• রোববার   ০৫ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২১ ১৪২৭

  • || ১৪ জ্বিলকদ ১৪৪১

আজকের খুলনা
১৪৬

লক্ষ্যমাত্রার চেয়ে ৩০ হাজার হেক্টর বেশি জমিতে আমন আবাদ

আজকের খুলনা

প্রকাশিত: ১৮ অক্টোবর ২০১৯  

 জেলায় চলতি আমন মৌসুমে কৃষি বিভাগের ধার্যকৃত লক্ষ্যমাত্রার চেয়ে অতিরিক্ত ২৯ হাজার ৮শ ২৩ হেক্টর জমিতে আমন ধান চাষ হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের দেয়া তথ্য মতে এ বছর আমন মৌসুমে ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ১ লাখ ৬৭ হাজার ৪শ ৫৬ হেক্টর। বিপরীতে জেলার ১১টি উপজেলায় এ বছর আমন চাষ হয়েছে ১ লাখ ৯৭ হাজার ২শ ৭৯ হেক্টর জমিতে। খরিপ২/২০১৯ রোপা আমন আবাদের আওতায় উল্লেখিত জমিতে আমন ধানের আবাদ হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ সিরাজুল ইসলাম জানিয়েছেন, চাষকৃত ধানের মধ্যে উন্নত ফলনশীল উফশী জাতের ১ লাখ ৬৮ হাজার ১শ ৬১ হেক্টর, স্থানীয় জাতের ২৮ হাজার ৯শ ৮৮ হেক্টর এবং হাইব্রিড জাতের ১৩০ হেক্টর। এ বছর উফশী জাতের মধ্যে স্বর্না, ব্রীধান-৩৪, ব্রীধান-৪৯, ব্রীধান-৫১, ব্রীধান-৫২, বিনা-৭, রঞ্জিত এবং পাইজাম উল্লেখযোগ্য। স্থানীয় জাতের মধ্যে উল্লেখযোগ্য চিনি আতপ এবং বিন্না ফুল উল্লেখযোগ্য।

সূত্রমতে উপজেলাভিত্তিক আমন ধান চাষ হয়েছে নওগাঁ সদর উপজেলায় উফশী জাতের ৮ হাজার ৬শ ৯০ হেক্টর। স্থানীয় জাতের ৯শ ৭৫ হেক্টর ও হাইব্রিড জাতের ৭০ হেক্টর। রানীনগর উপজেলায় উফশী জাতের ১৭ হাজার ৮শ ৮০ হেক্টর ও স্থানীয় জাতের ২শ ৪৫ হেক্টর, আত্রাই উপজেলায় উফশী জাতের ৩ হাজার হেক্টর ও স্থানীয় জাতের ২ হাজার ১শ ২৫ হেক্টর। বদলগাছি উপজেলায় উফশী জাতের ১২ হাজার ৩শ হেক্টর ও স্থানীয় জাতের ১ হাজার ৫শ হেক্টর। মহাদেবপুর উপজেলায় উফশী জাতের ১৮ হাজার ৪০ হেক্টর ও স্থানীয় জাতের ১০ হাজার ৩শ হেক্টর।পতœীতলা উপজেলায় উফশী জাতের ২৫ হাজার ১শ হেক্টর, স্থানীয় জাতের ৩ হাজার হেক্টর ও হাইব্রিড জাতের ১০ হেক্টর।

ধামইরহাট উপজেলায় উফশী জাতের ১৯ হাজার ৪৩ হেক্টর, স্থানীয় জাতের ৬শ ৬৩ হেক্টর ও হাইব্রিড জাতের ৫০ হেক্টর।সাপাহার উপজেলায় উফশী জাতের ১০ হাজার ১০ হেক্টর ও স্থানীয় জাতের ২ হাজার ৫০ হেক্টর।পোরশা উপজেলায় উপশী জাতের ১৫ হাজার ৪শ ৮২ হেক্টর ও স্থানীয় জাতের ১ হাজার ২শ ৭০ হেক্টর। মান্দা উপজেলায় উফশী জাতের ১৩ হাজার ৩শ ১০ হেক্টর ও স্থানীয় জাতের ২ হাজার ৪শ ৬০ হেক্টর এবং নিয়ামতপুর উপজেলায় উফশী জাতের ২৫ হাজার ৩শ ৬ হেক্টর ও স্থানীয় জাতের ৪ হাজার ৪শ হেক্টর।

আজকের খুলনা
আজকের খুলনা
সুসংবাদ বিভাগের পাঠকপ্রিয় খবর