আজকের খুলনা
ব্রেকিং:
গানপাউডার ও ককটেলসহ জামায়াত-শিবিরের ১৬ কর্মী আটক চট্টগ্রামের বস্তিতে আগুন, নিয়ন্ত্রণে ১৪টি ইউনিট হবিগঞ্জে যাত্রীবাহী বাস উল্টে নারীসহ নিহত ৩ টুঙ্গিপাড়া পৌঁছেছেন প্রধানমন্ত্রী মিরপুর-৭ এর চলন্তিকা বস্তিতে ভয়াবহ আগুন, কয়েকশ ঘরবাড়ি পুড়ে ছাই যশোরে চোর সন্দেহে ভ্যানচালককে পিটিয়ে হত্যা পবিপ্রবিতে র‌্যাগিংয়ের দায়ে ১৫ শিক্ষার্থী বহিষ্কার

শুক্রবার   ২৪ জানুয়ারি ২০২০   মাঘ ১১ ১৪২৬   ২৮ জমাদিউল আউয়াল ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
ব্রাহ্মণবাড়িয়ায় পারাবত এক্সপ্রেসে ভয়াবহ আগুন কক্সবাজারে বিজিবির সাথে বন্দুকযুদ্ধে নিহত ১ পাকিস্তানে টি-টোয়েন্টি দিয়ে বাংলাদেশের মাঠের লড়াই শুরু আজ আইসিজের অন্তর্বর্তীকালীন আদেশ প্রত্যাখ্যান করলো মিয়ানমার নারায়নগঞ্জে জাহাজের নিচে চাপা পড়ে শ্রমিক নিহত, নিখোঁজ ১
৩৬

৬ ডিসেম্বর বীরপ্রতীক ওডারল্যান্ডের জন্মদিন

ঢাকা অফিস : প্রকাশিত ১১:৩৪ এএম

প্রকাশিত: ৬ ডিসেম্বর ২০১৯  

আজ ৬ ডিসেম্বর বিজয়ের মাসে বীর মুক্তিযোদ্ধা, বীরপ্রতীক ডব্লিউ এ এস ওডারল্যান্ডের জন্মদিন। তিনি বাংলাদেশের মুক্তিযুদ্ধে খেতাবপ্রাপ্ত একমাত্র বিদেশি মুক্তিযোদ্ধা।

ওডারল্যান্ড কানাডাস্থ বাটা কোম্পানির তৎকালীন পূর্ব পাকিস্তানের ম্যানেজার ছিলেন। সেই সূত্রে ১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তি সংগ্রামে তিনি সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। এমনকি পাকিস্তানী বাহিনীর বিপরীতে সম্মুখ যুদ্ধেও অংশ নেন। বাংলাদেশের প্রতি অপরিমেয় ভালবাসার জন্য বাঙালি জাতির কাছে তিনি বিশেষ ভাবে সম্মানিত ও স্মরণীয় ব্যক্তিত্ব।

উল্লেখ্য, ওডারল্যান্ড নেদারল্যান্ড বংশোদ্ভূত একজন অস্ট্রেলিয়ান নাগরিক। তিনি দ্বিতীয় মহাযুদ্ধেও অংশ নেন। তাঁকে নিয়ে এই প্রতিবেদক একটি নাটক রচনা করে। যা ২০০১ সালে ২২ মে বিটিভিতে প্রচার হয়। আর তা বই আকারে বের করে কলম্বিয়া প্রকাশনী।

 

বীর মুক্তিযোদ্ধা, বীরপ্রতীক ডব্লিউ এ এস ওডারল্যান্ড। ফাইল ছবি।

বীর মুক্তিযোদ্ধা, বীরপ্রতীক ডব্লিউ এ এস ওডারল্যান্ড। ফাইল ছবি।

কয়েক বছর আগে তাঁর স্মৃতির প্রতি শ্রদ্ধার নিদর্শনস্বরূপ বাংলাদেশের রাজধানী ঢাকার গুলশানের একটি রাস্তার নামকরণ করা হয়েছে। তিনি ২০০১ সালের ১৮ মে মারা যান।

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর