আজকের খুলনা
ব্রেকিং:
সাতটি নতুন থানা ও বিশ্বনাথকে পৌরসভা ঘোষণা করেছে সরকার অর্থ আত্মসাতের মামলায় বিএনপির সাংসদ হারুনসহ ৩ জনের কারাদণ্ড গ্রেফতারের আগে সরকারের অনুমতি নেয়া সংক্রান্ত সরকারি চাকরি আইন ২০১৮ বিধান নিয়ে হাইকোর্টের রুল আইনজীবীর সহকারী মোবারক হত্যা মামলায় ১২ জনের মৃত্যুদণ্ড মেননের বিরুদ্ধে চাঁদা নেওয়ার অভিযোগ প্রমাণিত হলে ব্যবস্থা : তথ্যমন্ত্রী

সোমবার   ২১ অক্টোবর ২০১৯   কার্তিক ৬ ১৪২৬   ২১ সফর ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
গাজীপুরে কারখানার আগুন নিয়ন্ত্রণে বোরহানউদ্দিনে সংঘর্ষের ঘটনায় পুলিশের মামলা , আসামি ৫ হাজার ঢাকায় আনসার আল ইসলামের ৪ ‘জঙ্গি’ গ্রেপ্তার ময়মনসিংহে পুলিশের ঘিরে রাখা লাগেজে মিলল এক ব্যক্তির লাশ
৩৮

হংকংয়ে সরকারি ভবনে বিক্ষোভকারীদের হামলা

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশিত: ৭ অক্টোবর ২০১৯  

হংকংয়ে সরকারবিরোধী বিক্ষোভ দাঙ্গার দিকে মোড় নিয়েছে। বিক্ষোভ সহিংস আকার ধারণ করেছে। বিভিন্ন সরকারি ভবন, মেট্রো স্টেশন এবং চীনের সঙ্গে ব্যবসায়িক সম্পর্ক আছে এমন প্রতিষ্ঠানগুলোতে হামলা চালিয়েছে বিক্ষোভকারীরা।

অপরদিকে, বিক্ষোভকারীদের প্রতিহত করতে জল কামান, টিয়ারগ্যাস এবং লাঠি চার্জ করেছে পুলিশ। বহু বিক্ষোভকারীকে আটক করা হয়েছে। এছাড়া আরও অনেকেই আহত হয়েছে।

দেশটিতে সাম্প্রতিক সময়ে মুখোশ পরে বিক্ষোভে অংশ নেয়ার বিষয়ে নিষেধাজ্ঞা আনা হয়েছে। কিন্তু কয়েক হাজার বিক্ষোভকারী বৃষ্টির মধ্যে মুখোশ পরেই বিক্ষোভে অংশ নিয়েছেন।

রোববার উচ্চ আদালত মুখোশ পরে বিক্ষোভে অংশ নেয়ার ওপর নিষেধাজ্ঞা আনে। তারপর থেকেই এ নিয়ে বিতর্ক শুরু হয়েছে।

বিক্ষোভে পুলিশ তাজা বুলেট ছুড়েছে এবং মুখোশ পরা নিষিদ্ধ করা হয়েছে বলে রোববার বিক্ষোভ আরও সহিংস হয়ে ওঠে। চলতি সপ্তাহে পুলিশের গুলিতে দু'জন বিক্ষোভকারী আহত হয়েছে।

শুক্রবার দাঙ্গা পরিস্থিতির কারণে শহরের মেট্রো সেবা বন্ধ করে দেয়া হয়। তবে রোববার থেকে কিছু কিছু এলাকায় আবারও মেট্রো সেবা চালু করা হয়।

হংকং কর্তৃপক্ষের বিরুদ্ধে মূলত এই বিক্ষোভ শুরু হয়েছে বিতর্কিত বন্দি বিনিময় বিলকে কেন্দ্র করে। ওই বিলে বলা হয়েছে যে, হংকংয়ে কেউ গ্রেফতার হলে তাকে চীনের হাতে তুলে দেয়া যাবে। কিন্তু চীনের বিচার ব্যবস্থা ভিন্ন। তাই এই বিলের বিপক্ষে শক্ত অবস্থান নেয় হংকংয়ের জনগণ।

খসড়া আইনটি বাতিলের দাবিতে বিক্ষোভ দিন দিন আরও সহিংস হয়ে উঠছে। লাখ লাখ মানুষ তিন মাসের বেশি সময় ধরে বিক্ষোভ করে আসছেন। প্রথমে প্রত্যর্পণ বিলের বিরুদ্ধে বিক্ষোভ শুরু হলেও পরে ধীরে ধীরে তা নিজেদের স্বাধীনতার দাবিতে পৌঁছেছে।

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর