আজকের খুলনা
ব্রেকিং:
গোপালগঞ্জে কাভার্ড ভ্যানচাপায় নিহত ২

বৃহস্পতিবার   ২১ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৭ ১৪২৬   ২৩ রবিউল আউয়াল ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
ডিসেম্বরে আসছে ড্রিমলাইনার সোনার তরী ও অচিন পাখি খুলনায় কর মেলায় ৫৭ কোটি ৬৭ লাখ টাকা আদায় অস্ট্রেলিয়ার দাবানল : আরও তিন রাজ্যে সতর্কতা জারি ধর্মঘট প্রত্যাহারের পরও নড়াইলে বাস বন্ধ
৯১১

শান্তির পায়রা জাতীয় পাখি কোথাও নেই কেন?

ঢাকা অফিস

প্রকাশিত: ৭ এপ্রিল ২০১৯  

পৃথিবীর নানান দেশের জাতীয় পাখি দেখলাম বই পত্রিকা এবং ইন্টারনেটে। বড্ড পরিতাপের বিষয় শান্তির প্রতীক পায়রা কোন দেশের জাতীয় পাখি কিংবা জাতীয় প্রতীক হিসেবে পেলাম না।

বেশিরভাগই পেলাম হিংস্র ঈগল, প্যাঁচা, হাঁস, মোরগ এমনকি গুবরে পোকা ! এই ধরণীর নূন্যতম একটি দেশ যদি পায়রাকে তার জাতীয় পাখি হিসেবে স্বীকৃতি দিয়েছে বলে আমাদের জানা নেই।

উল্লেখযোগ্য কিছু দেশের হাস্যকর জাতীয় পাখি। অস্তিত্ব সংকটে থাকা, উড়তে না পারা কিউই পাখি নিউজিল্যান্ডের জাতীয় পাখি।

কোনো সৌন্দর্যে বা যুক্তিতে দাঁড়কাক ভুটানের জাতীয় পাখি! শ্রীলংকা ও ফ্রান্সের জাতীয় পাখি মোরগ। প্যাঁচা রাতে পোকামাকড় খায় আর দিনে ঘুমায় এটা গ্রীসের জাতীয় পাখি।

ফিনল্যান্ড ও লাটভিয়ার জাতীয় প্রাণি গুবড়ে পোকা। রাজহাঁস পানি ছাড়া থাকতে পারে না, ওড়ার যোগ্যতা তো কল্পনায়। এই রাজহাঁস ফিনল্যান্ড ও ডেনমার্কের জাতীয় পাখি। ইমু পাখি উড়তে পারে না, দেখতেও সুন্দর না কিন্তু এটা অষ্ট্রেলিয়ার জাতীয় পাখি। মেক্সিকোতে জাতীয় প্রাণী ঘাসফড়িং।

ঈগল বা হিংস্র বাজপাখি পৃথিবীর বেশি সংখ্যক উন্নত ও সভ্য দেশের জাতীয় পাখি যেমন- যুক্তরাষ্ট্র, জার্মানী, আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, হাঙেরিসহ আরও অনেক দেশ। কিন্তু কেন? তারা কি শক্তির হিংস্র প্রকাশ করার প্রয়াশ দেখাতে চায়? তারা শান্তির পায়রাকে এভাবে এড়িয়ে যেতে পারল?এমনকি আফ্রিকার দেশ নামিবিয়া, জাম্বিয়া, জিম্বাবুয়ের জাতীয় পাখিও ঈগল !

পায়রাকে কোনদেশ তার নিজস্ব প্রতীক হিসেবে নিলো না! শান্তির প্রতীকটা একরকম আঁধারেই থেকে গেলো, পায়রার এই অভিমান পৃথিবীকে আরও ‘পাপিত’ করে তুলছে।

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর