• বুধবার   ২৬ ফেব্রুয়ারি ২০২০ ||

  • ফাল্গুন ১৩ ১৪২৬

  • || ০২ রজব ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
জ্বলছে দিল্লি, গুলিবিদ্ধ সাংবাদিকও! নিহত বেড়ে ১০ মিসরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মুবারক আর নেই নারায়ণগঞ্জে গ্যাসের আগুনে দগ্ধ আটজনের মধ্যে পাঁচজনের মৃত্যু ১০৬ রানে জিম্বাবুয়েকে হারালো বাংলাদেশ, ম্যাচ সেরা মুশফিকুর রহিম ট্রাম্পের আসার পরেই রণক্ষেত্র দিল্লি: পুলিশসহ নিহত ৭, আহত শতাধিক মদিনায় সড়ক দুর্ঘটনায় একই পরিবারের ৩ জন বাংলাদেশি নিহত টঙ্গীতে কাভার্ডভ্যানের ধাক্কায় স্কুলছাত্র নিহত
৫৮

শিক্ষক বাতায়ন-এর নতুন ভার্সনের উদ্বোধন

আজকের খুলনা

প্রকাশিত: ৫ অক্টোবর ২০১৯  

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এবং এটুআই-এর সার্বিক সহযোগিতায় ঢাকা বিভাগীয় (আঞ্চলিক) অ্যাম্বাসেডর শিক্ষকবৃন্দ-এর উদ্যোগে আজ ৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবস-২০১৯ উপলক্ষে আলোচনা সভা ও শিক্ষক বাতায়নের নতুন ভার্সন উদ্বোধন করা হয়েছে।

ঢাকাস্থ সরকারি টিচার্স ট্রেনিং কলেজের অডিটরিয়ামে দিনব্যাপী অনুষ্ঠানের প্রথম পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর-এর মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক। আলোচনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সরকারি টিচার্স ট্রেনিং কলেজ, ঢাকা-এর অধ্যক্ষ প্রফেসর কানিজ সৈয়েদা বেন্তে সাবাহ্।

শিক্ষায় গুণগত মান অর্জন, ‘মিড-ডে মিল কর্মসূচি’ বাস্তবায়ন এবং ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধকে জানি’ কার্যক্রমের অগ্রগতি বিষয়ে শিক্ষক অ্যাম্বাসেডর, প্রতিষ্ঠান প্রধান এবং অন্যান্য শিক্ষক কর্মকর্তাদের অংশগ্রহণে বিশ্ব শিক্ষক দিবস-২০১৯ উপলক্ষে উক্ত আলোচনা সভা আয়োজনের উদ্যোগ নেয়া হয়েছে। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের তত্ত্বাবধানে এটুআই এর কারিগরি সহায়তায় প্রতি বছর শিক্ষায় তথ্য-প্রযুক্তি ব্যবহারে সেরা ও দক্ষ শিক্ষকের উপস্থিতিতে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়ে থাকে। এবারের বিশ্ব শিক্ষক দিবসের প্রতিপাদ্য বিষয় ‘শিক্ষকতায় তারুণ্য: ভবিষ্যত্ পেশার কারিগর’। উক্ত বিষয়ের আলোকে এসডিজি-৪ তথা গুণগত শিক্ষা বাস্তবায়নে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক সামপ্রতিক সময়ে গৃহীত পদক্ষেপগুলো নিয়ে আলোচনা অনুষ্ঠানে বিশেষ আলোকপাত করা হয়েছে। উপস্থাপনা পর্বে অ্যাম্বাসেডর শিক্ষকদের পক্ষে তাদের সার্বিক কার্যক্রম উপস্থাপন করা হয়েছে।

শিক্ষকদের জন্য তৈরি একমাত্র ওয়েব পোর্টাল ‘শিক্ষক বাতায়ন’, যার মাধ্যমে শিক্ষকগণ তাদের তৈরীকৃত কন্টেন্ট, ছবি কিংবা ভিডিও আপলোড এবং ডাউনলোড করতে পারছেন। এই বাতায়নটি বর্তমানে সম্পূর্ণ নতুন আঙ্গিকে এবং পরিশীলিত রূপে তৈরি করা হয়েছে। উক্ত আলোচনা অনুষ্ঠানে শিক্ষক বাতায়নের নতুন ভার্সনটির উদ্বোধন করেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর-এর মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুক।

উল্লেখ্য, ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে শিক্ষা মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ও এটুআই-এর যৌথ উদ্যোগে মাল্টিমিডিয়া ক্লাসরুম, শিক্ষক প্রশিক্ষণ, ডিজিটাল কনটেন্ট, মুক্তপাঠ, শিক্ষক বাতায়ন এবং কিশোর বাতায়নসহ নানা কার্যক্রম চলমান রয়েছে। এ সকল কার্যক্রম জেলা পর্যায়ে সুষ্ঠুভাবে বাস্তবায়নের লক্ষ্যে আইসিটি ও পেডাগজিতে দক্ষ শিক্ষকদের নিয়ে গঠন করা হয়েছে আইসিটি ফর এডুকেশন (ওঈঞ৪ঊ) অ্যাম্বাসেডর। ইতোমধ্যে সারাদেশ হতে ১৪০০ জন শিক্ষককে অ্যাম্বাসেডর হিসেবে মনোনয়ন দেয়া হয়েছে। শিক্ষাক্ষেত্রের নতুন উদ্ভাবনগুলো মাঠপর্যায়ে বাস্তবায়নের ক্ষেত্রে আইসিটিফরই অ্যাম্বাসেডরবৃন্দ অগ্রগামী ভূমিকা পালন করছে।

আলোচনা অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর-এর পরিচালক (মাধ্যমিক) প্রফেসর ড. মো. আবদুল মান্নান , মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর-এর মহাপরিচালক সফিউদ্দিন আহমদ, ই-লার্নিং স্পেশালিস্ট প্রফেসর ফারুক আহমেদ, বাংলাদেশ পরীক্ষা উন্নয়ন ইউনিট-এর সিনিয়র স্পেশালিষ্ট (পরীক্ষা ও মূল্যায়ন) প্রফেসর রবিউল কবির চৌধুরী, ৯ টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় স্থাপন প্রকল্পের প্রকল্প পরিচালক জনাব রায়হানা তসলিম, আদমজী ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল-এর অধ্যক্ষ লেঃ কর্নেল মাসুদ রানা, পিএসসি, পিএইচডি, ক্যামব্রিয়ান স্কুল এন্ড কলেজ-এর উপাধ্যক্ষ ও জেলা শিক্ষক অ্যাম্বাসেডর মো. কাওসার আলী হাওলাদার, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর ও এটুআই-এর ঊর্ধ্বতন কর্মকর্তাগণ এবং গণমাধ্যম কর্মীগণ।

আজকের খুলনা
আজকের খুলনা
শিক্ষা বিভাগের পাঠকপ্রিয় খবর