয়ে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ, সুবিধাজনক সময়ে সকল শিক্ষা প্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধি মেনে যথাযথভাবে শেখ রাসেল দিবস উদযাপন করা হবে।

দুপুর একটায় শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রে কেক কাটা, উন্নতমানের খাবার পরিবেশন ও সাংস্কৃতিক অনুষ্ঠান, বিকাল চারটায় সার্কিট হাউজে শিশু-কিশোরদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হবে।

বাদ যোহর সকল মসজিদে দোয়া মাহফিল ও বিশেষ মোনাজাত এবং সুবিধাজনক সময়ে সকল মন্দির, গীর্জা, প্যাগোডা ও অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনা করা হবে।

খুলনা সিটি কর্পোরেশন

সকাল ৭টায় নগর ভবনে শেখ রাসেল এর প্রতিকৃতিতে মাল্যদান, সকাল সাড়ে ৯টায় শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা (১ম থেকে ৩য় শ্রেণি ‘ক’ বিভাগ এবং ৪র্থ ও ৫ম শ্রেণি ‘খ’ বিভাগ)।

নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য শেখ রাসেলের জীবনীর ওপর উপস্থিত রচনা প্রতিযোগিতা (৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণি ‘গ’ বিভাগ এবং ৯ম ও ১০ম শ্রেণি ‘ঘ’ বিভাগ), আলোচনা সভা ও পুরস্কার বিতরণ। সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করবেন।

খুলনা বিশ্ববিদ্যালয়

সকাল ১০টায় কালজয়ী মুজিব এর পাশে শেখ রাসেল এর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ। সকাল ১০টা ৩০ মিনিটে শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্র (বালিকা) গল্লামারীতে পাঠাগার উদ্বোধন।

বেলা ১১টায় বিশ্ববিদ্যালয় মন্দিরে প্রার্থনা অনুষ্ঠান এবং বাদ যোহর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় জামে মসজিদে দোয়া মাহফিল।

কুয়েট

সকাল ১০টায় স্টুডেন্ট ওয়েলফেয়ার সেন্টারের সম্মুখে বৃক্ষরোপণ, সকাল সাড়ে ১০টায় স্টুডেন্ট ওয়েলফেয়ার সেন্টারে শিশু চিত্রাংকন প্রতিযোগিতা।

আসর বাদ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে দোয়া মাহ্ফিল এবং সন্ধ্যা ৬টায় স্টুডেন্ট ওয়েলফেয়ার সেন্টারে শহীদ শেখ রাসেলের জীবনভিত্তিক ডকুমেন্টারী প্রদর্শন করা হবে।

আজকের খুলনা
আজকের খুলনা