• সোমবার   ০৩ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ১৯ ১৪২৭

  • || ১৩ জ্বিলহজ্জ ১৪৪১

আজকের খুলনা
১৭

৭ জুলাইয়ের মধ্যে ঢাবিতে পুরোদমে অনলাইন ক্লাস

আজকের খুলনা

প্রকাশিত: ৪ জুলাই ২০২০  

করোনাভাইরাসের সংক্রমণের কারণে প্রায় তিন মাস বন্ধ আছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ক্লাস-পরীক্ষা। ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়ের কিছু বিভাগ পরীক্ষামূলকভাবে অনলাইনে ক্লাস নিয়েছে। তবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সিদ্ধান্তে চলতি মাসের ৭ তারিখের মধ্যে বিশ্ববিদ্যালয়ের সব বিভাগ ও ইনস্টিটিউটে পুরোদমে অনলাইন ক্লাস শুরু হচ্ছে।

গত মাসের শেষ সপ্তাহে বিভাগ ও ইনস্টিটিউটপ্রধানদের 'সীমিত সামর্থ্য' দিয়েই অনলাইনে শিক্ষা কার্যক্রম চালু করতে কর্তৃপক্ষের অনুরোধের পর এখন শিক্ষকরা শিক্ষার্থীদের সঙ্গে যোগাযোগ করে তাদের কাছ থেকে ই-মেইল ঠিকানা ও ফোন নম্বরসহ অন্যান্য প্রয়োজনীয় তথ্য নিচ্ছেন, দিচ্ছেন অনলাইন ক্লাসবিষয়ক প্রয়োজনীয় পরামর্শ-নির্দেশনাও। কিছু বিভাগে ক্লাস শুরুও হয়েছে।

তবে শিক্ষক-শিক্ষার্থীদের প্রযুক্তিগত সীমাবদ্ধতাসহ কিছু কারণে অনলাইন ক্লাস কতটুকু ফলপ্রসূ হবে, তা নিয়ে

\হসন্দিহান শিক্ষকদের অনেকে। পদার্থবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক এ বি এম ওবায়দুল ইসলাম বলেন, 'কর্তৃপক্ষের সিদ্ধান্ত অনুযায়ী অন্য সব বিভাগের মতো আমাদের বিভাগেও ৭ জুলাইয়ের মধ্যে অনলাইন ক্লাস শুরু করার উদ্যোগ নেওয়া হয়েছে। তবে আমাদের বিজ্ঞান অনুষদে অনলাইন ক্লাস কতটুকু ফলপ্রসূ হবে, শিক্ষার্থীদের কতটা যুক্ত করতে পারব তা জানি না।'

বিশ্ববিদ্যালয়ের সহ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল বলেন, 'উন্নত দেশের মতো আর্থিক ও প্রযুক্তিগত সক্ষমতা আমাদের নেই। সক্ষমতা একদিনে গড়ে ওঠার বিষয়ও নয়। আমরা জরিপ চালিয়ে দেখেছি যে আমাদের প্রায় ৯০ শতাংশ শিক্ষার্থীর স্মার্টফোন আছে। সে ক্ষেত্রে প্রযুক্তিকে ব্যবহার না করার কারণে শিক্ষার্থীরা যাতে সেশনজটে না পড়ে, তার জন্যই অনলাইন ক্লাস চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ক্লাস শুরু হলে সবাই ধীরে ধীরে এর সঙ্গে অভ্যস্ত হয়ে উঠবে।'

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে অনলাইনে ক্লাস

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে আগামী এক সপ্তাহের মধ্যে অনলাইনে ক্লাস নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মীজানুর রহমানের সভাপতিত্বে এক অনলাইন সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার স্বাক্ষরিত একটি বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়।

 

আজকের খুলনা
আজকের খুলনা
জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর