• রোববার   ২৩ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ১১ ১৪২৬

  • || ২৮ জমাদিউস সানি ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
খালেদা জিয়ার স্বাস্থ্যের রেকর্ড দাখিলের নির্দেশ হাইকোর্টের টাকা পরিশোধ করতে বিটিআরসি কার্যলয়ে জিপির কর্মকর্তারা টাঙ্গাইলে হত্যা মামলায় ৪ জনের মৃত্যুদণ্ড কক্সবাজারে বন্দুকযুদ্ধে মানবপাচারকারী নিহত, আহত ৩ পুলিশ কুষ্টিয়ায় ট্রাকের ধাক্কায় ব্যবসায়ী নিহত পিরোজপুরে রাবার বাগান থেকে যুবকের মরদেহ উদ্ধার
৮০

সব আয়োজন শেষ হচ্ছে আজ

আজকের খুলনা

প্রকাশিত: ৮ অক্টোবর ২০১৯  

এবারের মতো শারদীয় দুর্গোৎসবের সব আয়োজন শেষ হয়ে যাবে আজ। মণ্ডপে মণ্ডপে ভক্তদের ভিড়, অঞ্জলি নিবেদন দুর্গাপূজা সব অনুসঙ্গেরই যবনিকা ঘটবে।

দুর্গোৎসবের শেষ দিন আজ। নানা আচারের মধ্য দিয়ে গতকাল মহানবমী পালিত হয়। আজ মঙ্গলবার শুভ বিজয়া দশমী। প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে আজ সমাপ্তি ঘটবে সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ এই ধর্মীয় উৎসবের।

জগতের মঙ্গল কামনায় এবার শুক্রবার দেবীর আগমন ঘটেছিল ঘোড়ায় চড়ে। আজ বিজয়া দশমীতে দেবী দুর্গা বিদায়ও নেবেন ঘোড়ায় চড়ে। হিন্দু পুরাণ মতে মা দুর্গা মহিষাসুরকে বধ করেছিলেন দশমীতে। সেই দিক থেকে দেখতে গেলে যুদ্ধের শেষ দিন নবমী।

নবমীকে যেতে না দিতে চাইলেও তার অবসান হয়েছে। নবমীর পুণ্য তিথিতে অশুভ শক্তির বিনাশ ঘটিয়ে বিশ্বে শুভ শক্তির প্রকাশ ঘটিয়েছিলেন দেবী দুর্গা।

নিশি শেষে আজ মঙ্গলবার বিজয়া দশমী উপস্থিত হয়েছে। আজ দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদ শারদীয় দুর্গোৎসব ও বিজয়া দশমী উপলক্ষে সনাতন ধর্মাবলম্বীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করবেন।

ঢাকা মহানগর পূজা উদ্‌যাপন কমিটির সভাপতি শৈলেন্দ্রনাথ মজুমদার জানান, আজ দশমী তিথি বা বিজয়া দশমীতে পূজা শেষে বিসর্জন হবে সকালেই। তবে আনুষ্ঠানিক বিসর্জন হবে পরে। বিকেল ৩টা থেকে শোভাযাত্রা শুরু হবে। পলাশী মোড় থেকে শোভাযাত্রা সন্ধ্যার মধ্যেই ওয়াইজঘাটে যাবে। এরপর একে একে বিভিন্ন মণ্ডপের প্রতিমা বিসর্জন করা হবে। রাত ১০টার মধ্যেই আনুষ্ঠানিক বিসর্জন পর্ব শেষ করার কথা রয়েছে বলে শৈলেন্দ্রনাথ জানান।

আজ বিজয়া দশমীতে গুলশান-বনানী সর্বজনীন পূজা ফাউন্ডেশনের উদ্যোগে বনানী পূজামণ্ডপে সকাল ১০টায় মহিলাদের সিঁদুর খেলা অনুষ্ঠিত হবে। সকাল ১১টায় আর্ট ক্যাম্পের উদ্বোধন করবেন ব্রিটিশ হাইকমিশনার। বিকেল ৩টায় বিসর্জন শোভাযাত্রা বের হবে। শোভাযাত্রাটি বনানী পূজামণ্ডপ থেকে বের হয়ে গুলশান ২ নম্বর গোলচক্বর হয়ে কামাল আতাতুর্ক রোড-কাকলি-এয়ারপোর্ট রোড হয়ে আশুলিয়ায় গিয়ে শেষ হবে। সন্ধ্যা ৬টায় আশুলিয়ার বিআইডাব্লিউটিএ ঘাটে প্রতিমা বিসর্জন দেওয়া হবে।

আজকের খুলনা
আজকের খুলনা
ধর্ম বিভাগের পাঠকপ্রিয় খবর