• সোমবার   ০৬ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২২ ১৪২৭

  • || ১৫ জ্বিলকদ ১৪৪১

আজকের খুলনা
১৩৪৫

২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা ৫১৩ জনের

আজকের খুলনা

প্রকাশিত: ৩ এপ্রিল ২০২০  

দেশে নতুন করে পাঁচজনের দেহে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৬১ জনে। আইইডিসিআরের নিয়মিত অনলাইন ব্রিফিং-এ অংশ নিয়ে এ তথ্য জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকের পাশাপাশি চেম্বারে সেবা নিশ্চিত করার তাগিদ দিয়ে, বেশি বেশি পরীক্ষা করার আহ্বান জানান তিনি।

বিফ্রিংয়ে জানানো হয় দেশে একদিনে রেকর্ড ৫১৩ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে।

আইইডিসিআর ছাড়াও বর্তমানে ঢাকা ও ঢাকার বাইরে ১৪ প্রতিষ্ঠানে চলছে কোভিড ১৯ শনাক্ত পরীক্ষা। শুক্রবার স্বাস্থ্য অধিদপ্তরের ব্রিফিংয়ে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় দেশে রেকর্ড ৫১৩ টি নমুনা পরীক্ষা হয়। যার মধ্যে আইইডিসিআর ১২৬ ও বাকি ল্যাবগুলোতে হয় ৩৮৭টি নমুনা পরীক্ষা। এসব পরীক্ষায় নতুন করে করোনা শনাক্ত হয় পাঁচ জনের।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ বলেন, গেল ২৪ ঘণ্টায় নতুন কোনো মৃত্যু নেই।

ব্রিফিংয়ে জানানো হয়, দেশে করোনা সনাক্তের পরীক্ষার পরিসর বাড়াতে সম্প্রসারণ করতে চলতি মাসের মধ্যে সারাদেশে পিসিআর ল্যাবের সংখ্যা ২৮টিতে উন্নীত করা হচ্ছে। এছাড়া বর্তমানে পর্যাপ্ত পিপিই ও পরীক্ষা কিট মজুদ রয়েছে বলেও জানান স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক।

আবুল কালাম আজাদ বলেন, যেসব স্থানে পরীক্ষা শুরু হয়েছে সেসব জায়গায় আমরা কীট সরবরাহ করেছি। এই মুহূর্তে আমাদের কাজে কীট আছে ৭১ হাজার। নতুন আরও কীট আসছে। ধারাবাহিকভাবে আমরা পরীক্ষার সংখ্যা বাড়াব।

অনলাইনে ব্রিফিংয়ে যুক্ত হয়ে করোনাভাইরাসের সামাজিক সংক্রমণ প্রতিরোধে পরীক্ষার গতি বাড়ানোর ওপর জোর দেন স্বাস্থ্যমন্ত্রী। পাশাপাশি যে সব বেসরকারি হাসপাতাল ও ক্লিনিক রোগীদের সেবা দিচ্ছে না, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেন, এই সময়ে আপনাদের পিছপা হওয়াটা খুব যুক্তি সঙ্গত নয়। মানুষকে সেবা দিন, মানুষের পাশে দাঁড়ান।

ব্রিফিংয়ে করোনা বিস্তার রোধে সবাইকে আবারো স্বাস্থ্য নির্দেশনা কঠোরভাবে মেনে চলার নির্দেশরা দেয়া হয়। পাশাপাশি করোনায় সনাক্ত ব্যক্তিদের প্রতি মানবিক দৃষ্টিভঙ্গি রাখার আহ্বান জানানো হয়।

আজকের খুলনা
আজকের খুলনা
স্বাস্থ্য বিভাগের পাঠকপ্রিয় খবর