• বুধবার   ১২ মে ২০২১ ||

  • বৈশাখ ২৯ ১৪২৮

  • || ৩০ রমজান ১৪৪২

আজকের খুলনা

সেমিতে উঠেই ইউসিএল শেষ রিয়াল-ম্যান সিটি-চেলসির!

আজকের খুলনা

প্রকাশিত: ২০ এপ্রিল ২০২১  

খুবই অদ্ভুত অবস্থার মধ্যে পড়ে গেছে ইউরোপিয়ান ক্লাব ফুটবল। অধিক লাভের আশায় ইংল্যান্ড, স্পেন ও ইতালির শীর্ষ ১২টি ক্লাব মিলে বিদ্রোহী ইউরোপিয়ান সুপার লিগ আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে। যা মেনে নেয়নি ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা উয়েফা।

যার ফলে এখন চিকন সুতোয় ঝুলে গেছে উয়েফা চ্যাম্পিয়নস লিগের চলতি আসরের তিন সেমিফাইনালিস্ট দল ম্যানচেস্টার সিটি, রিয়াল মাদ্রিদ ও চেলসির ভাগ্য। তারা যদি ইউরোপিয়ান সুপার লিগেই খেলতে চায়, তাহলে বহিস্কার করা হবে চ্যাম্পিয়নস লিগ থেকে।

সেমিতে ওঠা আরেক দল প্যারিস সেইন্ট জার্মেই ইউরোপিয়ান সুপার লিগ খেলবে না বলে জানিয়ে দিয়েছে। ফলে তাদের নিয়ে কোনো মাথাব্যথা নেই উয়েফা। তবে বাকি তিন ক্লাবের ব্যাপারে শুক্রবার উয়েফার কার্যনির্বাহী কমিটির সভায় সিদ্ধান্ত হবে বলে জানা গিয়েছে।

সোমবার উয়েফার কার্যনির্বাহী কমিটির সভায় সিদ্ধান্ত হয়েছে চ্যাম্পিয়নস লিগের বর্তমান ফরম্যাট বদলে ফেলার ব্যাপারে। আর আগামী শুক্রবার সিদ্ধান্ত হবে চ্যাম্পিয়নস লিগের বর্তমান আসর কীভাবে শেষ করা যায় সে বিষয়ে। এ কথা জানিয়েছেন উয়েফার কার্যনির্বাহী কমিটির সদস্য জাসপার মোলার।

ডিআর স্পোর্টকে তিনি বলেছেন, ‘অবশ্যই ক্লাবগুলোতে চলে যেতে। আমি আশা করছি শুক্রবার এই সিদ্ধান্ত হবে। এরপর ঠিক করা হবে চ্যাম্পিয়নস লিগের চলতি আসর কীভাবে শেষ করা যায়। আমার মনে হচ্ছে, শুক্রবারের সভায় ১২ ক্লাবের সবগুলোকেই নিষিদ্ধ করা হবে।’

এদিকে রোববার উয়েফা ও ফিফাসহ ছয়টি ফেডারেশন মিলে যৌথ বিবৃতির মাধ্যমে জানিয়েছে যে, ইউরোপিয়ান সুপার লিগে অংশ নেয়া খেলোয়াড়রা নিজ নিজ জাতীয় দলের হয়েও খেলতে পারবে না। এখন প্রশ্ন দাঁড়ায় তাহলে নিজ দেশের ব্যাপারে কী সিদ্ধান্ত নেবেন মোলার? কেননা তিনি যে ডেনমার্ক ফুটবল অ্যাসোসিয়েশনের প্রধান।

ইউরোপিয়ান সুপার লিগে অংশ নেয়ার অপেক্ষায় রয়েছেন ডেনমার্কের পাঁচ ফুটবলার। তারা হলেন ইন্টারের ক্রিশ্চিয়ান এরিকসেন, এসি মিলানের সাইমন জায়ের, চেলসির আন্দ্রেস ক্রিশ্চেনসেন, বার্সেলোনার মার্টিন ব্রাথওয়েট এবং টটেনহ্যামের পিয়েরে এমিল হজবার্গ।

এসব খেলোয়াড়দের বিষয়ে মোলার সাফ জানিয়েছেন, তারা ইউরোপিয়ান সুপার লিগে অংশ নিলে জাতীয় দলের সঙ্গে বিদ্যমান চুক্তি থেকে সরাসরি বাদ পড়ে যাবেন। অর্থাৎ তাদের আর জাতীয় দলের হয়ে খেলতে ডাকা হবে না এবং নিজেদের ইচ্ছেমত যেখানে খুশি খেলতে পারবে।

উল্লেখ্য, ইউরোপিয়ান সুপার লিগের প্রকল্পে থাকা ক্লাবগুলো হলো এসি মিলান, আর্সেনাল, অ্যাটলেটিকো মাদ্রিদ, চেলসি, বার্সেলোনা, ইন্টার, জুভেন্টাস, লিভারপুল, ম্যানচেস্টার সিটি, ম্যানচেস্টার ইউনাইটেড, রিয়াল মাদ্রিদ ও টটেনহ্যাম।

আজকের খুলনা
আজকের খুলনা