• শনিবার   ০৪ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২০ ১৪২৭

  • || ১৩ জ্বিলকদ ১৪৪১

আজকের খুলনা
২০৪৬

শরীকদের সাথে চূড়ান্ত বৈঠক ব্যর্থ : হতাশার শেষ প্রান্তে বিএনপি

আজকের খুলনা

প্রকাশিত: ২৪ জানুয়ারি ২০২০  

অভিমান নাকি বিরাগ, ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে ২০ দলীয় জোটের শরিকদের নিষ্ক্রিয়তার কোনো কারণ খুঁজে পাচ্ছে না বিএনপির হাইকমান্ড। সহযোগিতা প্রত্যাশা করেও ব্যর্থ বিএনপি শেষবারের মতো বসেও শরিকদের মান ভাঙাতে ব্যর্থ হয়েছে বলে জানা গেছে। বিএনপির শীর্ষ নেতারা বলছেন, ঢাকা সিটি করপোরেশনের মতো একটি গুরুত্বপূর্ণ নির্বাচনে শরিকদের সমর্থন না পাওয়া বিএনপি জন্য পরাজয়ের কারণ হতে পারে বলেই মান ভাঙানো চেষ্টায় জরুরি বৈঠকের আয়োজন করা হয়। কিন্তু সেই বৈঠকও ফলপ্রসূ হয়নি।

সূত্র বলছে, ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনকে ঘিরে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের বৈঠক ডাকা হয়। গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) বিকেল ৪টায় এ বৈঠক অনুষ্ঠিত হয়।

২০ দলীয় জোটের সর্বশেষ বৈঠক অনুষ্ঠিত হয় গত ২৮ ডিসেম্বর। ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে ২০ দলীয় জোটের শরিকরা বিএনপিকে সমর্থন দেয়। নির্বাচন পরিচালনায় যে কমিটি হবে সেখানে বিএনপির সঙ্গে জোট নেতাদের সমন্বয় করে কমিটি হবে বলে আলোচনা হয়। এরপর আর বৈঠক হয়নি। অন্যদিকে সিটি নির্বাচনে শরিকদের সক্রিয়তাও চোখে পড়ছে না। বৃহষ্পতিবারের বৈঠকে এসব বিষয় নিয়ে আলোচনা হলেও কিভাবে তাদের নির্বাচনে সম্পৃক্ত করা যাবে সেটি নিয়ে কোন নেতাই কোন উপায় বের করতে পারেননি বলে জানা গেছে।
এ বিষয়ে বিএনপির স্থায়ী কমিটির একজন সদস্য বলেন, শরিকদের সঙ্গে বিএনপির দূরত্ব কোনো এক অজানা কারণেই বাড়ছে। যেহেতু সিটি নির্বাচন একটি গুরুত্বপূর্ণ নির্বাচন তাই এতে শরিকদের সহযোগিতা অত্যন্ত প্রয়োজন। এ লক্ষ্যে আমরা চূড়ান্ত বৈঠক করেছি। অনেক উপায় নিয়ে আলোচনা হয়েছে, তবে চূড়ান্ত কোন সিদ্ধান্ত নেয়া সম্ভব হয়নি। বিষয়টি হতাশাজনক।

উল্লেখ্য, আগামী ১ ফেব্রুয়ারি (শনিবার) ঢাকার দুই সিটি নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। দুই সিটিতেই প্রতিদ্বন্দ্বিতা করছে বিএনপি। ঢাকার উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) বিএনপির মেয়রপ্রার্থী তাবিথ আউয়াল। আর দক্ষিণে (ডিএসসিসি) প্রতিদ্বন্দ্বিতা করছেন ইশরাক হোসেন।

 

 

আজকের খুলনা
আজকের খুলনা
রাজনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর