আজকের খুলনা
ব্রেকিং:
৩৮ আরোহীসহ চিলির বিমান নিখোঁজ আশুলিয়ায় গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে শ্রমিক নিহত

মঙ্গলবার   ১০ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৬ ১৪২৬   ১২ রবিউস সানি ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
আজ শুরু হচ্ছে আইসিজে’তে রোহিঙ্গা গণহত্যার বিচার
৪৫১

৯১ মেগাপিক্সেলের ফোন আনলো হুয়াওয়ে

প্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ২৩ ডিসেম্বর ২০১৮  

বাজারে এলো হুয়াওয়ের ৯১ মেগাপিক্সেলের ফোন। মডেল নোভা৪। ফোনটির ডিসপ্লেতে নচ নেই। পরিবর্তে ডিসপ্লের মধ্যে ছোট একটি ছিদ্র করে তাতে ক্যামেরা মডিউল বসানো হয়েছে। এটাই এই বছরের সর্বশেষ ট্রেন্ড।

গত সোমবার চীনে আনুষ্ঠানিকভাবে নোভা৪ অবমুক্ত করে হুয়াওয়ে।

দুটি আলাদা ক্যামেরা ভেরিয়েন্টে চীনের বাজারে পাওয়া যাচ্ছে নোভা ফোর। একটিতে আছে ৪৮ মেগাপিক্সেলের ক্যামেরা। দাম ৩৩৯৯ ইয়েন। অন্য ভার্সনে রয়েছে ২০ মেগাপিক্সেলের ক্যামেরা। দাম ৩ হাজার ৯৯ ইয়েন।

চীনের এই ফোন বিক্রির জন্য ইতিমধ্যে প্রি-অর্ডার শুরু হয়েছে। ডুয়েল সিমের নোভা৪ অ্যানড্রয়েড ৯.০ পাই অপারেটিং সিস্টেম চালিত। সঙ্গে আছে হুয়াওয়ের নিজস্ব ইউজার ইন্টারফেস ইএমইউআই ৯.০.১ লেয়ার।

এই ফোনে রয়েছে একটি ৬.৪ ইঞ্চির ফুল এইচডি প্লাস ডিসপ্লে। এই ডিসপ্লের অ্যাসপেক্ট রেশিও ১৯.২৫:৯। ফোনটি পরিচালনার জন্য আছে কিরিন ৯৭০ চিপসেট। ৮ জিবি র‌্যামের এই ফোনে ১২৮ জিবি স্টোরেজ ব্যবহৃত হয়েছে। প্রসেসরটির সর্বোচ্চ গতি হবে ২ দশমিক ৮ গিগাহার্জ।

ছবি তোলার জন্য নোভা৪ এ ট্রিপল রিয়ার ক্যামেরা ব্যবহার করেছে হুয়াওয়ে। এই ক্যামেরায় রয়েছে একটি ৪৮ মেগাপিক্সেলের সনির আইএমএক্স ৫৮৬ সেন্সর। সঙ্গে আছে একটি ১৬ মেগাপিক্সেলের ওয়াইড অ্যাঙ্গেল ক্যামেরা এবং একটি ২ মেগাপিক্সেলের ডেপথ সেন্সর। রিয়ার ক্যামেরায় ইলেকট্রনিক ইমেজ স্টেবিলাইজার এবং পিডিএফ অটো ফোকাস প্রযুক্তির সংমিশ্রণ ঘটানো হয়েছে।

সেলফি তোলার জন্য ডিসপ্লের উপরিভাগে ছিদ্রের মধ্যে ২৫ মেগাপিক্সেলের ক্যামেরা সেন্সর বসানো হয়েছে। সব মিলিয়ে ফোনটিতে ৯১ মেগাপিক্সেলের ক্যামেরা রয়েছে।

কানেক্টিভিটির জন্য আছে ফোরজি, ওয়াইফাই, ব্লুটুথ, জিপিএস, ইউএসবি টাইপ সি পোর্ট এবং ৩.৫ মিলিমিটার অডিও জ্যাক। ব্যাকআপের জন্য ফোনটিতে ৩৭৫০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি দেওয়া হয়েছে।

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর