আজকের খুলনা
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর গাড়ি বহরে গুলি চালিয়ে ২৪ কর্মী হত্যা, ৫ জনের ফাঁসি খুলনায় যুবক‌ হত্যার দা‌য়ে ৬ জ‌নের যাবজ্জীবন খুলনার দাকোপে বিদ্যুৎস্পৃষ্টে যুবক নিহত সিপিবি’র সমাবেশে বোমা হামলা : ১০ জঙ্গির ফাঁসি পুলিশের ওপর বোমা হামলা : নব্য জেএমবি’র ২ সদস্য আটক

মঙ্গলবার   ২১ জানুয়ারি ২০২০   মাঘ ৭ ১৪২৬   ২৫ জমাদিউল আউয়াল ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
সংসদ সদস্য হিসেবে শপথ নিয়েছেন মোসলেম উদ্দিন প্রথম আলো সম্পাদকের ৪ সপ্তাহের আগাম জামিন চিরনিদ্রায় শায়িত হলেন আব্দুল মান্নান চাঁদপুরে ছেলের হাতে বাবা খুন, মা হাসপাতালে
১০৫৮

শিশুর কান্না থামাবে নতুন জাপানি প্রযুক্তি

প্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ২৮ ডিসেম্বর ২০১৮  

আমাদের কাছে শিশুদের কান্না স্বাভাবিক একটি বিষয়। কিন্তু জাপানিরা জনসম্মুখে শিশুদের কান্না পছন্দ করে না। আর এটা ঠেকাতেই নতুন এক প্রযুক্তি উদ্ভাবন করেছে দেশটির গবেষকরা। 

জাপানি গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠান ‘হন্ডা’দাবি করেছে, তারা এমন একটি গাড়ি তৈরি করছে যা শিশুদের কান্না থামাতে সাহায্য করবে। হন্ডার দাবি, গর্ভে থাকাকালীন একটি বিশেষ শব্দ বা কম্পন অনুভব করে শিশুরা। এই খেলনা গাড়িটির ইঞ্জিনের শব্দ বা কম্পন হবে ঠিক সেই রকম।

স্মার্টফোনের মাধ্যমে গাড়িটি চালু করলে সেই শব্দ বা কম্পন শিশুদের কান্না থামাতে সাহায্য করবে বলে দাবি এই গাড়ি প্রস্তুতকারী প্রতিষ্ঠানের। দীর্ঘ গবেষণার পর উদ্ভাবিত এই গাড়ির নাম ‘সাউন্ড সিটার’। হুন্ডার বিভিন্ন গাড়ির মডেল থেকে ‘এনএসএক্স’ মডেলটিকেই খেলনা গাড়ির মডেল হিসেবে বেছে নেয়া হয়েছে।

শিশুদের কান্নায় জাপানে প্রায়ই জনগণের অস্বস্তির সম্মুখীন হতে হয় মা-বাবাদের। এর প্রতিকারের জন্য একদল জাপানি নারী পথে নামেন। এসময় ‘শিশুরা কাঁদলে আমার কোন সমস্যা নেই’ লেখা স্টিকার দেয়া হয় জনগণকে। শিশুদের কান্নায় যাতে অন্যরা বিরক্তিবোধ না করেন অথবা বাবা-মাকে দোষারোপ না করেন, তার জন্যই এ ধরনের প্রচারণা চালানো হয়েছিল।

‘সমস্যা’ সমাধানে অবশেষে প্রযুক্তির দ্বারস্থ হলো উদ্ভাবনে ইতিমধ্যে সুনাম কুড়ানো জাপানিরা।

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর