• বৃহস্পতিবার   ২৭ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ১৫ ১৪২৬

  • || ০৩ রজব ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
খালেদা জিয়ার জামিন আবেদন আবারও খারিজ নারী টি-২০ বিশ্বকাপ : জিততে হলে ১৯০ রান করতে হবে সালমাদের কুষ্টিয়ায় ট্রাকচাপায় বৃদ্ধা নিহত আগামী ২ থেকে ১৫ই মার্চ পর্যন্ত হজ্বযাত্রীদের নিবন্ধন খালেদা জিয়ার জামিন শুনানি শেষ, আদেশ বেলা ২টায় শপথ নিলেন ঢাকার নব নির্বাচিত দুই মেয়র হাতিরঝিলের শিপন হত্যাকাণ্ডে আটক ৩
৪১

সুস্থ-সবল জাতি গঠনই সরকারের মূল লক্ষ্য : কেসিসি মেয়র

আজকের খুলনা

প্রকাশিত: ২১ জানুয়ারি ২০২০  

খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক শিশুদের আগামী দিনের কর্ণধার হিসেবে উল্লেখ করে বলেন, মানব সম্পদে পরিণত করতে শিশুদের সুস্বাস্থ্য নিশ্চিত করা দরকার। তিনি বলেন, সুস্থ-সবল জাতি গঠনই বর্তমান সরকারের মূল লক্ষ্য। মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা জনগণের সুস্বাস্থ্য নিশ্চিত করার জন্য বিভিন্ন কর্মসূচি গ্রহণ ও বাস্তবায়ন করে যাচ্ছেন। শিশুদের তিনি অগাধ ভালবাসেন উল্লেখ করে সিটি মেয়র বলেন শিশুদের যে কোন বিষয় তিনি মায়ের মমতা দিয়ে অনুভব করেন। গর্ভবতী মায়েদের জন্য বঙ্গবন্ধু কন্যা ভাতা প্রদান কর্মসূচি, কমিউনিটি ক্লিনিক চালুকরণসহ স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়ন ঘটিয়েছেন। শিশুস্বাস্থ্য নিশ্চিত করতে সরকারের পাশাপাশি অবিভাবক ও শিক্ষকবৃন্দ দায়িত্ব পালনে আরো আন্তরিক হলে শিশুদের জন্য একটি নিরাপদ মাতৃভূমি গড়ে তোলা সহজ হবে।  

সিটি মেয়র আজ মঙ্গলবার দুপুরে কেসিসি’র নগর স্বাস্থ্য ভবনে স্বাস্থ্য বিষয়ক এডভোকেসি সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। স্বাস্থ্য বিভাগের ফাইলোসিস নির্মূল, কৃমি নিয়ন্ত্রণ ও ক্ষুদে ডাক্তার কার্যক্রমের আওতায় কেসিসি’র স্বাস্থ্য বিভাগ এ সভার আয়োজন করে। উল্লেখ্য, আগামী ২৫ থেকে ৩০ জানুয়ারী ২০২০ তারিখ পর্যন্ত ক্ষুদে ডাক্তার দ্বারা নগরীর শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা কার্যক্রম পরিচালিত হবে। কর্মসূচির আওতায় প্রাথমিক পর্যায়ের ৪২ হাজার ১শ ৯১জন এবং মাধ্যমিক পর্যায়ের ২৪ হাজার ১শ ৮০জন শিক্ষার্থীকে স্বাস্থ্য পরীক্ষার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

কেসিসি’র শিক্ষা, স্বাস্থ্য, পরিবার-পরিকল্পনা এবং স্বাস্থ্য রক্ষা ব্যবস্থা স্থায়ী কমিটির সভাপতি কাউন্সিলর মোঃ মনিরুজ্জামান-এর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন স্বাস্থ্য বিভাগ-খুলনার উপ পরিচালক ডা. শামীম আরা নাজনীন ও খুলনার সিভিল সার্জন ডা. সুজায়েত আহমেদ। স্বাগত বক্তৃতা করেন কেসিসি’র প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. একেএম আব্দুল্লাহ এবং সভা পরিচালনা করেন কেসিসি’র স্বাস্থ্য কর্মকর্তা ডা. স্বপন কুমার হালদার ও সহকারী স্বাস্থ্য কর্মকর্তা ডা. শরীফ শাম্মিউল ইসলাম। মহানগরী এলাকার মাধ্যমিক ও প্রাথমিক স্তরের শিক্ষা কর্মকর্তা এবং কেসিসি’র স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা-কর্মচারীগণ সভায় অংশগ্রহণ করেন।

এর আগে বেলা ১১টায় সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক খুলনা জেলা স্টেডিয়াম সংলগ্ন জিমনেসিয়ামে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ফিতা কেটে চাকরি মেলার উদ্বোধন করেন। বেসরকারি সংস্থা বিডি জবস ডট কম আয়োজিত এ মেলায় নিয়োগদাতা হিসেবে ৩৪টি বেসরকারি প্রতিষ্ঠান অংশগ্রহণ করে। 

উদ্বোধনকালে সিটি মেয়র বলেন, বর্তমান সরকার মানব সম্পদ উন্নয়নে কারিগরি শিক্ষার ওপর গুরুত্বারোপ করে প্রতিটি উপজেলায় এ শিক্ষা কার্যক্রম স¤প্রসারণ করছে। সরকারের এ প্রচেষ্টা বেকার সমস্যা সমাধানে ভুমিকা রাখবে উল্লেখ করে তিনি বলেন বিশ্বায়নের এই যুগে চাকরি প্রাপ্তির ক্ষেত্রে রয়েছে তুমুল প্রতিযোগিতা। তাই কর্মসংস্থানের জন্য প্রার্থীকে মেধা ও যোগ্যতা অর্জন করতে হবে। সিটি মেয়র চাকরি মেলা আয়োজকদের ধন্যবাদ জানিয়ে বলেন তাদের উদ্যোগ বেকারত্ব দূরীকরণে সরকারের প্রচেষ্টাকে আরো গতিশীল করবে। 

সংস্থার পরিচালক প্রকাশ রায় চৌধুরী’র সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে প্রতিষ্ঠানের কর্মকর্তা শামীম হাসানসহ অংশগ্রহণকারী প্রতিষ্ঠানের প্রতিনিধি ও চাকরী প্রার্থীগণ উপস্থিত ছিলেন।
 

আজকের খুলনা
আজকের খুলনা
নগর জুড়ে বিভাগের পাঠকপ্রিয় খবর