আজকের খুলনা
ব্রেকিং:
নোয়াখালীতে বাসের ধাক্কায় তিন মোটরসাইকেল আরোহী নিহত পাথরঘাটার দুর্ঘটনা গ্যাস লাইন বিস্ফোরণে নয় : তদন্ত কমিটি তামিমকে নিল ঢাকা, মুশফিককে খুলনা নোয়াখালীর মার্কেটে অগ্নিকাণ্ড : শতকোটি টাকার ক্ষতি হলি আর্টিসান হামলা : রায় ২৭ নভেম্বর মুক্তিযোদ্ধাদের অবসরের বয়সসীমা ৬০ হাইকোর্টের রায়

সোমবার   ১৮ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৪ ১৪২৬   ২০ রবিউল আউয়াল ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
ঘুষ নেয়া দ্রুত বিচার ট্রাইব্যুনালের সেই সেরেস্তা সহকারী বরখাস্ত খেলাপি ঋণ পুনঃতফসিলে ৯০ দিন সময় দিল সরকার টাঙ্গাইলে এক শিশুকে গলা কেটে হত্যা করলো আরেক শিশু খুলনায় চতুর্থ দিনে ৪ কোটি ২৯ লাখ টাকার কর আদায় পর্দা কাণ্ডে ফরিদপুরের সাবেক পরিচালকসহ ১২ জনকে তলব
২১

সৃষ্টির নেশা আজও একবিন্দু কমেনি : আবদুল হাদী

নিজস্ব প্রতিনিধি

প্রকাশিত: ২২ অক্টোবর ২০১৯  

সৈয়দ আবদুল হাদী। বরেণ্য কণ্ঠশিল্পী ও উপস্থাপক। বাংলাভিশনে তার উপস্থাপনায় প্রচার হচ্ছে সংগীতানুষ্ঠান 'গানে গানে দেশে দেশে'। এ অনুষ্ঠান ও অন্যান্য বিষয়ে কথা হয়তার সঙ্গে-

অনেকদিন হলো 'গানে গানে দেশে দেশে' অনুষ্ঠান উপস্থাপনা করছেন। এত দীর্ঘ এ আয়োজনের সঙ্গে জড়িয়ে থাকার কথা আগে কখনও ভেবেছিলেন?

কখনও হিসাব কষা হয়নি, 'গানে গানে দেশে দেশে' অনুষ্ঠানটির কতগুলো পর্ব তৈরি করা হবে। কতদিন টিভি চ্যানেলে অনুষ্ঠানটি প্রচার করবে, তা নিয়েই ভাবিনি। দর্শক চেয়েছেন বলেই এখনও অনুষ্ঠানটি করছি।

'গানে গানে দেশে দেশে' নিয়ে দর্শকরা কী বলেন?

এই অনুষ্ঠানে নতুন শিল্পীরা দেশ-বিদেশের খ্যাতিমান শিল্পীদের গান শোনানোর পাশাপাশি তাদের সংগীত জীবনের পথ পরিক্রমা, সাফল্যসহ নানা বিষয়ে জানার সুযোগ পাচ্ছে। এক হিসেবে এটি নতুন শিল্পীদের কালজয়ী গান শোনানোর প্ল্যাটফর্ম। অনেক শিল্পী আমাদের মধ্যে থেকে হারিয়ে গেছেন। তাদের কণ্ঠে সেসব গান শোনার সুযোগও নেই। কিন্তু নতুন শিল্পীরা যখন সেসব গান শোনাচ্ছেন, তখন কিছুটা হলেও পুরোনো দিনের স্মৃতিতে ডুবে যেতে পারছেন দর্শক। বিষয়টি অনেকের ভালো লাগে বলে জানিয়েছেন।

তরুণ শিল্পীদের গানের এ আয়োজনের পাশাপাশি নতুন কিছু করার কথা কি ভাবছেন?

সৃষ্টির নেশা আজও একবিন্দু কমেনি। পরিকল্পনাও তাই থেমে নেই। আরও নতুন কী আয়োজন করা যায়- তা নিয়ে সবসময় ভাবি। 'গানে গানে দেশে দেশে' ছাড়াও আরও নানা ধরনের আয়োজন হতে পারে। যখন বিটিভিতে ছিলাম, তখনও নতুন কী করা যায়, তা নিয়ে ভাবতাম। চেষ্টাও করেছি কয়েকটি ভিন্ন ধাঁচের অনুষ্ঠান করার। অনেকে এ-ও বলেছেন 'গানে গানে দেশে দেশে' অনুষ্ঠানের আগে এ ধরনের আয়োজন তাদের চোখে পড়েনি। এই যে দর্শকের মত, তা থেকে এটাই প্রমাণ হয় যে, সময়ের সঙ্গে পাল্লা দিয়ে নতুন কিছু হয়ে উঠেছে। তাই বলে একই আয়োজন বাইরে আর কিছু করা যাবে না, তা নয়। ভিন্ন ধরনের অনুষ্ঠান আরও হতে পারে, এটা কেবল কথায় নয়, সময়, সুযোগ পেলে করেও দেখাতে চাই। যদিও অনেকে বয়সের দোহাই দিয়ে নতুন কিছু করার বিষয়ে পিছিয়ে আসেন। কিন্তু আমি সে দলের নই।

কোনো অনুষ্ঠান জনপ্রিয় বা আলোচিত হলে বিভিন্ন চ্যানেলে একই ধরনের আয়োজন করে। এর কারণ কী বলে আপনার মনে হয়?

বিষয়টা আমিও খেয়াল করেছি। অনেকে একই অনুষ্ঠানের আদলে বিভিন্ন আয়োজন সাজাচ্ছেন, এটা সত্যি হতাশাজনক। সেখানে নির্মাণে মৌলিক চিন্তার অভাব স্পষ্ট। যারা এটা করছেন, তাদেরই উচিত সময়ের সঙ্গে পাল্লা দিয়ে আরও নতুন কী করা যেতে পারে- তার উদাহরণ তুলে ধরা। কিন্তু তা হচ্ছে কোথায়। যেজন্য বেশ কয়েকবার মনে হয়েছে 'গানে গানে দেশে দেশে' অনুষ্ঠানটি বন্ধ করে দিই। আবার মনে হয় না, এই দৈন্য কেটে যাবে, তরুণরাই মৌলিক কাজের মধ্য দিয়ে প্রেক্ষাপট বদলে দেবে। এখন সেই দিনটির দেখার অপেক্ষায় আছি।

অ্যালবাম নিয়ে কোনো পরিকল্পনা করছেন?

'দ্য লিজেন্ড সৈয়দ আবদুল হাদী' অ্যালবামের আরেকটি খণ্ড প্রকাশের ইচ্ছা আছে। তাই আরও কিছু পুরোনো গান সংগ্রহের চেষ্টা করছি। কিন্তু এটা যে কত কঠিন কাজ, তা বুঝেছি অ্যালবামের প্রথম খণ্ড প্রকাশ করতে গিয়ে। এর পাশাপাশি নজরুলসংগীতের একটি অ্যালবাম প্রকাশের ইচ্ছা আছে। দেখা যাক, কতদূর কী করতে পারি।

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর