আজকের খুলনা
ব্রেকিং:
শনিবার সমাবেশের ঘোষণা জাবি আন্দোলনকারীদের খুলনায় ঘের ব্যবসায়ীকে হত্যার ঘটনায় ৩ জন আটক জাতিসংঘের সাবেক মহাসচিব ঢাকায় আসছেন আগামীকাল মাদারীপুর আদালতে জামিন পেলেন শামসুজ্জামান দুদু আফগানিস্তানকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ যশোরে নারীকে গাছে বেঁধে নির্যাতন, থানায় মামলা আন্দোলনে ব্যর্থ হয়ে চক্রান্তে লিপ্ত হয়েছে বিএনপি : কাদের অনার্স ২য় বর্ষের ২৫ নভেম্বরের পরীক্ষা স্থগিত

বৃহস্পতিবার   ২১ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৭ ১৪২৬   ২৩ রবিউল আউয়াল ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
খুলনায় প্রধানমন্ত্রীর অঙ্গীকার বাস্তবায়নে বিভিন্ন স্কুলের মানববন্ধন ডিআইজি পার্থ’র মামলার প্রতিবেদন ২৮ জানুয়ারি শিক্ষা অধিদপ্তরের ঠিকাদারের বিরুদ্ধে দুদকের মামলা খুলনায় নৌ অঞ্চলে সশস্ত্র বাহিনী দিবস উদযাপিত নওগাঁয় ইজিবাইক চালক হত্যা মামলার ৫ আসামি গ্রেফতার খুলনায় দুর্নীতি বিরোধী মানববন্ধন অনুষ্ঠিত সাভারে ২০ লাখ টাকার নকল প্রসাধনী জব্দ ডিসেম্বরে আসছে ড্রিমলাইনার সোনার তরী ও অচিন পাখি খুলনায় কর মেলায় ৫৭ কোটি ৬৭ লাখ টাকা আদায়
১৪

স্যাটেলাইট উৎক্ষেপণে সহযোগিতা করতে চায় রাশিয়া

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ৭ নভেম্বর ২০১৯  

স্যাটেলাইট উৎক্ষেপণে বাংলাদেশকে কারিগরি ও আর্থিক সহযোগিতার আগ্রহ প্রকাশ করেছে রাশিয়া।

রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজেন্ডার আই ইগনাতভের নেতৃত্বে দেশটির স্যাটেলাইট প্রযুক্তি প্রতিষ্ঠান গ্লাভকসমস-এর পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল মঙ্গলবার সচিবালয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারের সঙ্গে সাক্ষাতে এই আগ্রহের কথা জানান।

রুশ রাষ্ট্রদূত ‘ডিজিটাল বাংলাদেশ’ গড়ার চলমান কর্মসূচি এগিয়ে নিতে টেলিযোগাযোগ খাতে বিনিয়োগেরও আগ্রহ প্রকাশ করেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী ২০২৩ সালের মধ্যে মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণের জন্য ডাক ও টেলিযোগাযোগ বিভাগের নেতৃত্বে কার্যক্রম শুরু হয়েছে। এই বিষয়ে ইতোমধ্যে সংশ্লিষ্ট বিশেষজ্ঞসহ অংশীজনদের সঙ্গে করণীয চূড়ান্ত করা হয়েছে।

সাক্ষাতে রুশ প্রতিনিধি দল বাংলাদেশের ডিজিটাল প্রযুক্তিসহ টেলিযোগাযোগ খাতের অগ্রগতি সংক্রান্ত বিষয়াদিসহ পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে মতবিনিময় করেন।

প্রতিনিধি দলের পক্ষ থেকে জানানো হয়, বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ এর কারিগরি ও আর্থিক সম্ভাব্যতা যাচাই থেকে শুরু করে নির্মাণ ও উৎক্ষেপণে রাশিয়া সহযোগিতা করতে চায়। এমনকি তারা বাংলাদেশের টেলিযোগাযোগের অন্যান্য খাত টেলিটকসহ বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতার আশ্বাস ব্যক্ত করেছে।

বৈঠকে রাশিয়ার রাষ্ট্রদূত টেলিকম প্রযুক্তিসহ বিভিন্ন খাতে বাংলাদেশের অগ্রগতির প্রশংসা করেন।

বাংলাদেশের অগ্রগতিতে টেলিযোগাযোগ বা ডিজিটাল প্রযুক্তি খাত অত্যন্ত সম্ভাবনাময় বলে এই খাতে রাশিয়া বিনিয়োগে ‘খুবই আগ্রহী’ বলে রাষ্ট্রদূত অভিমত ব্যক্ত করেন।

রাশিয়াকে বাংলাদেশের ‘পরীক্ষিত এক অকৃত্রিম বন্ধু’ উল্লেখ করে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, “মহান মুক্তিযুদ্ধে রাশিয়া বাংলাদেশের মানুষের পাশে দাঁড়িয়ে যে সহায়তা করেছে, তা ইতিহাসে অমর হয়ে থাকবে।

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর