আজকের খুলনা
ব্রেকিং:
পরিবহণ শ্রমিকদের কাজে ফেরার নির্দেশ শাজাহান খানের শনিবার সমাবেশের ঘোষণা জাবি আন্দোলনকারীদের খুলনায় ঘের ব্যবসায়ীকে হত্যার ঘটনায় ৩ জন আটক জাতিসংঘের সাবেক মহাসচিব ঢাকায় আসছেন আগামীকাল মাদারীপুর আদালতে জামিন পেলেন শামসুজ্জামান দুদু আফগানিস্তানকে হারিয়ে ফাইনালে বাংলাদেশ যশোরে নারীকে গাছে বেঁধে নির্যাতন, থানায় মামলা আন্দোলনে ব্যর্থ হয়ে চক্রান্তে লিপ্ত হয়েছে বিএনপি : কাদের অনার্স ২য় বর্ষের ২৫ নভেম্বরের পরীক্ষা স্থগিত

বৃহস্পতিবার   ২১ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ৭ ১৪২৬   ২৩ রবিউল আউয়াল ১৪৪১

আজকের খুলনা
সর্বশেষ:
খুলনায় প্রধানমন্ত্রীর অঙ্গীকার বাস্তবায়নে বিভিন্ন স্কুলের মানববন্ধন ডিআইজি পার্থ’র মামলার প্রতিবেদন ২৮ জানুয়ারি শিক্ষা অধিদপ্তরের ঠিকাদারের বিরুদ্ধে দুদকের মামলা খুলনায় নৌ অঞ্চলে সশস্ত্র বাহিনী দিবস উদযাপিত নওগাঁয় ইজিবাইক চালক হত্যা মামলার ৫ আসামি গ্রেফতার খুলনায় দুর্নীতি বিরোধী মানববন্ধন অনুষ্ঠিত সাভারে ২০ লাখ টাকার নকল প্রসাধনী জব্দ ডিসেম্বরে আসছে ড্রিমলাইনার সোনার তরী ও অচিন পাখি খুলনায় কর মেলায় ৫৭ কোটি ৬৭ লাখ টাকা আদায়
৮৯

লক্ষ্যমাত্রার চেয়ে ৩০ হাজার হেক্টর বেশি জমিতে আমন আবাদ

ঢাকা অফিস

প্রকাশিত: ১৮ অক্টোবর ২০১৯  

 জেলায় চলতি আমন মৌসুমে কৃষি বিভাগের ধার্যকৃত লক্ষ্যমাত্রার চেয়ে অতিরিক্ত ২৯ হাজার ৮শ ২৩ হেক্টর জমিতে আমন ধান চাষ হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের দেয়া তথ্য মতে এ বছর আমন মৌসুমে ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ১ লাখ ৬৭ হাজার ৪শ ৫৬ হেক্টর। বিপরীতে জেলার ১১টি উপজেলায় এ বছর আমন চাষ হয়েছে ১ লাখ ৯৭ হাজার ২শ ৭৯ হেক্টর জমিতে। খরিপ২/২০১৯ রোপা আমন আবাদের আওতায় উল্লেখিত জমিতে আমন ধানের আবাদ হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ সিরাজুল ইসলাম জানিয়েছেন, চাষকৃত ধানের মধ্যে উন্নত ফলনশীল উফশী জাতের ১ লাখ ৬৮ হাজার ১শ ৬১ হেক্টর, স্থানীয় জাতের ২৮ হাজার ৯শ ৮৮ হেক্টর এবং হাইব্রিড জাতের ১৩০ হেক্টর। এ বছর উফশী জাতের মধ্যে স্বর্না, ব্রীধান-৩৪, ব্রীধান-৪৯, ব্রীধান-৫১, ব্রীধান-৫২, বিনা-৭, রঞ্জিত এবং পাইজাম উল্লেখযোগ্য। স্থানীয় জাতের মধ্যে উল্লেখযোগ্য চিনি আতপ এবং বিন্না ফুল উল্লেখযোগ্য।

সূত্রমতে উপজেলাভিত্তিক আমন ধান চাষ হয়েছে নওগাঁ সদর উপজেলায় উফশী জাতের ৮ হাজার ৬শ ৯০ হেক্টর। স্থানীয় জাতের ৯শ ৭৫ হেক্টর ও হাইব্রিড জাতের ৭০ হেক্টর। রানীনগর উপজেলায় উফশী জাতের ১৭ হাজার ৮শ ৮০ হেক্টর ও স্থানীয় জাতের ২শ ৪৫ হেক্টর, আত্রাই উপজেলায় উফশী জাতের ৩ হাজার হেক্টর ও স্থানীয় জাতের ২ হাজার ১শ ২৫ হেক্টর। বদলগাছি উপজেলায় উফশী জাতের ১২ হাজার ৩শ হেক্টর ও স্থানীয় জাতের ১ হাজার ৫শ হেক্টর। মহাদেবপুর উপজেলায় উফশী জাতের ১৮ হাজার ৪০ হেক্টর ও স্থানীয় জাতের ১০ হাজার ৩শ হেক্টর।পতœীতলা উপজেলায় উফশী জাতের ২৫ হাজার ১শ হেক্টর, স্থানীয় জাতের ৩ হাজার হেক্টর ও হাইব্রিড জাতের ১০ হেক্টর।

ধামইরহাট উপজেলায় উফশী জাতের ১৯ হাজার ৪৩ হেক্টর, স্থানীয় জাতের ৬শ ৬৩ হেক্টর ও হাইব্রিড জাতের ৫০ হেক্টর।সাপাহার উপজেলায় উফশী জাতের ১০ হাজার ১০ হেক্টর ও স্থানীয় জাতের ২ হাজার ৫০ হেক্টর।পোরশা উপজেলায় উপশী জাতের ১৫ হাজার ৪শ ৮২ হেক্টর ও স্থানীয় জাতের ১ হাজার ২শ ৭০ হেক্টর। মান্দা উপজেলায় উফশী জাতের ১৩ হাজার ৩শ ১০ হেক্টর ও স্থানীয় জাতের ২ হাজার ৪শ ৬০ হেক্টর এবং নিয়ামতপুর উপজেলায় উফশী জাতের ২৫ হাজার ৩শ ৬ হেক্টর ও স্থানীয় জাতের ৪ হাজার ৪শ হেক্টর।

আজকের খুলনা
আজকের খুলনা
এই বিভাগের আরো খবর