• রোববার   ২৯ মার্চ ২০২০ ||

  • চৈত্র ১৫ ১৪২৬

  • || ০৪ শা'বান ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
মিরপুর বাউনিয়াবাঁধ বস্তিতে আগুনে ৩ জনের মৃত্যু ২৭তম স্প্যানে পদ্মা সেতুর চার কিলোমিটারের বেশি দৃশ্যমান করোনায় নতুন করে কেউ আক্রান্ত হয়নি, সুস্থ আরও ৪ জন টাঙ্গাইলে সিমেন্টভর্তি ট্রাক উল্টে নিহত বেড়ে ৬
১৪৬

সব বিমানবন্দরে বসলো অত্যাধুনিক বডি স্ক্যানার

আজকের খুলনা

প্রকাশিত: ২৭ ফেব্রুয়ারি ২০২০  

রাজধানীর শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরসহ দেশের তিন বন্দরের নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিতে প্রথমবারের মতো বসানো হয়েছে অত্যাধুনিক বডি স্ক্যানার। এখন থেকে অস্ত্র, বিস্ফোরক কিংবা ক্ষতিকর কিছু শরীর বা পোশাকের নিচে লুকিয়ে উড়োজাহাজে উঠতে পারবেন না কোনো যাত্রী। এতে নিরাপত্তার ঘাটতি পূরণের পাশাপাশি যাত্রীদের হয়রানি কমবে বলে মনে করেন বিশেষজ্ঞরা। তবে উন্নত স্ক্যানারের পাশাপাশি নিরাপত্তাকর্মীদের যথাযথ প্রশিক্ষণ ও তদারকি জরুরি বলেও মনে করেন তারা।

তিন ধাপে নিরাপত্তা বেস্টনি পেরিয়ে একজন যাত্রী উড়োজাহাজে চড়েন। প্রথমে টার্মিনালের প্রবেশ দ্বারে মেটাল ডিটেক্টরে দেহ তল্লাশির পর ডুয়েল ভিউ স্ক্যানারে লাগেজ স্ক্যানিং হয়। বিমানে ওঠার আগে বোর্ডিং গেইটে হয় সর্বশেষ চেকিং। যেখানে সঙ্গে থাকা সব জিনিষ খুলে হ্যান্ড লাগেজ স্ক্যানিংয়ে দেয়ার পর পার হতে হয় আচর্ওয়ে। যা যাত্রীর শরীরে কোনো ধাতব বস্তু থাকলে সিগন্যাল দেয়। তবে শরীরে অধাতব বা বিস্ফোরক জাতীয় কিছু লুকানো থাকলে সেটি শনাক্ত করতে পারে না।

এই দুর্বলতার সুযোগ নিয়ে খেলনা পিস্তল সঙ্গে নিয়ে বাংলাদেশ বিমানের উড়োজাহাজ ছিনতাইয়ের চেষ্টা করেছিলেন পলাশ নামের এক ব্যক্তি। তাই নিরাপত্তা ঝুঁকি মোকাবেলায় এবার বসানো হয়েছে প্রভিশন - ২ নামের অত্যাধুনিক বডি স্ক্যানার। এই স্ক্যানারে দেহে কোনো অংশে কিছু থাকলে সেটি দৃশ্যমান হবে। ফলে লুকিয়ে অস্ত্র, মাদক বা তেজস্ক্রিয় পদার্থ পরিবহনের সুযোগ পাবে না কেউ।
 
শাহজালাল বিমানবন্দরের পরিচালক এ এইচ এম তৌহিদ উল আহসান বলেন, এ মেশিনে স্ক্যানার হওয়ার পর যাত্রীর দেহের দৃশ্যমান সবকিছু জানা যাবে। যাত্রীদের দেহের মধ্যেও যদি কোনো কিছু  থাকে তাহলে ছবির মাধ্যমে দেখা যাবে।

তবে স্ক্যানার অপারেটর ইমেজ মনিটরিংয়ে দক্ষ না হলে উন্নত স্ক্যানার বসিয়ে কোন লাভ হবে না বলে মনে করেন সিভিল এভিয়েশনের সাবেক চেয়ারম্যান এয়ার কমোডর (অব.) মো. ইকবাল হোসেন।

শাহজালাল বিমানবন্দরের আন্তর্জাতিক টার্মিনালের চারটি বোর্ডিং গেটে চারটি এবং চট্টগ্রামের শাহআমানত ও সিলেটের ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে বসানো হয়েছে একটি করে স্ক্যানার। জাইকা থেকে পরিচালন পদ্ধতির গাইডলাইন পাওয়ার পর স্ক্যানারগুলো চালু করা হবে।

আজকের খুলনা
আজকের খুলনা
উন্নয়ন বিভাগের পাঠকপ্রিয় খবর