• বৃহস্পতিবার   ২৭ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ১৫ ১৪২৬

  • || ০৩ রজব ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
খালেদা জিয়ার জামিন আবেদন আবারও খারিজ নারী টি-২০ বিশ্বকাপ : জিততে হলে ১৯০ রান করতে হবে সালমাদের কুষ্টিয়ায় ট্রাকচাপায় বৃদ্ধা নিহত আগামী ২ থেকে ১৫ই মার্চ পর্যন্ত হজ্বযাত্রীদের নিবন্ধন খালেদা জিয়ার জামিন শুনানি শেষ, আদেশ বেলা ২টায় শপথ নিলেন ঢাকার নব নির্বাচিত দুই মেয়র হাতিরঝিলের শিপন হত্যাকাণ্ডে আটক ৩
৬৮

সিরিয়ায় রাশিয়া ও মার্কিন সেনাদের মধ্যে ব্যাপক সংঘর্ষ

আজকের খুলনা

প্রকাশিত: ২৭ জানুয়ারি ২০২০  

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় হাসাকা প্রদেশের তাল আমর এলাকায় রাশিয়া এবং মার্কিন সেনাদের মধ্যে সংঘর্ষ হয়েছে। ওই এলাকার নিয়ন্ত্রণ মূলত কুর্দি গেরিলাদের হাতে এবং সেখানে মার্কিন সেনারা অবস্থান করছে। রাশিয়ার মস্কো টাইমস এ খবর দিয়েছে। তাল আমর এলাকার তেল খনি থেকে মার্কিন সেনারা তেল চুরি করছে বলে অভিযোগ রয়েছে।

তাল আমর শহরের প্রবেশ মুখে দু'দেশের সেনাদের মধ্যে সংঘর্ষ হয়। গুরুত্বপূর্ণ কয়েকটি তেল ক্ষেত্রে যাওয়ার মহাসড়কে কৌশলগত এই শহরের অবস্থান। আমেরিকা ও রাশিয়ার সেনাদের মধ্যে সংঘর্ষের পর তাদের সামরিক যানগুলো দুদিকে চলে যায়। তবে দুই দেশের সেনাদের মধ্যে সংঘর্ষের পর ওই এলাকায় রাশিয়ার হেলিকপ্টার এবং মার্কিন যুদ্ধবিমান উড়তে দেখা গেছে। তবে এখন পর্যন্ত কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। 

২০১১ সাল থেকে সিরিয়ায় বিদেশি মদদপুষ্ট উগ্র সন্ত্রাসীদের সহিংসতা শুরু হয়েছে। দেশটিতে সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াইয়ে সিরিয়ার সরকারি সেনাদের সহযোগিতা করেছে রাশিয়ার বাহিনী। অন্যদিকে ২০১৪ সাল থেকে সিরিয়ার সরকার কিংবা জাতিসংঘের কোনো অনুমতি না নিয়েই সিরিয়ায় কথিত সন্ত্রাসবাদ-বিরোধী লড়াইয়ের নামে সেনা মোতায়েন করে রেখেছে আমেরিকা।

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রকাশ্যে ঘোষণা দিয়েছেন যে, সিরিয়া তেল সম্পদ রক্ষার জন্যই মার্কিন সেনা মোতায়েন রাখা হচ্ছে। তবে প্রকৃত পক্ষে মার্কিন সেনারা সিরিয়ার তেল চুরির কাজে জড়িত রয়েছে।

সূত্র: পার্সটুডে

আজকের খুলনা
আজকের খুলনা
আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর