আজকের খুলনা
ব্রেকিং:
প্রাথমিক অনুসন্ধানের প্রেক্ষাপটে হাইকোর্ট বিভাগের তিন বিচারপতিকে বিচারকার্য থেকে বিরত রাখার সিদ্ধান্ত ঈশ্বরদী স্টেশনে শেখ হাসিনার ট্রেনে হামলা মামলায় যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত আসামি এ হাকিম উদ্দিন ওরফে টেনু মৃত্যু বিমানের মাধ্যমেই পরিচিত পাবে বাংলাদেশ : প্রধানমন্ত্রী সড়কে শৃঙ্খলা ফেরাতে এবং দুর্ঘটনা রোধে ১১১ সুপারিশ ঠাকুরগাঁওয়ে দুই বাসের মুখোমুখি সংঘর্ষে নিহত ৩, আহত ২০

বৃহস্পতিবার   ২২ আগস্ট ২০১৯   ভাদ্র ৭ ১৪২৬   ২০ জ্বিলহজ্জ ১৪৪০

আজকের খুলনা
সর্বশেষ:
ফরিদপুরে পৃথক বজ্রপাতে নারীসহ ৩ জনের মৃত্যু বরিশালে তরুণীকে ধর্ষণের অভিযোগে মামলা, আটক ১ ঝিনাইদহে ঈদের দিন গণধর্ষণ; গ্রেফতার ১ চট্টগ্রামে ১ হাজার ইয়াবাসহ যুবক গ্রেপ্তার ঢামেক হাসপাতালে আরও এক ডেঙ্গুরোগীর মৃত্যু
১৪৮

স্তন ক্যান্সার প্রতিরোধ করে যেসব খাবার

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ৫ আগস্ট ২০১৯  

ক্যান্সার শুনলেই মানুষ আঁতকে উঠে। মনে করে, বাঁচার আর উপায় নেই! নারীদের ক্যান্সারে মধ্যে স্তন ক্যান্সার হল অন্যতম। এই রোগে আক্রান্তের সংখ্যা ক্রমে বেড়েই চলছে। গবেষণায় উঠে এসেছে যে, আটজন মহিলাদের মধ্যে একজন স্তন ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকির মধ্যে আছে।

নারীদের মধ্যে সাধারণত লুকানোর প্রবণতা রয়েছে। বিশেষ করে এ রকম রোগের ক্ষেত্রে আরও বেশি। যা এক সময় ভয়াবহ অবস্থায় নিয়ে যায়। শরীরের একটি অঙ্গ মনে করে চিকিৎসার পাশাপাশি প্রতিদিনের খাদ্য তালিকায় এমন খাবার রাখুন যা স্তন ক্যান্সার প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখে।

এবার জেনে নিন স্তন ক্যান্সার প্রতিরোধে কার্যকর যেসব খাবার:

মাশরুম
মাশরুমে আছে বেটা-ডি গ্লুমেন, লেম্পটোল, টারপিনওয়েড। গ্রুপ বেনজোপাইরিন, ট্রাইটার পিন, এডিনোসি ও ইলুডিন যা ক্যান্সার রোগ প্রতিরোধে সক্ষম। এটি টিউমার প্রতিরোধেও সহায়ক। সম্প্রতি জাপানের জাতীয় ইনিষ্টিটিউটের এক গবেষণায় জানা যায় যে, মাশরুমের ক্যান্সার প্রতিহত করার ক্ষমতা রয়েছে।

ডালিম
যুক্তরাষ্ট্রের সিটি অফ হোপস বেকম্যান রিসার্স ইনস্টিটিউটের বৈজ্ঞানিকদের মতে- ডালিমে এ্যালাজিক অ্যাসিড, অ্যান্টি-অক্সিডেন্টসমূহ যা ক্যান্সার সৃষ্টি হয় এমন এনজাইমকে প্রতিরোধ করতে সাহায্য করে। তাই ডালিম স্তন ক্যান্সার প্রতিরোধে কার্যকর।

পালংশাক
পালংশাকে বিশেষ হজমকারক আঁশ বিদ্যমান। যা মহিলাদের স্তন ক্যান্সার প্রতিরোধ করতে বিশেষ ভূমিকা রাখে।

ডিমের কুসুম
ডিম স্তন ক্যান্সার থেকে মুক্ত রাখে। ডিমে কোলিন নামক উপাদান ২৪% পর্যন্ত বিদ্যমান। যা ক্যান্সারের ঝুঁকি হ্রাস করে থাকে। যুক্তরাষ্ট্রের এক গবেষণায়, ডিমের কুসুমে বিদ্যমান উপাদানটি স্তন কোষের কার্য্যক্রম সঠিকভাবে পরিচালনা করে থাকে। তাই ডিমের কুসুম স্তন ক্যান্সার প্রতিরোধ করে থাকে।

দুধ ও দুগ্ধ জাতীয় খাদ্য
দুধে পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়াম, আয়রন এবং অনেক প্রয়োজনীয় পুষ্টি উপাদান বিদ্যমান। দুধ ও দুগ্ধ জাতীয় খাদ্য স্তন ক্যান্সার প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখে।

ব্রোকলি
ব্রোকলিতে সালফ্রোফেইন নামক উপাদান আছে যা স্তন ক্যান্সার প্রতিরোধ করে থাকে। তাই প্রতিদিন খাদ্য তালিকায় ব্রোকলি রাখুন।

সামুদ্রিক মাছ
সামুদ্রিক মাছে পর্যাপ্ত ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড উপাদান বিদ্যমান। যা স্তন ক্যান্সার প্রতিরোধে বিশেষভাবে কার্যকর।

আজকের খুলনা
আজকের খুলনা