আজকের খুলনা
ব্রেকিং:
বাদলের আসনে মোসলেমের হাতেই নৌকার টিকিট পদ্মায় নিখোঁজের পাঁচ দিন পর ছাত্রলীগ নেতার মরদেহ উদ্ধার আপিল বিভাগের এজলাসে সিসিটিভি ক্যামেরা বসানোর সিদ্ধান্ত নিয়েছে সুপ্রিম কোর্ট প্রশাসন আনসারুল্লাহ বাংলা টিমের চার সদস্য রিমান্ডে সিরাজগঞ্জে বিএনপির শতাধিক নেতাকর্মীর বিরুদ্ধে মামলা নিষিদ্ধ ডোপ গ্রহনের তথ্য সরবরাহে ব্যর্থ হওয়ায় রাশিয়াকে চার বছরের জন্য আন্তর্জাতিক ক্রীড়াঙ্গন থেকে বহিষ্কার এসএ গেমসের ফাইনালে শ্রীলংকাকে ৭ উইকেটে হারিয়ে স্বর্ণপদক জিতলো বাংলাদেশ জামালপুরে বাসচাপায় ২ এসএসসি পরীক্ষার্থী নিহত এসএ গেমস : আর্চারিতে বাংলাদেশের ১০ এ ১০

মঙ্গলবার   ১০ ডিসেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২৫ ১৪২৬   ১২ রবিউস সানি ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
দেশে ফিরেছে স্বর্ণজয়ী নারী ক্রিকেট দল আইইডিসিআর : সারাদেশে ২৪ ঘন্টায় ৬৭ জন ডেঙ্গু রোগী খুলনায় র‌্যাবের অভিযান : কোটি টাকার অবৈধ মোবাইল জব্দ বরিশালে ৩ জনকে হত্যার ঘটনায় নিহতের পুত্রবধূ গ্রেফতার নয়াদিল্লিতে অগ্নিকাণ্ডে ৪৩ জনের মৃত‌্যুতে প্রধানমন্ত্রীর শোক উখিয়ায় কিশোরের হাতে রোহিঙ্গা যুবক খুন
৩৯

সর্দি-কাশি-জ্বরে আমড়া অত্যন্ত উপকারী

স্বাস্থ্য ডেস্ক

প্রকাশিত: ২৩ অক্টোবর ২০১৯  

আমড়ায় প্রচুর পরিমাণ ভিটামিন সি, আয়রন, ক্যালসিয়াম আর আঁঁশ আছে, যেগুলো শরীরের জন্য খুব দরকারি। হজমেও এটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। তাই তেল ও চর্বিযুক্ত খাদ্য খাওয়ার পর আমড়া খেয়ে নিতে পারেন; হজমে সহায়ক হবে। আমড়ায় প্রচুর ভিটামিন সি থাকায় এটি খেলে স্কার্ভি রোগ এড়ানো যায়। বিভিন্ন প্রকার ভাইরাল ইনফেকশনের বিরুদ্ধেও লড়তে পারে আমড়া। অসুস্থ ব্যক্তিদের মুখের স্বাদ ফিরিয়ে দেয়। 

সর্দি-কাশি-জ্বরের উপশমেও আমড়া অত্যন্ত উপকারী। শিশুর দৈহিক গঠনে ক্যালসিয়াম খুব দরকারি। ক্যালসিয়ামের ভালো উৎস এই আমড়া। শিশুদের এই ফল খেতে উৎসাহিত করতে পারেন। এছাড়া এটি রক্তস্বল্পতাও দূর করে। কিছু ভেষজ গুণ আছে আমড়ায়। এটি পিত্তনাশক ও কফনাশক। আমড়া খেলে মুখে রুচি ফেরে, ক্ষুধা বৃদ্ধিতেও সহায়তা করে। 

আমড়ায় থাকা ভিটামিন সি রক্ত জমাট বাঁধতে সাহায্য করে। খাদ্যে থাকা ভিটামিন এ এবং ই এটির সঙ্গে যুক্ত হয়ে অ্যান্টি-অক্সিডেন্ট হিসেবে কাজ করে দেহকে নানা ঘাত-প্রতিঘাত থেকে রক্ষা করে। দাঁতের মাড়ি শক্ত করে, দাঁতের গোড়া থেকে রক্ত, পুঁজ, রক্তরস বের হওয়া প্রতিরোধ করে আমড়া। এর ভেতরের অংশের চেয়ে বাইরের খোসাতে রয়েছে বেশি ভিটামিন সি আর ফাইবার বা আঁশ, যা দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাকে করে দ্বিগুণ শক্তিশালী। আর আঁশজাতীয় খাবার পাকস্থলী (স্টমাক), ক্ষুদ্রান্ত, গাছহদন্ত্রের (পেটের ভেতরের অংশবিশেষ) জন্য আশীর্বাদ স্বরূপ।

আজকের খুলনা
আজকের খুলনা