আজকের খুলনা
ব্রেকিং:
শনিবার সমাবেশের ঘোষণা জাবি আন্দোলনকারীদের খুলনায় ঘের ব্যবসায়ীকে হত্যার ঘটনায় ৩ জন আটক জাতিসংঘের সাবেক মহাসচিব ঢাকায় আসছেন আগামীকাল মাদারীপুর আদালতে জামিন পেলেন শামসুজ্জামান দুদু আফগানিস্তানকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ যশোরে নারীকে গাছে বেঁধে নির্যাতন, থানায় মামলা আন্দোলনে ব্যর্থ হয়ে চক্রান্তে লিপ্ত হয়েছে বিএনপি : কাদের অনার্স ২য় বর্ষের ২৫ নভেম্বরের পরীক্ষা স্থগিত

বৃহস্পতিবার   ২১ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৭ ১৪২৬   ২৩ রবিউল আউয়াল ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
খুলনায় প্রধানমন্ত্রীর অঙ্গীকার বাস্তবায়নে বিভিন্ন স্কুলের মানববন্ধন ডিআইজি পার্থ’র মামলার প্রতিবেদন ২৮ জানুয়ারি শিক্ষা অধিদপ্তরের ঠিকাদারের বিরুদ্ধে দুদকের মামলা খুলনায় নৌ অঞ্চলে সশস্ত্র বাহিনী দিবস উদযাপিত নওগাঁয় ইজিবাইক চালক হত্যা মামলার ৫ আসামি গ্রেফতার খুলনায় দুর্নীতি বিরোধী মানববন্ধন অনুষ্ঠিত সাভারে ২০ লাখ টাকার নকল প্রসাধনী জব্দ ডিসেম্বরে আসছে ড্রিমলাইনার সোনার তরী ও অচিন পাখি খুলনায় কর মেলায় ৫৭ কোটি ৬৭ লাখ টাকা আদায়
১৭

সীসাযুক্ত রঙ নিষিদ্ধের দাবিতে মানববন্ধন

ঢাকা অফিস

প্রকাশিত: ২৬ অক্টোবর ২০১৯  

সীসাযুক্ত রঙ নিষিদ্ধের দাবিতে মানববন্ধন করেছে এনভায়রনমেন্ট অ্যান্ড সোশ্যাল ডেভলপমেন্ট অর্গানাইজেশন (এসডো) নামে একটি সংগঠন। আজ সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে তারা এই মানববন্ধন করে।

২০২০ সালের মধ্যে রঙে সীসার ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ করে আইন ও তার বাস্তবায়নের জোড়াল দাবি জানানো হয় এই মানববন্ধন থেকে। মানববন্ধনে এসডোর সদস্য, গার্লস গাইড এবং ড্যাফোডিল ইন্টারন্যশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থীরা অংশ নেন।

এ সময় বক্তারা বলেন, ‘সীসা মানব দেহের জন্য অত্যন্ত ক্ষতিকর। শিশুরা সীসার ভয়াবহতার শিকার সবচেয়ে বেশি হয়ে থাকে। রঙে সীসা ব্যবহার হয়। শিশু দেহে সীসা দূষণের শিকার হওয়ার একটি প্রধান উৎস এই রঙ। তাই অতি দ্রুত সীসাযুক্ত রঙ বর্জন করে আইন প্রণয়ন করা জরুরি।’

পরিবেশবান্ধব রঙ তৈরি ও ব্যবহারের আহ্বান উপস্থিত তরুণ প্রজন্ম জানায়, তারা সীসার মতো বিপজ্জনক পদার্থের ক্ষতিকর প্রভাবের মধ্যে বেড়ে উঠতে চায় না।

রঙে সীসার ব্যবহার বন্ধে প্রতি বছর বিশ্বব্যাপী ইন্টারন্যাশনাল লেড পয়জনিং সপ্তাহ পালন করা হয়। বরাবরের মতো এ বছরও এসডো বাংলাদেশে ইন্টারন্যাশনাল লেড পয়জনিং প্রিভেনশন সপ্তাহ পালন করছে।

এসডোর প্রোগ্রাম অ্যাসোসিয়েট খলিলুর রহমান জানান, তারা ২০০৯ সাল থেকে বাংলাদেশে উৎপাদিত রঙে সীসার ব্যবহার বন্ধে জনসচেতনা ও নীতি নির্ধারণী পর্যায়ে কাজ করে আসছে। ২০১২ থেকে ২০১৫ সাল পর্যন্ত ইউরোপিয়ান ইউনিয়ন এবং আইপেনের সহযোগিতায় বাংলাদেশ লেড পেইন্ট এলিমিনেশন শীর্ষক একটি প্রকল্প বিষয়টি নিয়ে কাজ করেছে।

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর