আজকের খুলনা
ব্রেকিং:
খুলনায় শিশু আফসানাকে গণধর্ষণ ও হত্যা মামলায় ২ জনের ফাঁসির আদেশ পূজা মণ্ডপে আইনশৃঙ্খলা বাহিনীর সাড়ে তিন লাখ সদস্য নিয়োজিত থাকবে: স্বরাষ্ট্রমন্ত্রী গুলিস্তান মহানগর নাট্যমঞ্চের পুকুর থেকে এক ব্যক্তির মরদেহ উদ্ধার ডেঙ্গুর স্থায়ী সমাধানে ৫ বছর মেয়াদী পরিকল্পনা নেওয়া হয়েছে: সাঈদ খোকন প্রতিটি বিভাগীয় শহরে মেডিকেল বিশ্ববিদ্যালয় করা হবে: প্রধানমন্ত্রী রাজশাহীর বাগমারার মা-ছেলেকে গলা কেটে হত্যা মামলায় ৩ জনের ফাঁসি ৪ জনকে যাবজ্জীবন

বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০১৯   আশ্বিন ৪ ১৪২৬   ১৯ মুহররম ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
রোহিঙ্গাদের এনআইডি প্রদানে সহায়তাকারী তিনজন রিমান্ডে ঈশ্বরগঞ্জে স্বামীর ছুরিকাঘাতে স্ত্রী নিহত, স্বামী আটক কিশোরগঞ্জে ট্রাকচাপায় ২ স্কুলছাত্র নিহত রাঙ্গামাটির বাঘাইছড়িতে ২ জনকে গুলি করে হত্যা গাজীপুরে ‘বন্দুকযুদ্ধে’ ১১ মামলার আসামি নিহত
৫৮

সামাজিক নিরাপত্তা কর্মসূচীর আওতায় ৪২ কোটি টাকা বিতরণ

ঢাকা অফিস

প্রকাশিত: ২৪ আগস্ট ২০১৯  

সামাজিক নিরাপত্তামূলক কর্মসূচীর আওতায় ২০১৮-১৯ অর্থ বছরে জয়পুরহাট জেলায় সমাজসেবা অধিদপ্তর ৫১ হাজার ৬৯০ জনের মাঝে প্রায় ৪২ কোটি টাকা বিতরণ করেছে।

জেলা সমাজসেবা অধিদপ্তর সূত্র জানায়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল দরিদ্র ও বিপন্ন মানুষের মুখে হাসি ফুটানো। সেই স্বপ্ন পূরণে কাজ করছেন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামীলীগ সরকার। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অধীন মানব সম্পদ উন্নয়ন ও সামাজিক নিরাপত্তা বলয় নির্মাণে ৪৭ টির বেশি কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। মুিক্তযোদ্ধা ভাতাসহ প্রবীণ, হত দরিদ্র, বিধবা, স্বামী নিগৃহীতা, শিক্ষা ও অস্বচ্ছল প্রতিবন্ধীসহ অন্যান্য ব্যাক্তিদের জীবনমান উন্নয়নে জয়পুরহাট জেলায় সমাজসেবা অধিদপ্তর পরিচালনা করছে সামাজিক নিরাপত্তামূলক কর্মসূচী।

২০১৮-১৯ অর্থ বছরে জয়পুরহাট জেলায় সামাজিক নিরাপত্তামূলক কর্মসূচীর আওতায় ৫১ হাজার ৬৯০ জনের মাঝে বিতরণকৃত ভাতা ও অনুদানের পরিমান হচ্ছে ৪১ কোটি ৭০ লাখ ৭৩ হাজার ৪ শ টাকা। এরমধ্যে রয়েছে মুক্তিযোদ্ধা সম্মানী ভাতা হিসেবে ৭৬২ জন পেয়েছেন ৯ কোটি ১৪ লাখ ৪০ হাজার টাকা, বয়স্ক ভাতা হিসেবে ২৮ হাজার ৪৩৪ জন পেয়েছেন ১৭ কোটি ৬ লাখ ৪ হাজার, বিধবা ও স্বামী নিগৃহীতা ভাতা ১২ হাজার ৫০৩ জন পেয়েছেন ৭ কোটি ৫০ লাখ ১৮ হাজার টাকা, অস্বচ্ছল প্রতিবন্ধী ভাতা ৬ হাজার ৯৬০ জন পেয়েছেন ৫ কোটি ৮৪ লাখ ৬৪ হাজার টাকা।

এ ছাড়াও বিতরণকৃত অন্যান্য ভাতার মধ্যে রয়েছে প্রতিবন্ধী শিক্ষা ভাতা ৭৮ লাখ ১৯ হাজার ২শ, হিজড়া জনগোষ্ঠীর (বয়স্ক/ বিশেষ ভাতা) বাবদ ১ লাখ ৮৭ হাজার ২শ, দলিত, হরিজন, বেদে জনগোষ্ঠী ভাতা বাবদ ১২ লাখ ৪২ হাজার ও শিক্ষা ভাতা ১৭ লাখ ৬৪ হাজার এবং ২ হাজার ১০৭ জন ক্ষুদ্র-নৃতাত্বিক জনগোষ্ঠীর মাঝে এককালীন অনুদান বাবদ বিতরণ করা হয়েছে ১ কোটি ৫ লাখ ৩৫ হাজার টাকা। জেলা সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক সেলিম শাহ জানান, গ্রামীণ পর্যায়ে বয়স্ক , বিধবা, স্বামী নিগৃহীতা, প্রতিবন্ধী ও অস্বচ্ছলদের জীবনমান উন্নয়নে বিশেষ ভূমিকা পালন করছে সরকারের সামাজিক নিরাপত্তামূলক কর্মসূচী। ফলে সমাজে বা পরিবারে তাদের আর অবহেলার শিকার হতে হয়না বলেও মন্তব্য করেন তিনি।              

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর