• শুক্রবার   ০৩ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ১৯ ১৪২৬

  • || ০৯ শা'বান ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
করোনা নিয়ে ফেসবুকে গুজব, গ্রেফতার ২ লাইনে দাঁড়িয়ে ত্রাণ নিতে সংকোচ হলে ঘরেই পৌঁছে দেয়া হবে : ত্রাণ মন্ত্রণালয় যেন কোনোভাবেই জনসমাগমের সুযোগ সৃষ্টি না হয় : আইজিপি দায়িত্ব পালনকালে মাস্ক পরার নির্দেশ প্রধানমন্ত্রীর সাধারন ছুটিতে ব্যাংক লেনদেনের সময় বাড়ল কঠোর অবস্থানে সেনাবাহিনী শামসুর রহমান শরীফের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক আরো দুজন আক্রান্ত, নতুন কোনো মৃত্যু নেই
২২৮

২৬তম স্প্যান বসছে কাল, দৃশ্যমান হবে পদ্মাসেতুর ৩৯০০ মিটার

আজকের খুলনা

প্রকাশিত: ৯ মার্চ ২০২০  

পদ্মাসেতুর ২৬তম স্প্যান ‘৫-ডি’ সেতুর ২৮ ও ২৯ নম্বর পিলারের ওপর বসানো হবে মঙ্গলবার (১০ মার্চ)। স্প্যানটি বসানোর মাধ্যমে দৃশ্যমান হবে সেতুর ৩ হাজার ৯০০ মিটার।

সোমবার (০৯ মার্চ) সকাল সাড়ে ৮টার দিকে মুন্সিগঞ্জের মাওয়া কুমারভোগ কন্সট্রাকশন ইয়ার্ড থেকে ‘তিয়ান-ই’ ভাসমান ক্রেনে স্প্যানটি রওনা করে। নির্ধারিত পিলারের কাছে এসে পৌঁছায় সকাল সাড়ে ৯টার দিকে। সর্বশেষ চলতি বছরের ২১ ফেব্রুয়ারি ২৫তম স্প্যানটি বসে শরীয়তপুরের জাজিরা প্রান্তের ২৯ ও ৩০ নম্বর পিলারের ওপর। 

প্রকৌশলী সূত্রে জানা যায়, বর্তমানে স্প্যানটি শরীয়তপুরের জাজিরা প্রান্তে ২৮ ও ২৯ নম্বর পিলারে কাছে নোঙর করে রাখা হয়েছে। মঙ্গলবার সকাল থেকে শুরু হবে স্প্যান বসানোর কার্যক্রম। স্প্যান বসানোর পূর্বের প্রস্তুতিমূলক কাজগুলো সেরে নেওয়া হচ্ছে। ইতোমধ্যে মাওয়া প্রান্তে দুইটি স্প্যান এসে যোগ হয়েছে, বর্তমানে ৩৯টি স্প্যান রয়েছে। সেতুর ৪২টি পিলারের মধ্যে ৪০টি পিলারের কাজ শেষ। বাকি আছে দুইটি পিলারের কাজ। যা শেষ হবে আগামী মার্চ মাসে। আর পদ্মাসেতুতে ৪১টি স্প্যানের মধ্যে ২৫টি বসানো শেষ হয়েছে। 

৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের সেতুটি দ্বিতল হবে, যার ওপর দিয়ে সড়কপথ ও নিচের অংশে থাকবে রেলপথ। ২০১৪ সালের ডিসেম্বরে পদ্মাসেতুর নির্মাণ কাজ শুরু হয়। মূলসেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদীশাসনের কাজ করছে চীনের আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন।

আজকের খুলনা
আজকের খুলনা
উন্নয়ন বিভাগের পাঠকপ্রিয় খবর