• শুক্রবার   ০৩ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ১৯ ১৪২৬

  • || ০৯ শা'বান ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
করোনা নিয়ে ফেসবুকে গুজব, গ্রেফতার ২ লাইনে দাঁড়িয়ে ত্রাণ নিতে সংকোচ হলে ঘরেই পৌঁছে দেয়া হবে : ত্রাণ মন্ত্রণালয় যেন কোনোভাবেই জনসমাগমের সুযোগ সৃষ্টি না হয় : আইজিপি দায়িত্ব পালনকালে মাস্ক পরার নির্দেশ প্রধানমন্ত্রীর সাধারন ছুটিতে ব্যাংক লেনদেনের সময় বাড়ল কঠোর অবস্থানে সেনাবাহিনী শামসুর রহমান শরীফের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক আরো দুজন আক্রান্ত, নতুন কোনো মৃত্যু নেই
৪০

সেতু ভেঙে খালে

আজকের খুলনা

প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০২০  

বগুড়ার ধুনট-শেরপুর পাকা সড়কের মাঠপাড়া গ্রামে গাড়ামারা খালের বেইলি সেতু ভেঙে বালুবোঝাই ট্রাক খালের পানিতে পড়েছে। দুর্ঘটনাকবলিত ট্রাকটি পানির নিচে নিখোঁজ রয়েছে। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি। 

মঙ্গলবার দুপুর ১টার দিকে ওই বেইলি সেতুর ওপর দিয়ে অতিরিক্ত বালুবোঝাই ট্রাক পারাপারের সময় এই দুর্ঘটনা ঘটে। ফলে বেইলি সেতুটি দ্বিখণ্ডিত হয়ে সারা দেশের সাথে এই উপজেলার সকল প্রকার যানবহন চলাচল বন্ধ রয়েছে।

স্থানীয় সূত্রে জানা যায়, সড়ক ও জনপথ বিভাগের অর্থায়নে ১৯৯২ সালে বগুড়ার ধুনট-শেরপুর পাকা সড়কের মাঠপাড়া গ্রামে একটি খালের ওপর ৬২ মিটার দীর্ঘ বেইলি সেতুটি নির্মাণ করা হয়। নির্মাণের পর থেকে সেতুর ওপর দিয়ে অতিরিক্ত মালামাল বোঝাই ভারী যানবহন পারাপার করে। এ কারণে পাটাতন নষ্ট হওয়ায় সেতুটি ক্ষতিগ্রস্ত হয়। 

তারপরও ওই সেতুর ওপর দিয়ে অতিরিক্ত মালামালবোঝাই যানবাহন পারাপার হতে থাকে। এ কারণে একবছরে সেতুটি কমপক্ষে ১২ বার ভেঙে গিয়ে যানবহন চলাচল বন্ধ হয়েছে। সওজ কর্তৃপক্ষ বার বার জোড়াতালি দিয়ে ক্ষতিগ্রস্ত সেতুটি মেরামত করেন। কিন্ত সেতুটি বেশিদিন টিকে থাকে না। 

এ অবস্থায় মঙ্গলবার দুপুরের দিকে ধুনট উপজেলার যমুনা নদী থেকে অতিরিক্ত বালুবোঝাই একটি ট্রাক শেরপুর শহরের দিকে যাওয়ার পথে সেতুটি ভেঙে পড়েছে। এদিকে বিকল্প কোনো পথ না থাকায় ঢাকা, রাজশাহীসহ বগুড়ার সাথে ধুনট, সোনাহাটা, মথুরাপুর, জোড়শিমুল, গোসাইবাড়ি, ঢেকুরিয়া ও কাজিপুর উপজেলার যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ঘটনার পর ট্রাকের চালক পলাতক রয়েছে। 

ধুনট থানার ওসি ইসমাইল হোসেন বলেন, ভেঙে পড়া সেতুর দুই পশে পুলিশ মোতায়ন করা হয়েছে। ট্রাকের মালিককে খুঁজে বের করার চেষ্টা অব্যাহত রাখা হয়েছে। 

বগুড়া সড়ক ও জনপথ বিভাগের (সওজ) নির্বাহী প্রকৌশলী আশরাফুজ্জামান বলেন, ঝুঁকিপূর্ণ সেতুর উপর দিয়ে অতিরিক্ত ওজনের পরিবহন পারাপার করার ওপর নিষেধাজ্ঞা রয়েছে। কিন্ত নিষেধ অমান্য করে অতিরিক্ত বালুবোঝাই ট্রাক পারাপারের সময় সেতুটি ভেঙে পড়েছে। এ কারণে ওই ট্রাকের মালিককে খুঁজে বের করে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে। এ ছাড়া ভেঙে পড়া সেতুটি মেরামত করে যান চলাচল স্বাভাবিক করার প্রস্তুতি নেওয়া হয়েছে।

আজকের খুলনা
আজকের খুলনা
জনদূর্ভোগ বিভাগের পাঠকপ্রিয় খবর