• শুক্রবার   ০৩ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২০ ১৪২৬

  • || ০৯ শা'বান ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
দেশে করোনায় নতুন মৃত্যু নেই আক্রান্ত আরও ৫ লাইনে দাঁড়িয়ে ত্রাণ নিতে সংকোচ হলে ঘরেই পৌঁছে দেয়া হবে : ত্রাণ মন্ত্রণালয় সাধারন ছুটিতে ব্যাংক লেনদেনের সময় বাড়ল কঠোর অবস্থানে সেনাবাহিনী
৬৯

শ্রোতা-দর্শকদের কাছে আমি ঋণী : হাবিব

আজকের খুলনা

প্রকাশিত: ২২ ডিসেম্বর ২০১৯  

জনপ্রিয় সংগীত পরিচালক ও শিল্পী হাবিব ওয়াহিদ। ক্যারিয়ারের শুরু থেকে এখন পর্যন্ত ধারাবাহিকভাবে অনেক জনপ্রিয় গান উপহার দিয়ে আসছেন তিনি। ক্যারিয়ারের শুরু থেকেই ধরে রেখেছেন নিজের জায়গাটি। চলতি প্রজন্মের অনেক শিল্পী ও সংগীত পরিচালকই হাবিবের হাত ধরে সংগীতে এসেছেন। এদিকে গাওয়ার পাশাপাশি সংগীত পরিচালক হিসেবেও সফল হাবিব। তার সুর ও সংগীতে অনেক শিল্পীর গানই শ্রোতাপ্রিয়তা পেয়েছে। অডিও এবং চলচ্চিত্র-এই দুই ক্ষেত্রেই সফলতার স্বাক্ষর রেখেছেন তিনি। তবে আগের থেকে চলচ্চিত্রের গানে কম পাওয়া যায় তাকে।

অডিও গান নিয়েই ব্যস্ত তিনি। পাশাপাশি বিভিন্ন গানের ভিডিওতে পারফর্মার হিসেবেও প্রশংসিত হয়েছেন। সব মিলিয়ে কি অবস্থা? কেমন আছেন? হাবিব ওয়াহিদ বলেন, বেশ ভালো। ব্যস্ততার মধ্যে দিয়ে সময় যাচ্ছে। এখনকার মূল ব্যস্ততা কি নিয়ে? হাবিব বলেন, কনসার্ট নিয়ে ব্যস্ত থাকতে হচ্ছে। বেশ কিছু কনসার্টে অংশ নিলাম। সামনেও ব্যস্ততা রয়েছে। শো-প্র্যাকটিসে সময় দিচ্ছি। গান তৈরি করছি। জিঙ্গেলের কাজ চলছে। সব মিলিয়েই আসলে ব্যস্ততা। চলতি বছর আপনার বেশ কিছু গান প্রকাশ হয়েছে। বিশেষ করে আপনার ইউটিউব চ্যানেলে। সাড়া কেমন মিলেছে? হাবিব বলেন, অভিনব সাড়া পেয়েছি। এটা বলার জন্য বলা না। প্রতিটি গান থেকেই ফিডব্যাক পেয়েছি। এ বছর আমার চ্যানেলে আমার গাওয়া গান প্রকাশ করেছি, আবার আমার সুর ও সংগীতে কয়েকজন শিল্পীর গানও ভিডিওসহ প্রকাশ করেছি। প্রতিটি গানই শ্রোতারা পছন্দ করেছেন। তাদের ভালোলাগার কথা জানিয়েছেন। শ্রোতাদের ভালোবাসা আমাকে সব থেকে বেশি উৎসাহিত করে। আপনার গানগুলোর ভিডিওতে আপনি নিজেই পারফর্ম করছেন। কেমন লাগছে? হাবিব বলেন, এর শুরুটা মূলত হয়েছিল ২০১৫ সাল থেকে। সে সময় থেকে নিয়মিত পারফর্ম করছি মিউজিক ভিডিওতে। দর্শকরা পছন্দ করেছেন বলেই করছি। তারা গ্রহণ না করলে পারফর্ম করতাম না। একটি গানের মিউজিক ভিডিওর পরিকল্পনা থেকে শুরু করে সব কিছুতেই আমি যুক্ত থাকি। কারণ গানটির গল্প আমিই সব চাইতে ভালোভাবে জানি। কি চিন্তা নিয়ে গানটি করেছি সেটাও মাথায় থাকে। সে অনুযায়ী ভিডিও তৈরি হয়। ভিডিও প্রকাশ করার পর দেখলাম সবাই পছন্দ করছেন, ভালো মন্তব্য করছেন। তাই উৎসাহটাও আরো বেড়ে গেল। এ কারণে আমি শ্রোতা-দর্শকদের কাছে ঋণী। বর্তমানে সংগীতের অবস্থা কেমন মনে হচ্ছে? উত্তরে হাবিব বলেন, অবস্থা এখন মোটামুটি। মধ্যে বেশ খারাপ অবস্থা গিয়েছে। কিন্তু এখন ধীরে ধীরে তা ভালোর দিকে যাচ্ছে। এখন ডিজিটালি গান প্রকাশ হচ্ছে। শ্রোতারা শুনছেন এবং দেখছেনও ডিজিটালি। তাছাড়া কোম্পানির বাইরে শিল্পীরা নিজেরাও ইউটিউবে গান  প্রকাশ করছেন। এক্ষেত্রে নিজের গান নিজেই স্বত্ব রেখে প্রকাশের সুযোগ পাচ্ছেন। নতুনদের জন্যও কিন্তু দ্বার উন্মোচন হয়েছে। যে কেউ নিজের মেধা প্রকাশ করতে পারছে। তবে প্রতিযোগিতাও এখানে বেশি। কারণ বিশ্ব এখন মানুষের হাতের মুঠোয়। শ্রোতা-দর্শক ইচ্ছে করলেই যেকোনো গান শুনতে ও দেখতে পাচ্ছে। সেদিক থেকে মানসম্পন্ন গান অবশ্যই করতে হবে। তা না হলে টিকে থাকা যাবে না। সামনে চলচ্চিত্রের গানে কি পাওয়া যাবে আপনাকে? হাবিব বলেন, চলচ্চিত্রের গানের প্রতি আমার টান অন্যরকম। কারণ আমি প্রথম দিকে চলচ্চিত্রের গান করেছি অনেক। সেগুলো পছন্দও করেছেন শ্রোতারা। কিন্তু একসময় দেখলাম আমি যেভাবে গান চিন্তা করে বানাচ্ছি তার সঙ্গে চিত্রায়নের মিল খুঁজে পাওয়া যায় না। অথবা মনের মতো হয় না। একটা ভালো কাজ সে কারণে উঠে আসে না। সত্যি বলতে এ কারণেই সিনেমার গান করা হচ্ছে না এখন। তবে মনের মতো প্রস্তাব এলে অবশ্যই সিনেমার গান করবো।

আজকের খুলনা
আজকের খুলনা
সাক্ষাৎকার বিভাগের পাঠকপ্রিয় খবর