• বুধবার   ০৮ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৫ ১৪২৬

  • || ১৪ শা'বান ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
ফেসবুকে প্রধানমন্ত্রীর নামে গুজব ছড়ানোর দায়ে আটক ১ খুলনায় করোনা নিয়ে গুজব ছাড়ানোর অভিযোগে গ্রেফতার ১ মাজেদের মৃত্যুদণ্ড পরোয়ানা জারির আবেদন সাভারে ট্রাকচাপায় পোশাক শ্রমিক নিহত ফের বাড়ল হজযাত্রী নিবন্ধনের সময়সীমা খুলনা বিভাগের সঙ্গে রবিবার প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্স ত্রাণ কার্যক্রম মনিটরিংয়ের দায়িত্বে ৫৫ কর্মকর্তা
১৪৭

সদরঘাটসহ সকল নদী বন্দরে প্রবেশ ফি বাতিলের দাবি

আজকের খুলনা

প্রকাশিত: ৩ জানুয়ারি ২০২০  

সদরঘাট সহ দেশের সকল নদী বন্দরে প্রবেশ ফি বাতিল, ঘাটের ইজারা প্রথা বাতিল ও কুলি হয়রানি বন্ধের দাবিতে মানববন্ধন করেছে লঞ্চ যাত্রী ঐক্য পরিষদ। শুক্রবার (৩ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবের সামনে এ মানববন্ধনের আয়োজন করা হয়। মানববন্ধনে লঞ্চ যাত্রী ঐক্য পরিষদের ভারপ্রাপ্ত সভাপতি আল মামুন বলেন, সম্পূর্ণ অযৌক্তিকভাবে বিআইডব্লিউটিএ এই প্রবেশমূল্য নিচ্ছে, লঞ্চ টার্মিনালে প্রবেশ ফি বৃদ্ধি করেছে। ফি বাড়াতে হলে বিধিমালা করার বিষয় আইনে উল্লেখ থাকলেও এখন পর্যন্ত কোনো বিধিমালা করা হয়নি। ফলে স্বেচ্ছাচারীভাবে অফিস আদেশের মাধ্যমে ফি নির্ধারণ করেছে বিআইডব্লিউটিএ।

তিনি আরো বলেন, সদরঘাটসহ দেশের সবগুলো নদীবন্দরে যাত্রী হয়রানি এখনো বন্ধ হয়নি। প্রতিনিয়ত কুলি নামক চাঁদাবাজরা সাধারণ যাত্রীদের হয়রানি করছে। এসব বিষয়ে প্রশাসন যথাযথ ব্যবস্থা না নিয়ে প্রবেশ ফি দ্বিগুণ করা এটাও একটা চাঁদাবাজি। আমরা চাই শীঘ্রই সদরঘাটসহ দেশের সকল নদী বন্দরে প্রবেশ ফি বাতিল করা হোক।

মানববন্ধনে সুপ্রিম কোর্টের আইনজীবী আবু তালেব বলেন, সংবিধানের ৮৩ অনুচ্ছেদ অনুযায়ী জাতীয় সংসদে আইন পাস না করে জনগণের উপর কর আরোপ করা যাবে না। কিন্তু কোন আইন ও কর্তৃত্ব বলে টোলের পরিমাণ বাড়ানো হয়েছে? লঞ্চে যাতায়াতের উদ্দেশ্যে মানুষ টার্মিনালে যায়। তাহলে সেখানে ঢুকতে টোল নেওয়া হবে কেন? আমি উচ্চ আদালতে রিট করেছি, আশা করছি দ্রুতই এই বিষয়ের নিষ্পত্তি হবে।

মানববন্ধনে আরো উপস্থিত ছিলেন, সংগঠনের প্রতিষ্ঠাতা সদস্য জাহিদুল ইসলাম, শরীফ হোসেন, হাসান মাহমুদ, আরিফ হোসাইন, মহিউদ্দিন রাজু প্রমুখ।

আজকের খুলনা
আজকের খুলনা
সংগঠন সংবাদ বিভাগের পাঠকপ্রিয় খবর