আজকের খুলনা
ব্রেকিং:
নিজের সংস্কৃতি ছাড়া ভেতরের শক্তি বিকাশ করা যায় না : পরিকল্পনামন্ত্রী ভুল বোঝাবুঝিতে বিজিবি-বিএসএফের গোলাগুলি, আলোচনা চলছে : স্বরাষ্ট্রমন্ত্রী তরুণ প্রজন্মকে মোবাইল আসক্তি থেকে বেরিয়ে আসতে হবে: আতিকুল ইসলাম যুবলীগ নিয়ে আলোচনা হবে রোববার : কাদের

শনিবার   ১৯ অক্টোবর ২০১৯   কার্তিক ৩ ১৪২৬   ১৯ সফর ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
৫ দিন পর কাঁঠালবাড়ি-শিমুলিয়ায় নৌরুটে ফেরি চলাচল শুরু ভারতীয় জেলের বিরুদ্ধে অনুপ্রবেশের অভিযোগসহ দুই মামলা গাজীপুরে তরুণীর লাশ উদ্ধার, আটক ২ অভয়নগরে বাসচাপায় ২ পথচারী নিহত টেকনাফে বিজিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ২ রোহিঙ্গা নিহত
২০

স্মার্টফোনের সাহায্যে চলবে ওয়ালটন স্মার্ট এসি

প্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১০ অক্টোবর ২০১৯  

স্মার্টফোনের সাহায্যে নিয়ন্ত্রণযোগ্য নতুন মডেলের স্মার্ট এয়ারকন্ডিশনার বাজারে ছেড়েছে বাংলাদেশি প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান ওয়ালটন। ক্রিস্টালাইন সিরিজের ওই এসি দেড় ও দুই টন আকারে বাজারে পাওয়া যাবে।

ওয়ালটন এসির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মো. তানভীর রহমান জানান, ওয়ালটনের আইওটি ভিত্তিক স্মার্ট এসিতে রয়েছে অত্যাধুনিক সব সুবিধা। এসিতে প্রতিদিন বা মাসিক বিল, ভোল্টেজ তথ্য, কম্প্রেসর লোডের তথ্য জানা এবং সংরক্ষণ করা যাবে। বিশ্বের যেকোনো প্রান্তে বসে স্মার্টফোনের মাধ্যমে এসি পরিচালনা করতে পারবেন। ‘ভয়েস কন্ট্রোল’ বা ‘অ্যামাজন ইকো’র মাধ্যমে রিমোট কন্ট্রোল ছাড়াই ওয়ালটন স্মার্ট এসির শীতাতপ নিয়ন্ত্রণব্যবস্থা বাড়ানো, কমানো, চালু বা বন্ধ করা যাবে।

ওয়ালটনের স্মার্ট এসি অ্যান্ড্রয়েড এবং আইওএস অপারেটিং সিস্টেমে চলবে। থাকছে একই অ্যাপে একাধিক এসি নিয়ন্ত্রণের সুবিধা। অটো আপডেটসহ স্ট্যাটিসটিক্যাল ডাটা সংরক্ষণের সুযোগ রয়েছে এতে।

নতুন আসা স্মার্ট এসি ছাড়াও বর্তমানে বাজারে রয়েছে ওয়ালটনের ভেনচুরি, রিভারাইন, রিভারাইন প্রো ও ক্রিস্টালাইন সিরিজের এক, দেড় ও দুই টনের বিভিন্ন মডেলের স্পিট এসি। এর মধ্যে আছে ব্যাপক বিদ্যুৎসাশ্রয়ী ইনভার্টার, টুইন ফোল্ড ইনভার্টার, ফিক্সড স্পিড আয়োনাইজার এসি। এগুলোর দাম ৩৬ হাজার ৯০০ থেকে ৭৭ হাজার ৪০০ টাকার মধ্যে।

ওয়ালটন এসির গবেষণা ও উন্নয়ন (আরঅ্যান্ডডি) বিভাগের প্রধান প্রকৌশলী সন্দীপ বিশ্বাস জানান, ওয়ালটনের এসি আন্তর্জাতিক মানের টেস্টিং ল্যাব নাসদাত-ইউটিএস থেকে মান নিয়ন্ত্রণ ছাড়ের পর বাজারজাত করা হচ্ছে। ওয়ালটন এসিতে সংযোজিত হয়েছে ইনভার্টার প্রযুক্তির কম্প্রেসর, যা ঘরের ভেতরের তাপমাত্রা বুঝে সেই অনুযায়ী রেফ্রিজারেন্ট সরবরাহ করে। এতে ৬০ শতাংশ পর্যন্ত বিদ্যুৎ সাশ্রয় হয়। এর টার্বোমুড রুমের তাপমাত্রা দ্রুত কমিয়ে এনে রুমকে তাড়াতাড়ি ঠান্ডা করে। কম্প্রেসরে ব্যবহৃত হয়েছে এইচএফসি গ্যাসমুক্ত আর৪১০এ রেফ্রিজারেন্ট। রয়েছে আয়োনাইজার প্রযুক্তি।

অনলাইনে দ্রুত ও সর্বোত্তম বিক্রয়োত্তর সেবা দিতে ডিজিটাল ডেটাবেইস তৈরি করছে ওয়ালটন। এ জন্য তারা চালাচ্ছে ডিজিটাল ক্যাম্পেইন। এর আওতায় যেকোনো মডেলের এসি কিনে নিবন্ধন করলেই ক্রেতারা পেতে পারেন ১২ বছর পর্যন্ত বিনা মূল্যে বিদ্যুৎ বিল। এ ছাড়া ক্যাশব্যাক ও বিনা মূল্যে ইন্সটলেশন সুবিধা রয়েছে।

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর