আজকের খুলনা
ব্রেকিং:
শনিবার সমাবেশের ঘোষণা জাবি আন্দোলনকারীদের খুলনায় ঘের ব্যবসায়ীকে হত্যার ঘটনায় ৩ জন আটক জাতিসংঘের সাবেক মহাসচিব ঢাকায় আসছেন আগামীকাল মাদারীপুর আদালতে জামিন পেলেন শামসুজ্জামান দুদু আফগানিস্তানকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ যশোরে নারীকে গাছে বেঁধে নির্যাতন, থানায় মামলা আন্দোলনে ব্যর্থ হয়ে চক্রান্তে লিপ্ত হয়েছে বিএনপি : কাদের অনার্স ২য় বর্ষের ২৫ নভেম্বরের পরীক্ষা স্থগিত

বৃহস্পতিবার   ২১ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৭ ১৪২৬   ২৩ রবিউল আউয়াল ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
খুলনায় প্রধানমন্ত্রীর অঙ্গীকার বাস্তবায়নে বিভিন্ন স্কুলের মানববন্ধন ডিআইজি পার্থ’র মামলার প্রতিবেদন ২৮ জানুয়ারি শিক্ষা অধিদপ্তরের ঠিকাদারের বিরুদ্ধে দুদকের মামলা খুলনায় নৌ অঞ্চলে সশস্ত্র বাহিনী দিবস উদযাপিত নওগাঁয় ইজিবাইক চালক হত্যা মামলার ৫ আসামি গ্রেফতার খুলনায় দুর্নীতি বিরোধী মানববন্ধন অনুষ্ঠিত সাভারে ২০ লাখ টাকার নকল প্রসাধনী জব্দ ডিসেম্বরে আসছে ড্রিমলাইনার সোনার তরী ও অচিন পাখি খুলনায় কর মেলায় ৫৭ কোটি ৬৭ লাখ টাকা আদায়
১০

হজমের সমস্যায় যা খাবেন

স্বাস্থ্য ডেস্ক

প্রকাশিত: ২ নভেম্বর ২০১৯  

ব্যস্তজীবনে খাবারে অনিয়ম, বাইরের তেল, ঝাল, মসলাদার খাবার খাওয়া হয় প্রতিদিনই। ফলে কমবেশী প্রায় সবাইকেই ভুগছেন হজমের সমস্যায়।

আসুন জেনে নিই হজমের সমস্যা হলে কি খাবেন?

১. খাবারই সময় নিয়ে ভালো করে চিবিয়ে খাওয়ার চেষ্টা করুন। খাবার যত ভালো করে খাবার চিবিয়ে খাবেন, ততই সহজে হজম হয়ে যাবে।

২. প্রতিদিন পাতে শাকসবজির খেতে পারেন। শাকসবজি খেলে হজমের সমস্যা এমনিতেই অনেকটা কমে যাবে।

৩. প্রক্রিয়াজাত খাবার খাওয়া বন্ধ করুন। খাবারগুলো তৈরির সময় অনেক রাসায়নিক ব্যবহার করা হয়ে থাকে। রাসায়নিক ব্যবহারে এই সব প্রক্রিয়াজাত খাবারের জন্য হজমের সমস্যার পাশাপাশি পরিপাকতন্ত্রও তার কর্মক্ষমতা হারাতে পারে।

৪. নিয়মিত গ্রিন টি খাবার অভ্যাস করুন। হজমশক্তি বাড়ানো এবং হজমসংক্রান্ত অধিকাংশ সমস্যা এড়াতে গ্রিন টি ভালো কাজ করে।

৫.ক্যালসিয়াম যুক্ত খাবার খাওয়ার অভ্যাস করুন। ক্যালসিয়াম আমাদের হজমশক্তি উন্নত করতে বিশেষভাবে সাহায্য করে।

৬. গ্রিন স্টেট ইউনিভার্সিটির একটি গবেষণায় দেখা গেছে, লংকার ক্যাপসাইসিন হজমশক্তি উন্নত করতে অনেক অত্যন্ত কার্যকর!

আজকের খুলনা
আজকের খুলনা